Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ফিলিপাইনে আশ্রয় প্রার্থনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

জীবনের শঙ্কার কারণে ফিলিপাইনে আশ্রয় চেয়েছেন ইরানি মডেল বাহারে জারে বাহারি। গত সপ্তাহে ফিলিপাইনে রাজধানী ম্যানিলার নিনয় একুইনো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করা হয়। তাকে ‘ব্যুরো অব ইমিগ্রেশন’-এর হেফাজতে রাখা হয়েছে। খবর আরব নিউজ। বাহারি চলতি মাসের জানুয়ারিতে ম্যানিলায় অনুষ্ঠিত ‘মিস ইন্টারকন্টিনেন্টাল ২০১৮’ সুন্দরী প্রতিযোগিতায় ইরানের হয়ে অংশ নেন। ফিলিপাইনের ব্যুরো অব ইমিগ্রেশন জানিয়েছে, ফিলিপাইনে প্রবেশের ব্যাপারে বাহারির ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কারণ তার বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ রয়েছে। ফিলিপাইনে অবস্থানের সময় তিনি তার ইরানি সহকর্মীর উপরে হামলা করেছিলেন বলে অভিযোগ। এজন্য তার বিরুদ্ধে মামলাও করেছেন ওই সহকর্মী।

তবে বাহারি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে বলেন, তার বিরুদ্ধে মামলাটি ভুয়া। তিনি ইরানে বিরোধী রাজনীতিবিদকে সমর্থন করায় তাকে টার্গেট করা হয়েছে। এছাড়া তিনি সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নিয়ে এবং মহিলাদের অধিকারের পক্ষে কথা বলে ইরানের ঐতিহ্যগত ম‚ল্যবোধ আঘাত করেছেন বলে তার বিরুদ্ধে প্রতিশোধ নেয়া হচ্ছে।
জানুয়ারিতে সুন্দরী প্রতিযোগিতায় তিনি ইরানের বিরোধী নেতা এবং ইরানের জাতীয় কাউন্সিলের প্রতিষ্ঠাতা রেজা পাহলভির ছবি বহন করে উপস্থিত হয়েছিলেন। ফিলিপাইন থেকে তাকে বিতাড়ন করা হলে ইরানে তাকে কমপক্ষে ২৫ বছরের কারাদন্ড হবে বলে দাবি করেন তিনি।
ফিলিপাইনের বিচার বিভাগের কর্মকর্তা মার্ক পেরেট জানান, সোমবার বাহারিকে ইরানে নির্বাসন দেয়ার কথা থাকলেও তাকে ফেরত পাঠানো যায়নি। তিনি ফিলিপাইন রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছেন বলে তাকে ব্যুরোর হেফাজতেই রাখা হয়েছে। তিনি আরও বলেন, বিচার বিভাগ যথাসময়ে তার আশ্রয়ের আবেদনের বিষয়ে সিদ্ধান্ত জানাবে। সূত্র: আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ