Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

রিয়ালকে মাটিতে নামাল মায়োর্কা

| প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


ইউরোপিয়ান ফুটবলে জায়ান্ট ক্লাবগুলোর হতাশার রাতে দুই সপ্তাহ আগে উলভসের কাছে হারের পর ঘুরে দাঁড়িয়েছে প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার সিটি। নিউক্যাসেল ইউনাইটেডের বিপক্ষে কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছেড়েছে চেলসি। দুর্বল ওয়াটফোর্ডের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছেড়েছে টটেনহাম। কিন্তু মায়োর্কার বিপক্ষে হেরে লা লিগার শীর্ষস্থান থেকে ছিটকে গেছে স্প্যানিশ জায়েন্ট রিয়াল মাদ্রিদ। বুন্দেসলিগায় অগসবার্গ হতাশ করেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখকে। ড্র নিয়েই শেষ হয়েছে এই দুই দলের খেলা। আর ভ্যালেন্সিয়ার বিপক্ষে অ্যাটলেটিকোর খেলাও শেষ হয়েছে ড্রতে।
সিটির দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। ইংলিশ প্রিমিয়ার লিগে উলভসের কাছে হেরে চমক দেখেছিল ম্যানচেস্টার সিটি। সেই হারের দুই সপ্তাহ পর ঘুরে দাঁড়িয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। পরশু ম্যানসিটি ২-০ গোলের স্বস্তিদায়ক জয় পেয়েছে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। প্রথমার্ধের ৩৯ মিনিটে বেরনার্ডো সিলভার ক্রস থেকে দুর্দান্ত হেডে প্রথম গোলটি করেন গ্যাব্রিয়েল জেসুস। সিটির ব্যবধান দ্বিগুণ করতে সময় লেগেছে মাত্র ৯৩ সেকেন্ড। রাহিম স্টারলিংয়ের চিপ থেকে অসাধারণ ভলিতে জালে বল পাঠান ডেভিড সিলভা। সিলভা ও জেসুসকে আরও একবার প্রতিহত করার চেষ্টা করে সফল হয়েছেন হেনেসি। এই জয়ে দ্বিতীয় স্থানে উঠেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট তাদের।
আলোনসোর গোলে প্রিমিয়ার লিগে টানা তৃতীয় জয় পেয়েছে চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে এদিন ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দল ১-০ গোলে হারিয়েছে নিউক্যাসেল ইউনাইটেডকে। সব প্রতিযোগিতা মিলিয়ে এটি ছিল টানা পঞ্চম জয়। প্রথমার্ধে কোনও দল পরিষ্কার সুযোগ তৈরী করতে পারেনি। ৫৭ মিনিটে এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। উইলিয়ানের কর্নার থেকে ট্যামি আব্রাহামের হেড লাগে ক্রসবারে। ৭৩ মিনিটে নিচু শটে স্লোভাকিয়া গোলরক্ষককে পরাস্ত করে গোল আদায় করে নেন মার্কে আলোনসো।
অপ্রত্যাশিতভাবে রিয়ালকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে ছয় মৌসুম পর লিগে ফেরা মায়োর্কা। নবম রাউন্ডে একমাত্র দল হিসেবে অপরাজিত থাকা স্প্যানিশ জায়ান্টরা পেল মৌসুমের প্রথম হারের স্বাদ। তাতে লা লিগার শীর্ষস্থানটিও হারিয়েছে জিনেদিন জিদানের দল। ৭ মিনিটে গোল হজম করে ২০০৬ সালের পর মায়োর্কার মাঠে হারের তিক্ত স্বাদ নিলো রিয়াল। গোলটি করেন লেগো জুনিয়র। অপর দিকে রেলিগেশন জোন থেকে উপরে উঠে ১৪তম স্থানে জায়গা করে নিয়েছে মায়োর্কা। ম্যাচে অবশ্য ফেরার সুযোগ পেয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু করিম বেনজিমার শট গিয়ে লেগেছে বারে। আবার দ্বিতীয়ার্ধে ৭৪ মিনিটে ওরিজোলার লাল কার্ডে ১০ জনের দলে পরিণত হয় রিয়াল। একই সন্ধ্যায় লিওনেল মেসি, আতোঁয়ান গ্রিজমান ও লুইস সুয়ারেজের গোলে এইবারকে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা। এই জয়ে ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকলো বার্সা। সমান ম্যাচে এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেল রিয়াল মাদ্রিদ।
শুরু আর শেষের গোলে জার্মান লিগ বুন্দেসলিগায় হোঁচট খেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। আতিথ্য নিয়ে অগসবার্গের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে বায়ার্ন। অগসবার্গের মাঠে খেলতে নেমে প্রথম মিনিটেই গোল হজম করে বায়ার্ন। মার্কো রিচের গোলে ১-০ তে লিড নেয় স্বাগতিকরা। ১৪ মিনিটের মাথায় বায়ার্নকে সমতায় ফেরান পোলিশ তারকা রবার্ট লেভানোডফস্কি। ১-১ সমতায় বিরতিতে যায় দুই দল।
বিরতির পর ম্যাচের ৪৯ মিনিটে বায়ার্নকে এগিয়ে নেন সার্জি গ্যানাব্রি। কিন্তু দ্বিতীয়ার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে আলফ্রেও গোল করলে অগসবার্গ ২-২ সমতায় ফেরে। এই ড্রয়ে শীর্ষে ওঠা হয়নি বায়ার্নের। ৮ ম্যাচে তাদের পয়েন্ট ১৫, অবস্থান টেবিলের তিন নম্বরে।
নিজেদের মাঠে ওয়াটফোর্ডকে আতিথ্য জানিয়ে হারতে হারতে কোনোমতে ড্র করেছে টটেনহাম। নিজেদের মাঠে শুরুতেই গোল হজম করে টটেনহাম। ওয়াটফোর্ডের আবদুলায়ের গোলে অতিথিরা ১-০ তে এগিয়ে বিরতিতে যায়। ৮৬ মিনিটে দেলে আলির গোলে সমতায় ফেরে স্বাগতিক টটেনহ্যাম। ইংলিশ লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে আট ম্যাচের সবকটিতে জিতে ২৪ পয়েন্ট পাওয়া লিভারপুল। লিচেস্টার সিটি ৯ ম্যাচ খেলে পেয়েছে ১৭ পয়েন্ট, অবস্থান দুইয়ে।
নিজেদের মাঠে খেলতে নেমে ১-১ গোলে ড্র করেছে অ্যাটলেটিকো। ৩৬ মিনিটের মাথায় পেনাল্টি থেকে দলকে লিড পাইয়ে দিয়েছিলেন দিয়েগো কস্তা। ৮২ মিনিটে সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। শেষ দিকে দলটি ১০ জন নিয়ে খেললেও অ্যাতলেতিকো সেই সুবিধা আদায় করতে পারেনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন