Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জনশক্তি রফতানির দ্বার উন্মুক্ত সিশেলসে

দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসে জনশক্তি রফতানির দ্বার উন্মুচিত হচ্ছে। দেশটির রাজধানী ভিক্টোরিয়াতে গতকাল সোমবার উভয় দেশের মধ্যে এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এবং সিশেলস সরকারের পক্ষে স্বাক্ষর করেন সিশেলস এর এমপ্লয়মেন্ট ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রণালয়ের মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক।

২০১৮ সালের অক্টোবর মাসে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়া সাময়িক বন্ধ রাখে। এরপর উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ একটি সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলস এ কর্মী প্রেরণের লক্ষ্যে উভয় দেশ শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করে। তারই ধারাবাহিকতায় চলতি বছরের মার্চ মাসে সিশেলস সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করেন ।
তারা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে টেকনিক্যাল সভায় মিলিত হন। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সিশেলস এ বাংলাদেশী কর্মী নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞাটি উঠে গেলো। প্রবাসী মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, চুক্তিটি স্বাক্ষরের ফলে দু’দেশের মধ্যে শ্রম বাজারসহ ব্যবসা-বাণিজ্যেও ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে। বাংলাদেশ প্রতিনিধি দলের সফরকালে সিশেলসে অবস্থিত প্রবাসী বাংলাদেশীরাও মন্ত্রীকে চুক্তিটি স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সিশেলসে বর্তমানে প্রায় আড়াই হাজার বাংলাদেশী কর্মী কর্মরত আছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, প্রবাসী মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফজলুল করিম, উপসচিব মোহাম্মদ শাহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) ডিএম আতিকর রহমান।



 

Show all comments
  • Md. Humyun Kabir ২২ অক্টোবর, ২০১৯, ৯:০৮ এএম says : 0
    Fine.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ