Inqilab Logo

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

১৯ ঘন্টার বিরতিহীন ফ্লাইটে সাফল্য, কোয়ান্তাসের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ৭:১৬ পিএম

দীর্ঘ যাত্রা শেষে নিউ ইয়র্ক থেকে সিডনি পৌঁছাল কোয়ান্তাস বিমানের বিরতিহীন ফ্লাইট। এ সময় অতিক্রম করতে হয়েছে ১৬ হাজার কিলোমিটার পথ, সময় লেগেছে ১৯ ঘন্টার বেশি। ইতিহাসে এই প্রথম কোন যাত্রীবাহী বিমান একটানা এত পথ পাড়ি দিল। প্রথম বারেই এই সাফল্যের পর পাকাপাকিভাবে এই রুটে বাণিজ্যিক বিমান চালানোর সম্ভাবনা খতিয়ে দেখছে বিমান সংস্থাটি।

কোয়ান্তাসের বিমান কিউএফ-৭৮৭৯ এর নিউ ইয়র্ক থেকে সিডনি পৌঁছাতে মোট সময় লেগেছে ১৯ ঘন্টা ১৬ মিনিট। এবছর আরও দুটি এমন সফর করার কথা কোয়ান্তাস বিমানের। তবে শুধু আমেরিকা থেকেই নয়, ননস্টপ টেস্ট ফ্লাইট চালানো হবে লন্ডন থেকে সিডনি। নিউ ইয়র্ক থেকে সিডনির সফরে এদিন বিমানে জায়গা পেয়েছিলেন মাত্র ৪৯ জন। অন বোর্ড ওজন কম রাখা এবং ১৬ হাজার কিমি তেল না ভরে যাত্রা করার জন্যে পর্যপ্ত জ্বালানি রাখার লক্ষ্যেই এই পদক্ষেপ।

কোয়ান্তাস-এর সিইও অ্যালান জয়েস জানিয়েছেন, ওয়ার্ল্ড অ্যাভিয়েশন এবং সংস্থার জন্যে এই সফল সফর নিঃসন্দেহে এক ঐতিহাসিক মুহূর্ত। সিডনিতে নেমে তিনি জানান, অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জোট বেঁধেছে কোয়ান্তাস। আগামীদিনে এই ৪৯ যাত্রী এবং বিমান কর্মীদের উপর গবেষণা করে দেখা হবে একসঙ্গে এতগুলি টাইম জোন পেরিয়ে এসে জেটল্যাগ তাদের উপর কী প্রভাব ফেলেছে। সূত্র: নিউইয়র্ক ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান যাত্রা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ