Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভোলায় সংঘর্ষে নিহত ৪

ফেসবুকে নবী (সা.)-কে কটূক্তির প্রতিবাদ

ভোলা থেকে জহিরুল হক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:৪৯ এএম, ২১ অক্টোবর, ২০১৯

ফেসবুকে মহানবী (স.) ও বিবি ফাতেমা (রা.)কে কটূক্তি করার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে ভোলার বোরহানউদ্দিনে সাধারণ তৌহীদি জনতার সাথে পুলিশের সংঘর্ষে কলেজ ও মাদরাসার শিক্ষার্থীসহ চার মুসল্লি নিহত হয়েছে। এ ঘটনায় পুলিশ সদস্য, স্কুল কলেজের শিক্ষার্থীসহ প্রায় দুই শতাধিক মুসল্লি আহত হয়। আহতদের মধ্যে ভোলা সদর হাসপাতালে ৪৮ জন, বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে গুরুতর আহত প্রায় ৫৩ জন ও বাকিদের বোরহানউদ্দিন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনা তদন্তে গঠন করা হয় ৫ সদস্যের কমিটি।


গতকাল সকাল ১০টার দিকে বোরহানউদ্দিন উপজেলায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভোলায় অতিরিক্ত পুলিশ, কোস্টগার্ড ও চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নিহতরা হলেন বোরহানউদ্দিন উপজেলার মানিকারহাট এলাকার মহিউদ্দিন পাটওয়ারীর মাদরাসা পড়–য়া ছেলে মাহবুব (১৪), উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের দেলওয়ার হোসেনের কলেজ পড়–য়া ছেলে শাহিন (২৩), বোরহানউদ্দিন পৌর সভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা মাহফুজ (৪৫), মনপুরা হাজিরহাট এলাকার বাসিন্দা মিজান (৪০)।


এদিকে এ সংঘর্ষের ঘটনায় বিকেলে ভোলা প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছে সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ। সভা থেকে তারা ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার ও বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হকের প্রত্যাহারসহ ছয় দফা দাবি করেন। দাবিগুলো হলো নবীকে নিয়ে কট‚ক্তিকারী বিপ্লব চন্দ্র শুভ এর ফাঁসি দিতে হবে, নিহতদের লাশ ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করতে হবে, নিহতের পরিবারকে ক্ষতিপূরণ, আহতদের সরকারি খরচে চিকিৎসা দেয়া, গ্রেফতারকৃত সকল মুসল্লিদের নিঃশর্তে মুক্তি দিতে হবে। এ সময় বক্তব্য রাখেন সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের ভোলা জেলার আহবায়ক মাওলানা বশির উদ্দিন, সদস্য সচিব মাওলানা তাজউদ্দি, যুগ্ম সদস্য সচিব মাওলানা মিজানুর রহমানসহ আর অনেকে।


জানা যায়, গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ম্যাসেঞ্জার রাসূল (স.), বিবি ফাতেমা (রা.)কে নিয়ে বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলে বিপ্লব চন্দ্র শুভ তার ফেসবুক বন্ধুদের কাছে কূরুচিপূর্ণ ম্যাসেজ পাঠায়। এ নিয়ে রোববার বেলা ১১টার দিকে বোরহানউদ্দিন ঈদগাহ মাঠে সর্বস্তরের তৌহীদি জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। এ বিক্ষোভ মিছিলটি না করার জন্য বোরহানউদ্দিন ঈদগাহ মসজিদের ইমাম মাওলানা জালাল উদ্দিন, বাজার মসজিদের ইমাম মাওলানা মিজানকে পুলিশ অনুরোধ করে এবং সাধারণ মানুষ আসার আগে বিক্ষোভটি বন্ধ ঘোষণা করতে বলেন। তাদের অনুরোধে এ দুই ইমাম সকাল ১০টার দিকেই উপস্থিত মুসল্লিদের নিয়ে নিয়ে দোয়া মোনাজাতের মাধ্যমে বিক্ষোভ সমাবেশটি সমাপ্ত করেন। কিন্তু ততক্ষণে বোরহানউদ্দিনের বিভিন্ন গ্রাম থেকে হাজার হাজার লোক এসে ঈদগাহে জড়ো হয়। এক পর্যায়ে তারা ওই দুই ইমামের উপর ক্ষিপ্ত হয় এবং সেখানে থাকা পুলিশের সদস্যের উপর চড়াও হয়। পুলিশ আত্মরক্ষার্থে ওই মসজিদের ইমামের রুমে আশ্রয় নেয়। এক পর্যায়ে উত্তেজিত জনতা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। তারা নিজেদের বাঁচানোর জন্য উত্তেজিত মুসল্লিদের উপর ফাঁকা গুলি ছুড়ে। এতে সেখানে থাকা মুসল্লিরা আরও উত্তেজিত হয়ে পুলিশের উপর আক্রমণ চালায়। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দফায় দফায় পুলিশের সাথে মুসল্লিদের সংঘর্ষ হয়। এতে চার মুসল্লি নিহত হয়েছে। পুলিশ সদস্যসহ প্রায় দেড় শতাধিক মুসল্লি আহত হয়। এদের মধ্যে অনেককে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে এবং বাকিদের বোরহানউদ্দিন ও ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের মধ্যে এক জন মাদরাসাছাত্র ও আরেক জন কলেজেরছাত্র বলে নিশ্চিত হওয়া গেছে।
এ ঘটনাকে কেন্দ্র করে পুরো জেলা জুড়ে সাধারণ মানুষের মাঝে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়েন্ত্রণে বোরহানউদ্দিনে অতিরিক্ত পুলিশ, কোস্টগার্ড ও চার প্লাটুন বিজেবি মোতায়েন করা হয়েছে।


ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছার বলেন, বোরহানউদ্দিন উপজেলার বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের ফেসবুক আইডি হ্যাককে কেন্দ্র করে গত শুক্রবার বোরহানউদ্দিন থানায় জিডি হয়। এটিকে কেন্দ্র করে বোরহানউদ্দিন ঈদগাহ মাঠের সমাবেশ পুলিশ মোতায়েন ছিলো। সকাল ৯টা থেকেই মাঠে মানুষ জমায়েত হওয়া শুরু হয়। আমরা এ সমাবেশে বক্তব্য দিয়ে যখন নেমে আসি তখন উত্তেজিত জনতা আমাদের উপর আক্রমণ করে। পরে আমরা আত্মরক্ষার্থে পাশের একটি মাদরাসার রুমে গিয়ে অবস্থান নিলে তারা সেখানে গিয়েও আমাদের উপর আক্রমণ করে। এতে আমাদের অনেক পুলিশ সদস্য আহত হয়। এমনকি এঘটনায় আমাদের এক পুলিশ সদস্যের বুকে গুলি লাগে। তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার সিএমএইচএ পাঠানো হয়েছে। পরে আমরা একত্রে শর্টগানের ফাঁকা গুলি করতে করতে থানায় চলে আসি। এসে খবর পাই বোরহানউদ্দিন হাসপাতাল ও ভোলা হাসপাতালে চার জন নিহত হয়েছে।


এদিকে এ ঘটনায় বরিশাল রেঞ্জের পুলিশের ডিআইজি মো. শফিকুল ইসলাম তাৎক্ষনিক ঘটনা পরিদর্শন করে সাংবাদিকদের বলেন, এ ঘটনায় তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় এনে বিচার করা হবে। ঘটনার স্থান পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ইয়ামিন চৌধুরী, জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক ।


উল্লেখ্য, ভোলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করার অভিযোগ উঠেছে বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের বিরুদ্ধে। গত শুক্রবার বিকেলে তার ফেসবুক আইডি থেকে তার ফ্রেন্ড লিস্টের বেশ কয়েক জনের কাছে আল্লাহ এবং রাসূল (স.) কে নিয়ে কুরুচিপূর্ণ ভাষায় গালাগালের ম্যাসেজ আসে। বিপ্লব চন্দ্র শুভ বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলে।


জানা যায়, শুক্রবার বিকেলে বিপ্লব চন্দ্র শুভ’র নিজের নাম ও ছবি সম্বলিত ফেসবুক আইডি থেকে আল্লাহ তায়ালা ও নবী করিম (স.) কে নিয়ে কুরুচিপূর্ণ গালাগাল করে তার তার কয়েকজন ফেসবুক বন্ধুর কাছে ম্যাসেজ করে। এক পর্যায় কয়েটি আইডি থেকে ম্যাসেজগুলোর স্ক্রিনশর্ট নিয়ে ফেসবুকে কয়েকজন প্রতিবাদ জানালে বিষয়টি সকলের নজরে আসে। এমনকি বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিবাদের ঝড় উঠছে। এ অবস্থায় সন্ধ্যার পর বিপ্লব চন্দ্র বোরহানউদ্দিন থানায় আইডি হ্যাক হয়েছে মর্মে জিডি করতে আসলে থানা পুলিশ বিষয়টি তদন্ত ও জিজ্ঞাসাবাদের জন্য বিপ্লব চন্দ্রকে তাদের হেফাজতে রাখেন।

 



 

Show all comments
  • Kala Pahar ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    ভোলার ঘটনা তো দেখলেন।কীভাবে নির্বিচারে গুলি করে মুসলমানদের হত্যা করা হয়েছে।এভাবেই মদীনা সনদ বাস্তবায়ন করা হয়।এসব ঘটনা সরকারের জন্য খুবই লাভজনক।পাশ্চাত্যকে বুঝানো যাবেঃদেখুন জঙ্গি দমনে আমরাই শেষ ভরসা এ দেশে আর হিন্দুত্ববাদী মোদীকে বুঝানো যাবে দেখুন একজন হিন্দুকে ডিফেন্ড করতে আমরা যুদ্ধের মতো গুলি চালিয়ে মুসলমান মারি।সুতরাং অবৈধভাবে ক্ষমতায় থাকতে আমাদেরকে নিঃসংশয়ে সমর্থন দিন। বাংলার মুসলমানরা অপেক্ষা করুন।আপনারা মনে করেছিলেন বিএনপির আন্দোলন ক্ষমতায় যাওয়ার আন্দোলন।কিন্তু না,এটা ছিল দেশ বাঁচাও এর আন্দোলন,মানুষ বাঁচাও এর আন্দোলন।দেশ যেহেতু বাঁচেনি,আপনারাও বাঁচার অধিকার হারিয়েছেন।এখন এভাবে আবরারের মতো পিটুনি খেয়ে মরবেন, পুলিশের গুলিতে মরবেন।এটাই আপনাদের বিধিলিপি।
    Total Reply(0) Reply
  • Ranjay Podder ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৩ এএম says : 0
    সংঘাতে নিহত সকলের আত্মার মাগফিরাত কামনা করছি। খুবই দুঃখজনক ঘটনা। সেই সাথে আমাদের সকলের উচিত মহান আল্লাহ পাক এর দেখানো পথে চলা, নবী রাসুল এর শিক্ষায় চলা, এখন যুগ ও প্রযুক্তি যত আধুনিক হচ্ছে তেমনি বাড়ছে অযথা জঞ্জাল। বাড়ছে সাইবার ক্রাইম অপরাধ গুলো । তাই সবাই কে আরো দায়িত্বশীল হতে হবে, ফেইসবুকে অযথা বিভ্রান্তি না ছড়িয়ে প্রশাসনিক ব‍্যবস্থা ই উত্তম । তা ছাড়া নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের সবার প্রিয় নবী ওনার নামে কুৎসা ছড়িয়ে মুসলিম বিদ্বেষী বানিয়ে দিলে ই তো শত্রু পক্ষের কেল্লা ফতে, এই দিক টা আমাদের বিবেচনায় রাখতে হবে। কেউ যেন নবী করীম ও ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করে সে ব‍্যাপারে সবাই কে সজাগ থাকতে হবে। আইনের মাধ্যমে সঠিক অপরাধীকে শাস্তির দাবি করছি। আমরা আশরাফুল মাখলুকাত আমাদের জ্ঞান বুদ্ধি স্বয়ং আল্লাহ পাক দিয়ে তৈরি, আমরা কেন অবুঝ হবো। কেউ যেন অযথা আঘাত না করি, মহান আল্লাহ সব কিছু ই নিশ্চয়ই হিসেবে রাখছেন, ঐ পাড়ে অপরাধের সাজা রেডি আছে। কেউ অতি উৎসাহী না হয়ে সঠিক পথে পরিচালিত হই, মহান আল্লাহ আমাদের সবাইকে রক্ষা করোন।
    Total Reply(0) Reply
  • AH Hridoy Khan ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    এর মাধ্যমে আবরার হত্যার বিচার দাফন দেয়া হবে
    Total Reply(0) Reply
  • Mohammed Shah ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫২ এএম says : 1
    প্র‌ত্যে‌কেই আ‌বেগ দি‌য়ে বক্তব্য দি‌চ্ছেন! প্রকৃত সত্য যাচাই ক‌রে আইনী পদ‌ক্ষেপ নেয়া প্রথম কাজ ছিল! সেটা কর‌তে আমরা ব্যর্থ হ‌য়ে‌ছি! বিশৃংখলা সৃ‌ষ্টি ক‌রে‌ছি এবং নি‌জেরা নি‌জে‌দের ম‌ধ্যে মারা মা‌রি ক‌রে নিহত হলাম! কি পেলাম? ইসলাম কি এতই ঠুনকো?
    Total Reply(0) Reply
  • Nurunnabi Gazi ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    আইডি হ্যাকড হয়েছে মেনে নিলাম, কিন্তুু কে বা কারা এ ঘটনায় জড়িত তা জানতে পারলাম না । ঘটনাটা নিয়ে যখন উত্তেজনা চরমে তখন পুলিশ প্রেস বৃফিং এর মাধ্যমে সবাইকে সত্যটা জানাতে পারতো, তা হলে তো এত বড় অনাকাংখিত ঘটনায় এতগুলো তাজা প্রান ঝরে যেত না । পুলিশ আত্নরক্ষার্থে গুলি চালিয়েছে, শুধু এগুলো বলে আমাদের দেশে পার পাওয়া সম্ভব । কারন সব সম্ভবের দেশ সে তো আমার বাংলাদেশ ।
    Total Reply(0) Reply
  • স্বপ্নের ফেরিওয়ালা ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৫ এএম says : 1
    এর আগে এমন একটা ঘটনা হয়েছিল , ছেলেটা মোবাইল চালাতে পারে না কিন্তু ছেলেটার ফেইসবুক থেকে নাকি কাবা শরীপ কে অপমান করা হয়েছে !! পরে জানা গেলো ফেইসবুক কি সেটা জানেই না ! কিছু অসাধু লোক আছে শত্রুতা করে এই গুলা করে , আমাদের দেশে সবি সম্ভব !!
    Total Reply(0) Reply
  • Nur Mohammad Ali Nipun ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    ইসলামের সব থেকে গুরুত্বপূর্ণ মানুষ নিয়ে ঠাট্টা মস্কারা করবে আবার আশা করবে সবাই সেটা ঠাণ্ডা মাথায় নিবে ? যারা করেছে অবশ্যই ঘৃণ্য একটি কাজ ছিল । কিন্তু ৪ জনকে ওপেন ফায়ার করা কোন গণতান্ত্রিক রাষ্ট্রে পুলিশের কাজ হতে প্পারে না । সরকারের উচিত এগুলোকে কঠোর ভাবে নিয়ন্ত্রন করা বিশেষ ভাবে পুলিশ দের । জনগনের ট্যাক্সের টাকায় বেতন নেয় আবার তাদের দিকে গুলি চালায় ।
    Total Reply(0) Reply
  • Nowzesh Ali Noyon ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    Don't hurt anyone religious feeling and don't share untrue and misleading information .
    Total Reply(0) Reply
  • Hasan Ahmed ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রীকে কটুক্তি করা ফেবু আইডি গুলো কখনো হ্যাক হয় না, শুধু হ্যাক হয় ধর্ম নিয়ে কটুক্তি করা আইডি গুলো!
    Total Reply(1) Reply
    • kuli ২১ অক্টোবর, ২০১৯, ৮:০৭ পিএম says : 0
      আরে ফেবু আইডি হ্যাক হয়নায় এগুলা শুধু ভণ্ডামি।
  • S.r. Sagor ২১ অক্টোবর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    একটা মুসলিম দেশে এ ধরনের ঘটনা কাম্য নয়, অপরাধী পুলিশ ও তার নির্দেশ দাতাদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনা হোক।
    Total Reply(0) Reply
  • Yourchoice51 ২১ অক্টোবর, ২০১৯, ৯:১৭ এএম says : 0
    রাসূলকে (সাঃ) বলেছেন: "তোমাদের মধ্যে কেউ বিশ্বাসী হবে না যতক্ষণ না সে আমাকে তার পিতা, তাঁর সন্তান এবং সমস্ত মানবজাতির চেয়ে বেশি ভালবাসে।" তাই রাসূলকে (সাঃ) অপমান করবে কাফেররা আর মুসলিম অধ্যুষিত দেশে মুসলমানরা প্রতিবাদ সভা করতে পারবে না, এ কেমন কথা? পুলিশ কেন প্রতিবাদকারীদের সভা করতে দেয়নি? ওই পুলিশগুলো কি কাফেরদের সাথে জাহান্নামে যেতে চায়?
    Total Reply(0) Reply
  • শফিউর রহমান ২১ অক্টোবর, ২০১৯, ৯:৫৩ এএম says : 0
    বাংলাদেশের মুসলমান এখন ১০০% অস্তিতহিনতায় আছে । তোমাদের রক্ষা করার মালিক শুধু আল্লাহ । তার কাছে পানা চাও এবং বিচার চাও ।
    Total Reply(0) Reply
  • আইরিন ২১ অক্টোবর, ২০১৯, ৩:১৩ পিএম says : 0
    যখন শুভ বুঝতে পারে ঘটনা তার বিপরীতে চলে যাচ্ছে তখন আইডি হ্যাকের নাটক শুরু করে জিডি করে।......
    Total Reply(1) Reply
    • kuli ২১ অক্টোবর, ২০১৯, ৮:০৮ পিএম says : 0
      একদম ঠিক কথা।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ