Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারতে কোনও একক মতাদর্শ প্রাধান্য পাবে না; এই দেশটি সবারই : মাওলানা আরশাদ মাদানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ৫:০৭ পিএম

ভারতের জমিয়তে ওলামায়ে হিন্দের এক গুরুত্বপূর্ণ সভায় আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানী বলেছেন আজ কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত মানুষ ভয়-ভীতি আর শঙ্কায় বসবাস করছে। তাদের জীবনের নিরাপত্তার দায়িত্ব সরকারের। সরকারের উচিত জনগণের নিরাপত্তা নিশ্চিত করা।
গতকাল শনিবার জমিয়তে ওলামার কেন্দ্রীয় কার্যালয়ের মুফতি কেফায়াতুল্লাহর সূচনা বক্তব্যে আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানীর সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়। বৈঠকে বাবরি মসজিদ মামলার অগ্রগতি, এনআরসি, কাশ্মীর, আসাম নাগরিকত্ব ইস্যু পর্যালোচনা করা হয়।
দেশের বর্তমান পরিস্থিতি এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির সবচেয়ে খারাপ অবস্থার পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
আরব বিশ্বের বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ গুরুত্বপূর্ণ বৈঠকে সদস্যরা দেশের বর্তমান পরিস্থিতি প্রকাশ্যে আলোচনা করেন।
কাশ্মীর বিষয়ে বক্তব্যে মাওলানা মাদানী বলেন, কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে, একদিকে সংবিধানের শাসনকে গলাটিপে হত্যা করা হয়েছে। অন্যদিকে দেশের মুসলিম ঐতিহ্য ধ্বংসের নীল নকশা আঁকছে।
তিনি আরো বলেন, ভারত বহু শতাব্দী ধরে ধর্মীয় নিরপেক্ষতা ও সহনশীলতার জন্য পরিচিত, ধর্মনিরপেক্ষতা ও সহনশীলতা কেবল ভারতের পরিচয়ই নয় এটি তার সংবিধানের চেতনাও রয়েছে।
আজ দেশের সংখ্যালঘু বিশেষত মুসলমানদের ধর্মীয় পরিচয় ঝুকির মধ্যে রয়েছে। টার্গেট করা হচ্ছে মুসলিমদের। যার ভিত্তিতে এখন অবধি এত লোক প্রাণ হারিয়েছে।
তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, সংবিধানের শাসন ও আইনের শাসন প্রতিষ্ঠিত না হলে দেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকর হবে। জমিয়তে উলামায়ে হিন্দ আজ অবধি দেশে ঐক্য, সংহতি ও শান্তি ও ভ্রাতৃত্ববোধ প্রচার করতে সক্ষম হয়েছে।
জম্মু ওলামার মিশন আজ আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, যেহেতু একটি নির্দিষ্ট চিন্তাভাবনা ও আদর্শে সফল রাজনৈতিক শক্তি দেশকে ধর্মনিরপেক্ষতা এবং ধর্মীয় নিরপেক্ষতা পথে পরিচালিত করতে পারে। আমরা সে ভূমিকাই পালন করছি।
তিনি বলেন, ভারতের ইতিহাসে আমাদের রক্ত মিশে আছে, আমাদেরকে কেউ আলাদা করতে পারবে না। বহু শতাব্দী ধরে এদেশের মাটিতে আমাদের পূর্বসূরীদের রক্ত ঝড়েছে। তাদের ত্যাগ আমাদের জন্য এক গৌরবময় ইতিহাসের অধ্যায় রচিত করেছে।
তিনি আরো বলেন, প্রজাদের সন্তুষ্ট করা প্রধানমন্ত্রীর দায়িত্ব, কারণ প্রধানমন্ত্রী কোনও দলের নয়, পুরো দেশের মালিক। মাওলানা মাদানী হুঁশিয়ারি দিয়ে বলেন, ভারতে কোনও একক মতাদর্শ ও ধর্মই প্রাধান্য পাবে না; এই দেশটি সবারই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ