Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভোলার বোরহানউদ্দিনে পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৪, আহত শতাধিক

চার প্লাটুন বিজিবি মোতায়েন, মুসল্লীদের ৬ দফা দাবি

ভোলা থেকে জহিরুল হক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ১:৩৮ পিএম | আপডেট : ৯:৪৭ পিএম, ২০ অক্টোবর, ২০১৯

ফেসবুকে মহানবী (সঃ) ও বিবি ফাতেমা (রাঃ)কে কটুক্তি করার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে ভোলার বোরহানউদ্দিনে সাধারণ তৌহীদি জনতার সাথে পুলিশের সংঘর্ষে কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ চার মুসল্লী নিহত হয়েছে। এঘটনায় পুলিশ সদস্য, স্কুল কলেজের শিক্ষার্থীসহ প্রায় দুই শতাধিক মুসল্লী আহত হয়। আহতদের মধ্যে ভোলা সদর হাসপাতালে ৫৩ জন, বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে গুরুতর আহত প্রায় ৫৭ জন ও বাকীদের বোরহানউদ্দিন হাসপাতালে ভর্তি করা হয়েছে। বরিবার সকাল ১০টার দিকে বোরহানউদ্দিন উপজেলায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভোলায় অতিরিক্ত পুলিশ, কোস্টগার্ড ও চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নিহতরা হলেন বোরহানউদ্দিন উপজেলার মানিকারহাট এলাকার মহিউদ্দিন পাটওয়ারীর ছেলে মাহবুব (১৪), উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের দেলওয়ার হোসেনের ছেলে শাহিন (২৩), বোরহানউদ্দিন পৌর সভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা মাহফুজ (৪৫), মনপুরা হাজিরহাট এলাকার বাসিন্দা মিজান (৪০)।
এদিকে এ সংঘর্ষের ঘটনায় বিকেলে ভোলা প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ। সভা থেকে তারা ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার ও বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হকের প্রত্যাহারসহ ছয় দফা দাবি করেন। দাবিগুলো হলো নবীকে নিয়ে কটুক্তিকারী বিপ্লব চন্দ্র শুভ এর ফাঁসি দিতে হবে, নিহতদের লাশ ময়না তদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করতে হবে, নিহতের পরিবারকে ক্ষতিপুরণ, আহতদের সরকারি খরচে চিকিৎসা দেয়া, গ্রেফতারকৃত সকল মুসল্লীদের নিঃশর্তে মুক্তি দিতে হবে। এসময় বক্তব্য রাখেন সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ভোলা জেলার আহবায়ক মাওলানা বশির উদ্দিন, সদস্য সচিব মাওলানা তাজউদ্দিন, যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমানসহ আরও অনেকে।
জানা যায়, গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ম্যাসেঞ্জার রসুল (সঃ), বিবি ফাতেমা (রাঃ)কে নিয়ে বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলে বিপ্লব চন্দ্র শুভ তার ফেসবুক বন্ধুদের কাছে কূরুচিপূর্ণ ম্যাসেজ পাঠায়। এ নিয়ে রবিবার বেলা ১১টার দিকে বোরহানউদ্দিন ঈদগাহ মাঠে সর্বস্তরের তৌহীদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলে আয়োজন করা হয়। এ বিক্ষোভ মিছিলটি না করার জন্য বোরহানউদ্দিন ঈদগাহ মসজিদের ইমাম মাওলানা জালাল উদ্দিন, বাজার মসজিদের ইমাম মাওলানা মিজানকে পুলিশ অনুরোধ করে। এবং সাধারণ মানুষ আসার আগে বিক্ষোভটি বন্ধ ঘোষণা করতে বলেন। তাদের অনুরোধে এ দুই ইমাম সকাল ১০টার দিকেই উপস্থিত মুসল্লীদের নিয়ে নিয়ে দোয়া মোনাজাতের মাধ্যমে বিক্ষোভ সমাবেশটি সমাপ্ত করেন। কিন্তু এতক্ষণে বোরহানউদ্দিনের বিভিন্ন গ্রাম থেকে হাজার হাজার লোক এসে ঈদগাহে জড়ো হয়। এক পর্যায়ে তারা ওই দুই ইমামের উপর ক্ষিপ্ত হয় এবং সেখানে থাকা পুলিশের সদস্যের উপর চড়াও হয়। পুলিশ আত্মরক্ষার্তে ওই মসজিদের ইমামের রুমে আশ্রয় নেয়। এক পর্যায়ে উত্তেজিত জনতা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। তারা নিজেদের বাঁচানোর জন্য উত্তেজিত মুসল্লীদের উপর ফাকা গুলি ছুড়ে। এক পর্যায়ে পুলিশ গুলি ছুড়ে। এতে সেখানে থাকা মুসল্লীরা আরও উত্তেজিত হয়ে পুলিশের উপর আক্রমন চালায়। সকাল ১০টা থেকে দুপুর এক টা পর্যন্ত দফায় দফায় পুলিশের সাথে মুসল্লীদের সংঘর্ষ হয়। এতে চার মুসল্লী নিহত হয়েছে। পুলিশ সদস্যসহ প্রায় দেড় শতাধিক মুসল্লী আহত হয়। এদের মধ্যে অনেককে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এবং বাকীদের বোরহানউদ্দিন ও ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।


এ ঘটনাকে কেন্দ্র করে পুরো জেলা জুড়ে সাধারণ মানুষের মাঝে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়েন্ত্রনে বোরহানউদ্দিনে অতিরিক্ত পুলিশ, কোস্টগার্ড ও চার প্লাটুন বিজেবি মোতায়োন করা হয়েছে।
ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছার বলেন, বোরহানউদ্দিন উপজেলার বিপ্লব চন্দ শুভ নামের এক যুবকের ফেইসবুক আইডি হ্যাককে কেন্দ্র করে গত ১৮ তারিখে বোরহানউদ্দিন থানায় জিডি হয়। এটিকে কেন্দ্র করে আজকে বোরহানউদ্দিন ঈদগাহ মাঠের সমাবেশ পুলিশ মোতায়েন ছিলো। সকাল ৯টা থেকেই মাঠে মানুষ জমায়েত হওয়া শুরু হয়। আমরা এ সমাবেশে বক্তব্য দিয়ে যখন নেমে আসি তখন উত্তেজিত জনতা আমাদের উপর আক্রমন করে। পরে আমরা আত্মরক্ষার্থে পাশের একটি মাদ্রাসার রুমে গিয়ে অবস্থান নিলে তারা সেখানে গিয়েও আমাদের উপর আক্রম করে। এতে আমাদের অনেক পুলিশ সদস্য আহত হয়। এমনকি এঘটনায় আমাদের এক পুলিশ সদস্যের বুকে গুলি লাগে। তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার সিএমএইচএ পাঠানো হয়েছে। পরে আমরা একত্রে সর্টগানের ফাকা গুলি করতে করতে থানায় চলে আসি। এসে খবর পাই বোরহানউদ্দিন হাসপাতাল ও ভোলা হাসপাতালে চার জন নিহত হয়েছে। এখবর পেয়ে ভোলা -২ অাসনের সংসদ সদস্য অালী অাযম মুকুল এলাকায় চলে এসে সাংবাদিদের বলেন অামি বিষয়টি নিয়ে খবর পেয়ে স্থানীয় প্রশাসন এসপি সাহেবকে বিষয়টি গুরত্বের সাথে তদন্ত করে দোষীদের অাইনের অাওতায় এনে বিচারের নির্দেশ দিয়েছি। তবে এ ব্যাপারে মুসুল্লিরা অান্দোলন বন্ধ রাখার কথা ছিল। কিন্তু যে ঘটনা এখন ঘটল তা খুবই মর্মান্তিক ও যে ক্ষতি হয়েছে তা অপুরনীয়।তিনি নিহতদের সমবেদনা ও ব্যাক্তিগত ভাবে সার্বিক সহযোগীতা সহ সকলকে পরিস্থিতি শান্ত রাখার অাহব্বান জানান। এবং ঘটনার সঠিক বিচারের অাশ্বাষ দেন।
এদিকে এঘটনার খবর পেয়ে বরিশাল রেঞ্জের পুলিশের ডিআইজি মো. শফিকুল ইসলাম,বিভাগীয় কমিশনার মোঃ ইয়ামিন চৌধুরী, জেলা প্রশাসক মাসুদ অাস সিদ্দিক তাৎক্ষনিক ঘটনা পরিদর্শন করে সাংবাদিকদে বলেন, এ ঘটনায় যারাই জড়িত থাকুক তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় এনে সঠিক বিচার করা হবে। এবং ডিঅাইজিকে প্রধান করে ৫ সদ্যস্যের কমিটি গঠন করে তদন্তের কথা জানান বরিশাল বিভাগীয় কমিশনার। উল্লেখ্য ভোলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে কুটুক্তি করার অভিযোগ উঠেছে বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের বিরুদ্ধে। শুক্রবার বিকেলে তার নামের ফেসবুক আইডি থেকে তার ফ্রেন্ড লিস্টের বেশ কয়েক জনের কাছে আল্লাহ এবং রাসুল (সঃ) কে নিয়ে কুরুচিপূর্ণ ভাষায় গালাগালের ম্যাসেজ আসে। বিপ্লব চন্দ্র শুভ বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলে।
জানা যায়, শুক্রবার বিকেলে বিপ্লব চন্দ্র শুভ’র নিজের নাম ও ছবি সম্বলিত ফেসবুক অাইডি Biplob Chandra Suvo থেকে আল্লাহ তায়ালা ও নাবী করিম (সঃ) কে নিয়ে কুরুচিপূর্ণ গালাগাল করে তার তার কয়েকজন ফেসবুক বন্ধুর কাছে ম্যাসেজ করে। এক পর্যায় কয়েটি আইডি থেকে ম্যাসেজগুলোর স্ক্রিন সর্ট নিয়ে ফেসবুকে পোস্টের মাধ্যমে কয়েকজন প্রতিবাদ জানালে বিষয়টি সকলের নজরে আসে। এমনকি বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিবাদের ঝড় উঠে। এ অবস্থায় সন্ধ্যার পর বিপ্লব চন্দ্র বোরহানউদ্দিন থানায় আইডি হ্যাক হয়েছে মর্মে জিডি করতে আসলে থানা পুলিশ বিষয়টি তদন্ত ও জিজ্ঞাসাবাদের জন্য বিপ্লব চন্দ্রকে তাদের হেফাজতে রাখেন।



 

Show all comments
  • Ahmed Burhan Raja ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৭ পিএম says : 1
    এদেশে ৯০ শতাংশ মুসলিম মানুষের দেশে,কাফিরা নবিকে নিয়ে কথা বলে,মুসলিমর এসবের বিরুদ্ধতা করার কারলে পুলিশের বাধা দেয়,মনে হয় এ দেশে মুসলিমদের সাধীনতা নেই, মনে হয় এদেশ ভারত,কাফিরের যা ইচ্ছা তা করবে,তা হতে দিব না
    Total Reply(0) Reply
  • Mohammed Kamal Uddin ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৭ পিএম says : 1
    হে আল্লাহ, মুসলিমদের শক্তি দিন, যেন রাসূল ও আল্লাহ বিদ্রোহীদের এই বাংলার মাটিতে স্থান না হয়।
    Total Reply(0) Reply
  • Mohsin Chowdhury ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৭ পিএম says : 1
    যতদিন আ.লীগ সরকার ক্ষমতায় থাকবে ততদিন এ দেশে ইসলাম ও মুসলমান নিরাপদ নয়
    Total Reply(0) Reply
  • Saim ২০ অক্টোবর, ২০১৯, ১:৫৯ পিএম says : 1
    ও বেশি সম্ভব ইসকন এর সদস্য ওকে চরম ....দেয়া উচিত
    Total Reply(0) Reply
  • Md Omar Faruk Raju ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৬ পিএম says : 1
    সোনার বাংলায় নবী-রাসুল & ইসলাম সম্পর্কে কটুক্তি করলে কোন বিচার নেই কিন্তু বিচারের জন্য প্রতিবাদ করলে আপনাকে জীবন দিতে হবে
    Total Reply(0) Reply
  • Saiful Islam Sumon ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৬ পিএম says : 1
    ধিক্কার জানানোর ভাষা জানা নেই!কি আচার্য প্রাণ প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর বিরুদ্ধে ফেসবুকে কটূক্তি করবে আমরা প্রতিবাদ করতে পারবোনা? আমাদের কি কোনো স্বাধীনতা নেই মুসলিম হিসেবে? অথচ এদেশের 90 ভাগ মুসলিম!
    Total Reply(0) Reply
  • দীনমজুর কহে ২০ অক্টোবর, ২০১৯, ২:৫৭ পিএম says : 1
    অভিলম্বে বিপ্লব চন্দ্রকে গ্রেফতার করুন। নইলে রাসুল প্রেমিক তৌহিদী জনতার রুদ্ধ্ররোস দাবীয়ে রাখা যাবেনা।
    Total Reply(0) Reply
  • Towhid Munna ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৬ পিএম says : 1
    ইসলাম ধর্ম কে যারা অবহেলিত করে তারা মোনাফেক কাফের তাদের কে আল্লাহ ধংস করুন
    Total Reply(0) Reply
  • Md Ripon Mahmud ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৮ পিএম says : 1
    ধিক্কার জানাই ওইসব পুলিশকে যারা শান্ত প্রিয় মুসলমানের ওপর হামলা করেছে।
    Total Reply(0) Reply
  • Shariful Islam ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৮ পিএম says : 1
    বাংলাদেশ পুলিশ বাহিনী কাদের স্বার্থ রক্ষা করেন? জনগনের টাকায় কেনা বুলেট দালালী করার জন্য নয়? প্রশাসনকে বলব, অবিলম্বে হামলা কারি পুলিশদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনুন।
    Total Reply(0) Reply
  • আনন্দ অশ্রু ২০ অক্টোবর, ২০১৯, ৩:০৯ পিএম says : 1
    একটা লোক নবিজীকে নিয়ে কটুক্তি করছে, তার বিচার করার জন্য আইন আছে তবে যদি সুষ্ঠু বিচার না হয় তখন আমরা সবাই তার বিচারের দাবিতে আন্দোলন করবো। এখানে পুলিশের সাথে সংঘাতের কোন প্রশ্নই আসেনা। আর বিগত দিনে এমন অনেক ঘটনা ঘটেছে তবে তার কোন প্রমান পাওয়া যায়নি, ঐসব ঘটনা ছিলো সমপূর্ন বানোয়াট।
    Total Reply(0) Reply
  • Abir Hossain ২০ অক্টোবর, ২০১৯, ৩:১০ পিএম says : 1
    মুসলমানদের দেশে আজ মুসলমানরাই বিতাড়িত। যে ইসলাম নিয়ে কটুক্তি করল
    Total Reply(0) Reply
  • Arif ২০ অক্টোবর, ২০১৯, ৩:১২ পিএম says : 1
    Police should arrest first those bustered who are posting unnecessary post by pre-planning to make rumor in the state I/O fire the civilians
    Total Reply(0) Reply
  • মোঃ নুরুল আলম ২০ অক্টোবর, ২০১৯, ৩:১৮ পিএম says : 1
    কোথাও লোকজন জমাট বাঁধলেই ভয়ে ক্ষমতার ভিত কাঁপতে থাকে । তাই গুলি করার নির্দেশ । আমাদের খেয়ে আমাদের পরে আমাদের উপর গুলি ! এ কোন দেশে আমরা বাস করছি ? এভাবে কতদিন চলবে ? আর কত মানুষ মরতে হবে ক্ষমতা দীর্ঘায়িত করতে ?
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ২০ অক্টোবর, ২০১৯, ৪:০৮ পিএম says : 1
    When public go down in back footed, govt and administration arrive over the head. Public would have need to realize it and come to street to appose the circumstances. Hence police man will bound to drive backward.
    Total Reply(0) Reply
  • Mohammad Monir Uddin ২০ অক্টোবর, ২০১৯, ৫:২২ পিএম says : 1
    শান্তি পুরন সমাবেশ করতে দিলে কি মহাভারত অশুদ্ধ হয়ে যেত? প্রশাসন একদিকে বলছে কটুক্তি কারীর একাউন্ট হ্যাক হইছে, অন্যদিকে শান্তি পুরন প্রতিবাদও করতে দিচ্চে না!!! মুলত এইদেশে প্রশাসনের মদ্ধে ঘাপটি মেরে বসে থাকা ভারতীয় দালালরা এইদেশের মানুষকে দাঙ্গার দিকে ঠেলে দিচ্চে!!! সবাই সতরক থাকুন। ফি আমানিল্লাহ।
    Total Reply(0) Reply
  • Anwar ২০ অক্টোবর, ২০১৯, ৬:৩৮ পিএম says : 1
    ধিক্কার জানাই ওইসব পুলিশকে যারা শান্ত প্রিয় মুসলমানের ওপর হামলা করেছে। ধিক্কার জানাই ওইসব পুলিশকে যারা শান্ত প্রিয় মুসলমানের ওপর হামলা করেছে। ধিক্কার জানাই ওইসব পুলিশকে যারা শান্ত প্রিয় মুসলমানের ওপর হামলা করেছে। অবিলম্বে হামলা কারি পুলিশদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনুন। অবিলম্বে হামলা কারি পুলিশদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনুন। অবিলম্বে হামলা কারি পুলিশদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনুন।
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ২০ অক্টোবর, ২০১৯, ৬:৪৬ পিএম says : 1
    This was necessary to make Indian government & intelligence happy so they can continue backing our current illegal government. And this was important to make ESKCON happy as well.
    Total Reply(0) Reply
  • Ibrahim ২০ অক্টোবর, ২০১৯, ৮:৫৪ পিএম says : 1
    শুধু খমতার মোহে আজ আল্লাহ রাসুলের কথা তারা ভুলেগে। আর আমারা ঢাল তলোয়ার বিহীন সৈনিক। আর এভাবেই দ্বিন উঠিয়ে নিবেন আল্লাহু সুবহানাহু ওয়াতাআ'লা। হে মুসলিম জাগো মৃত্যু আসবেই আর সে মৃত্যু হোক আল্লাহর পানে
    Total Reply(0) Reply
  • M ismail Kabir Ahmed ২০ অক্টোবর, ২০১৯, ৯:৩৬ পিএম says : 0
    jei kono abeg ashle kompokke protibad korle kisher oshobida ei khane police eshe poritibadider dabiye rakhata to eto bado ghatana hoey gole hia allah Emandar ra ajke kothin porikkate ace ei banglai
    Total Reply(0) Reply
  • M ismail Kabir Ahmed ২০ অক্টোবর, ২০১৯, ৯:৩৮ পিএম says : 0
    jei kono abeg ashle kompokke protibad korle kisher oshobida ei khane police eshe poritibadider dabiye rakhata to eto bado ghatana hoey gole hia allah Emandar ra ajke kothin porikkate ace ei banglai ami shohider maghfirat kamona korci ei shohid golo shora shori jannati insha allah
    Total Reply(0) Reply
  • md shajib ২০ অক্টোবর, ২০১৯, ৯:৫৫ পিএম says : 0
    আইডি হ্যাক হয়েছে এটি নাটক।
    Total Reply(0) Reply
  • kona zahid ২১ অক্টোবর, ২০১৯, ৬:৪৫ এএম says : 0
    আমাদের প্রিয় নবী (সঃ)কে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করলে লক্ষ মুসলীম ঝাপিয়ে পড়বে এটা জানা কথা,এর পরেও কেন এসব হয়?তবে সত্যটা বেরিয়ে আসুক।ছেলেটা নিজে কথা? নাকী হ্যাকারের কথা।
    Total Reply(0) Reply
  • Jibon ২২ অক্টোবর, ২০১৯, ৫:১৪ পিএম says : 0
    বাংলার টেকনাফ থেকে তেঁতুলিয়া এবং রুপসা থেকে পাথলিয়া পর্যন্ত রক্তের বন্যা বয়ে যাবে । যদি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কটূক্তিকারীর ফাঁসির রায় কার্যকর করা না হয় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ