Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সিরিয়ায় বড় ঘাঁটি ছাড়ল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ১০:৪৩ এএম | আপডেট : ১১:৪০ এএম, ২১ অক্টোবর, ২০১৯
সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সীমান্তের গুরুত্বপূর্ণ একটি ঘাঁটি থেকে সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। তুরস্ক প্রস্তাবিত ‘নিরাপদ অঞ্চল’র নিকটস্থ ওই ঘাঁটি থেকে রোববার ৭০টিরও বেশি সামরিক গাড়ি করে সেনা ও যুদ্ধ সরঞ্জাম সরিয়ে নেয়া হয়।

এ সময় গাড়িগুলোকে পাহারা দিচ্ছিল বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টার। চলতি সপ্তাহের মধ্যে এটা ওয়াশিংটনের চতুর্থ সেনা সরিয়ে নেয়ার ঘটনা। লন্ডনভিত্তিক অধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।
সংস্থাটির দাবি, সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলেপ্পো ও রাকায় এই মুহূর্তে আর কোনো মার্কিন সেনা নেই। সেনা প্রত্যাহারের মধ্যেই কুর্দি বাহিনীর হামলায় তুরস্কের একজন সৈন্য নিহত ও অপরজন আহত হয়েছে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মধ্যস্থতায় পাঁচ দিনের অস্ত্রবিরতি চুক্তি সত্ত্বেও তুর্কি ও কুর্দি উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে। খবর এএফপির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ