Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল ত্রুটিতে সাদা দলের নিন্দা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

 ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ত্রুটিতে নিন্দা ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় বিএনপি-জামাতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাদা দলের আহ্বায়ক প্রফেসর ড. এ বি এম ওবায়দুল ইসলাম এ নিন্দা জানান।

সাদা দলের বিবৃতিতে বলা হয়, ‘গতকাল (রোববার) প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলের ত্রুটির ঘটনায় আমরা বিস্মিত ও ক্ষুব্ধ। ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনার সাথে সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণেই এমনটি হয়েছে বলে আমরা মনে করি। তাই এরূপ দায়িত্বহীন কাজের আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।’
ঢাবি সাদা দলের শিক্ষকদের দাবি, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এ জাতির অহংকার ও গর্বের প্রতিষ্ঠান। সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি পরীক্ষা ঢাকা বিশ^দ্যালয়ের দীর্ঘ দিনের ঐতিহ্য। কিন্তু আজ এ ভর্তি পরীক্ষার স্বচ্ছতা সম্পর্কে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। ইতিপূর্বে উপর্যুপরি তিন বছর ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ও গত শিক্ষাবর্ষে এজন্য ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণ, অবৈধ ও অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধীনে পরিচালিত “মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে” ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি করা এবং ডাকসু’র বর্তমান জিএসের বিধিবহির্র্ভূত প্রক্রিয়ায় এম.ফিল কোর্সে ভর্তির ঘটনায় ঢাকা বিশ^দ্যিালয়ের ভাবমূর্তি ও সুনাম যখন মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ, ঠিক তখনি ‘ক’ ইউনিটের প্রথমবর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির পরীক্ষার ফলাফলে এ ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

সাদা দলের পক্ষ থেকে বলা হয়, ‘শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি এবং গণমাধ্যমে সংবাদ প্রকাশের ফলে কর্তৃপক্ষ প্রকাশিত ফলাফল স্থগিত করেছেন বটে, কিন্তু আমরা একেই যথেষ্ট বলে মনে করি না। আমরা মনে করি যাদের দায়িত্বহীনতার কারণে এ ঘটনাটি ঘটেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা উচিৎ। ঢাবিতে ভর্তি হতে পারা এদেশের প্রতিটি শিক্ষার্থীর কাছে পরম কাক্সিক্ষত বিষয়। এ কারণেই এ ভর্তি প্রক্রিয়া তীব্র প্রতিযোগিতামূলক। কারো গাফিলতি ও দায়িত্বহীনতার কারণে কোনো শিক্ষার্থীর স্বপ্ন ভুলণ্ঠিত হোক এটি কোনোভাবেই কাম্য নয়।



 

Show all comments
  • haris ২২ অক্টোবর, ২০১৯, ১১:১১ এএম says : 0
    ato dal baji karle amoni habe. sarker dal chara kicho bozena. sabkane dal bazi karle desh dangsha hate badda
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ