Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

‘শান্ত’ সিরিয়ায় যুদ্ধবিরতি ভঙ্গের পাল্টাপাল্টি অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ২:৫১ পিএম

পাঁচ দিনের যুদ্ধবিরতির মধ্যে আজ দ্বিতীয় দিন। বড় কোন সংঘর্ষের খবর না পাওয়া গেলেও এদিন পরষ্পরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে দুই পক্ষই। তুরস্ক শর্ত মানছে না বলে শনিবার থেকেই অভিযোগ করছিল কুর্দিরা। আজ রোববার পাল্টা অভিযোগ করল আঙ্কারাও। তাদের দাবি, চুক্তিতে রাজি হওয়ার ৩৬ ঘণ্টার মধ্যে কুর্দিরা অন্তত ১৪টি হামলা চালিয়েছে। এমনটা চলতে থাকলে, বিরতির পরে আরও বড় হামলার হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

সিরিয়া থেকে আর্ন্তজাতিক সংবাদমাধ্যমের প্রতিনিধিরা জানিয়েছেন, কালকের তুলনায় আজ রোববার অনেকটাই শান্ত সিরিয়া। তুর্কি সেনাদের টহল দিতে দেখা গেলেও, কোন সংঘর্ষের খবর পাওয়া যায়নি। এ দিকে কুর্দিরা বলছে, তাদের ঘাঁটি লক্ষ্য করে আগ বাড়িয়ে বিরতি লঙ্ঘন করছে তুর্কি সেনারাই। সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের মুখপাত্র মুস্তাফা বালি টুইট করে অভিযোগ জানান, যুদ্ধবিরতির মধ্যেই সীমান্ত শহরে আঙ্কারা আরও বড় হামলার প্রস্তুতি নিচ্ছে। যুদ্ধবিরতি লঙ্ঘন নিয়ে আজ মধ্যস্থ মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও একহাত নেন কুর্দি নেতারা। ব্রিটেনের এক মানবাধিকার সংগঠন অভিযোগ করেছে, আজ রাস আল-অইনের দিকে যাওয়ার সময় একটি মেডিক্যাল কনভয়কে তুরস্ক-সমর্থিত সিরীয় বাহিনী আটকে দিয়েছে।

পরিস্থিতির দিকে নজর রাখছে ‘সিরিয়ান হিউম্যানিটারিয়ান ইনস্টিটিউট ফর ন্যাশনাল এমপাওয়ারমেন্ট’ (শাইন)-ও। দেশের উত্তর-পূর্ব অংশ আজ শান্ত বলে দাবি তাদেরও। তবে হোয়াটসঅ্যাপ বার্তায় সংস্থাটির এক প্রতিনিধি দাবি করেছেন, উত্তর-পশ্চিম সিরিয়ায় লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া। আজ ইদলিব প্রদেশে অন্তত তিরিশটি বিমান হামলার অভিযোগ করেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ