Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সমাজের অবক্ষয় রোধে নৈতিক শিক্ষাকে এগিয়ে নিতে হবে

পরিকল্পনা সচিব মো. নুরুল আমিন

ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

ফরিদগঞ্জ উপজেলার মাদরাসা শিক্ষা মানউন্নয়ন শীর্ষক মতিবিনিময় ও আসন্ন জেডিসি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনা করতে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার দুপুরে ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসায় মাদরাসা অধ্যক্ষ ড. এ কে এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন উপস্থিত ছিলেন।

এসময় তিনি বলেন, শিক্ষকরা জাতির মেরুদন্ড। একটি দেশকে আলোকিত করতে হলে প্রয়োজন একটি শিক্ষিত জাতি। তাছাড়া ধর্মীয় শিক্ষা আমাদেরকে মার্জিত, সৎ ও আদর্শবান হতে সহায়তা করে। বর্তমানে আমাদের সমাজে যেভাবে অবক্ষয় চলছে। তার থেকে মুক্তি পেতে নৈতিক শিক্ষার বিকল্প নেই। এজন্য মাদরাসা শিক্ষকদের আরো বেশি শিক্ষাকে নিয়ে কাজ করতে হবে। আসন্ন ডেডিসি পরীক্ষা নয়ে তিনি কথা বলতে গিয়ে বলেন, মানসম্পন্ন শিক্ষা না দিতে পারলে বা শিক্ষার্থী মানসম্পন্ন শিক্ষা গ্রহণ করতে না পারলে সেই শিক্ষার্থী কখনোই আদর্শ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে না।

তিনি উদহারণ দিয়ে বলেন, শিক্ষার প্রতিটি স্তর থেকেই আমাদের শিক্ষার্থীদের সঠিক শিক্ষা প্রদান করতে হবে। তাদের ভাল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে সঠিক দিক নির্দেশনা দিতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার মাদরাসা শিক্ষাকে এগিয়ে অনেক কাজ করেছে। সামনের দিনগুলোতে এই ধারা অব্যাহত থাকবে।
সভাপতির বক্তব্যে ড. এ. কে. এম. মাহবুবুর রহমান বলেন, মাদরাসা শিক্ষকগণ শিক্ষকতার পাশিপাশি খতীব ও ইমাম। সমাজে নৈতিক পরিবেশ সৃষ্টি করতে মৌলিক ভূমিকা পালন করতে পারেন। জমিায়াতুল মোদারের্ছীনের প্রাণপুরুষ মরহুম মাওলানা এম. এ. মান্নান (রহ.)-এর কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে বর্তমান সভাপতি আলহাজ এ. এম. এম বাহাউদ্দিন ও মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজীর অবদানের কথা উল্লেখ করেন।

জমিয়াতুল মোদার্রেছীন ফরিদগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা মিজানুর রহমান খন্দকারের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, ইউএনও মো. আলী আফরোজ, উপজেলা ভাইস চেয়ারম্যান জিএস তছলিম, উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুল্ল্যা আল মামুন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান এবং সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী। স্বাগত বক্তব্য প্রদান করেন, জমিয়াতুল মোদার্রেছীন ফরিদগঞ্জ উপজেলা শাখার সভাপতি মুফতি এইচ এম আনোয়ার মোল্লা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ