Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সম্প্রসারিত কার্ডিয়াক আইসিইউ ও ওটি কমপ্লেক্স উদ্বোধন স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৯, ৬:৫৫ পিএম

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালকে একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল হিসাবে রূপান্তরিত করার লক্ষ্যে মঙ্গলবার (২২ অক্টোবর) জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সম্প্রসারিত আধুনিক কার্ডিয়াক আইসিইউ এবং ওটি কমপ্লেক্সের উদ্বোধনী ফলক উন্মোচন এবং পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর ফলে ৭টি কার্ডিয়াক অপারেশন থিয়েটার এবং ৫০টি আধুনিক মানের আইসিইউ বেড বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এটিই এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় কার্ডিয়াক আইসিইউ।

কার্ডিয়াক অপারেশন থিয়েটার ও আইসিইউ বেড বৃদ্ধি পাওয়ায় হৃদরোগীদের চিকিৎসা সেবার মান বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এতে পূর্বের তুলনায় একসাথে অধিক সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হচ্ছে। প্রচলিত মানসম্মত হৃদরোগ সেবার পাশাপাশি বুকের পাজর না কেটে ছোট ছিদ্রের সাহায্যে কার্ডিয়াক অপারেশন এর মতো অধুনাপ্রবর্তিত অত্যাধুনিক পদ্ধতির অপারেশনও শুরু হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুলাই দেশে প্রথমবারের মতো হাসপাতালটির কোন কনট্রাস্ট ব্যবহার না করে জটিল কিডনী রোগীদের হৃদরোগ চিকিৎসার জিরো কনট্রাস্ট এনজিওপ্লাস্টি পদ্ধতির ব্যবহার শুরু হয়। এছাড়া এ হাসপাতালে সর্বাধুনিক থ্রিডি ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করে জটিল অ্যারিদমিয়া রোগীদের চিকিৎসা করা হচ্ছে নামমাত্র মূল্যে।

অনুষ্ঠান শেষে, স্বাস্থ্য মন্ত্রী হাসপাতালের ভর্তিকৃত রোগীদের খোঁজ খবর নেন এবং জাতীয় হৃদরোগ হাসপাতালের ঊর্দ্ধমূখী সম্প্রসারণের কাজ, নির্মাণাধীন নতুন ৫০টি কেবিন ব্লক, হাসপাতালে দক্ষিণ পাশে পরিত্যক্ত জায়গা সংস্কার করে নতুন রাস্তা, নির্মাণাধীন নতুন ক্যাথলাব কমপ্লেক্স, হেল্পডেক্স পরিদর্শন করেন এবং হাসপাতালের পরিস্কার পরিচ্ছন্নতা দেখে সন্তোষ প্রকাশ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, হাসপাতালের পরিচালক, চিকিৎসক, সেবক-সেবিকা, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Ataur rahman bablu ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০৭ এএম says : 0
    Ami ai hospital ar akjon ruge amar paye 2ta ring bosate hobe bolchan vascular surgery vibager prodan dr.noras chondro modol sir kin koroch hobe bolchan 1lak thake 1lak 50 hajar taka.ami asole ai takatao jugar korte parchi na.dhire dhire pongu hoya jacchi.amar moto osohay jara tader jonno ke free chikitsar kota bebachona kora jay na?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ