Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সবচেয়ে বড় মশা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বিশ্বের সবচেয়ে বড় মশার সন্ধান পাওয়া গেল চীনে। হলোরুশিয়া মিকাডো প্রজাতির এই মশাটির পাখার দৈর্ঘ্য ১১ দশমিক ১৫ সেন্টিমিটার, অর্থাৎ ৪ ইঞ্চিরও বেশি। এটি সাধারণ মশা থেকে অন্তত ১০ গুণ বড়। এর শরীর প্রায় ২ ইঞ্চি লম্বা। গত আগস্টে দেশটির সিচুয়ান প্রদেশের কিনচেং পর্বতে ঘুরতে যেয়ে এই মশার সন্ধান পান পশ্চিম চীনের পতঙ্গ জাদুঘরের প্রধান সংরক্ষক জাও লি। কিন্তু, এই আবিস্কারের খবর প্রকাশের আগে তিনি মশাটি নিয়ে গবেষণা করতে চেয়েছিলেন ও নিশ্চিত হতে চেয়েছিলেন যে, এটি আসলেই বিশ্বের সবচেয়ে বড় মশা। জাও লি জানান, এই প্রজাতির মশা রক্ত খায় না। তারা খুব কম দিন বেঁচে থাকে। মূলত ফুলের রস খেয়ে এরা জীবনধারণ করে থাকে। বিশ্বে হাজার হাজার প্রজাতির মশা রয়েছে। এদের মধ্যে মাত্র ১০০ প্রজাতির মশা রক্ত পান করে জীবন ধারণ করে।

উল্লেখ্য, ১৮৭৬ সালে জাপানে জন ওবাদিয়া এই হলোরুশিয়া মিকাডো প্রজাতির মশা প্রথম আবিষ্কার করেন। ওই মশার পাখার দৈর্ঘ্য সাধারণত ৮ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে। সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ