Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বিশ্বের প্রাচীনতম মুক্তার সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ৫:৪৪ পিএম

আবুধাবিতে সন্ধান পাওয়া গেল বিশ্বের প্রাচীনতম মুক্তার। সম্প্রতি মারওয়াহ দ্বীপে খননের সময় একটি ঘরের নীচ থেকে ৮ হাজার বছরের পুরনো গোলাকার এই মুক্তার সন্ধান পান প্রত্নতাত্ত্বিকরা। সেখান থেকে আরও অনেক প্রাচীন দুর্লভ সম্পদও পাওয়া গেছে।

৮ হাজার বছরের মলিন হয়নি মুক্তাটির গোলাপি আভা। এখনও ঝলমল করছে আগের মতই। পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, এটি নব্য প্রস্তর যুগের। মুক্তার আশেপাশে নব্য প্রস্তর যুগের পাথরের স্তম্ভ মিলেছে। কার্বন ডেটিং পদ্ধতি ব্যবহার করে দেখা গেছে, এটি ৫৮০০-৫৬০০ খ্রিস্টপূর্ব আমলের নব্য প্রস্তর যুগের। তৎকালীন মেসোপটেমিয়া সভ্যতায় বিনিময়ের মাধ্যম ছিল মুক্তা। বর্তমান ইরাকে সন্ধান পাওয়া গিয়েছিল এই সভ্যতার।

গবেষকরা জানিয়েছেন, এই মুক্তা এক সময় সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির ধারক ছিল। পাশাপাশি বিভিন্ন গয়নার জন্যও সেখানে মুক্তার কদর ছিল অনেক। ১৯৩০ সাল নাগাদ জাপানেও মুক্তা শিল্প ভীষণ জনপ্রিয় হয় ওঠে। আবু ধাবির সংস্কৃতি ও পর্যটন দফতরের চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, ‘মুক্তাটি প্রাচীনকাল থেকেই সমুদ্রের সাথে আমাদের জড়িত থাকার সাক্ষ্যসম্বলিত এক আকর্ষণীয় আবিষ্কার। মারাওয়াহ দ্বীপ আমাদের অন্যতম মূল্যবান প্রত্নতাত্ত্বিক সাইট এবং আমাদের পূর্বপুরুষেরা কীভাবে জীবনযাপন করেছিলেন তার আরও প্রমাণ আবিষ্কারের প্রত্যাশায় খনন কাজ চালাতে গিয়ে আমরা এ সাফল্য অর্জন করেছি।’

আগামী ৩০ অক্টোবর ল্যুভর আবুধাবি মিউজিয়ামে সাধারণ মানুষের জন্য মুক্তাটি প্রদর্শন করা হবে ‘থাউসেন্ড ইয়ার্স অব লাক্সারি’ নামের একটি প্রদর্শনীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ