Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

এমপিওভুক্ত হচ্ছে ২৭৩০ স্কুল-কলেজ ও মাদরাসা

প্রধানমন্ত্রী ঘোষণা দেবেন আজ : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান। চলতি বছরের জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা।

জানা গেছে, এবার ২ হাজার ৭শ ৬৮টি স্কুল, কলেজ ও মাদরাসাকে এমপিওভুক্ত করা হচ্ছে। এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ১ হাজার ৬শ ৫১টি স্কুল ও কলেজ, ৫৫৭টি মাদরাসা, ১৭৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান, ৬২টি কৃষি প্রতিষ্ঠান এবং এইচএসসি বিএম প্রতিষ্ঠান রয়েছে ২৮৩টি। অবশ্য শিক্ষামন্ত্রী বলেছেন, এবার এক হাজার ৬৫১টি স্কুল ও কলেজ এবং এক হাজার ৭৯টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠাসহ মোট ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসছে।
সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬শ ২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। সে বছরের তুলনায় এবার দ্বিগুণ শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, এখন থেকে প্রতিবছর এমপিওভুক্তির কার্যক্রম চলমান থাকবে। যেসব প্রতিষ্ঠানে প্রতিবছর যোগ্য বলে বিবেচিত হবে তাদেরকে এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে। আর যেসব প্রতিষ্ঠানকে পিছিয়ে থাকবে তাদের সহযোগিতা করে এগিয়ে আনা হবে। এসব প্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন হলেই এমপিওর আওতায় আনা হবে। তিনি আরো বলেন, যোগ্যতা ধরে রাখতে না পারলে এমপিওভুক্ত (মাসিক অর্থ ছাড়) শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও সাময়িক বাতিল করা হবে। এখন থেকে নতুন-পুরনো সব প্রতিষ্ঠানকে নিবিড় মনিটরিংয়ের আওতায় আনা হবে। যারা ব্যর্থ হবেন তাদের এ আওতায় আনা হবে বলে। ইতোমধ্যে এমপিভুক্ত হওয়াসহ সব প্রতিষ্ঠানকে এ নীতিমালা অনুযায়ী তাদের মান ধরে রাখতে হবে।

ডা. দীপু মনি বলেন, বরাবরের মতো উন্নতি করতে হবে। পিছিয়ে পড়ার সুযোগ নেই। সব বিভাগের প্রতিষ্ঠানগুলোকে নজরদারির আওতায় আনা সম্ভব হয়নি। কিন্তু এখন থেকে এমপিওভুক্তি পরপর সেগুলোকে নজরদারির আওতায় নিয়ে আসা হবে। তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে অযাচিত হস্তক্ষেপ হয়, সেগুলো নিয়ে নানান প্রশ্ন আসছে, এ বিষয়গুলোকে এড্রেস (নির্ধারণ) করে সামগ্রিকভাবে শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নেয়া হচ্ছে। ##



 

Show all comments
  • অয়োময় রনী ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩৩ এএম says : 0
    এক বারেই এতগুলো কলেজ??জনবল আছে তো??
    Total Reply(0) Reply
  • তাহমিনা আক্তার লাকি ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩৩ এএম says : 0
    আলহামদুল্লিহ আমাদের এমপিও কবুল করেন
    Total Reply(0) Reply
  • Mitu Moni ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    প্রতিদিনই এমপিও ঘোষনা হয়,,,সব গুলো আষাঢ়ে গল্প।
    Total Reply(0) Reply
  • Surovi Hossain ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    একেক বার একেক কথা।নয় হওয়া পর্যন্ত বিশ্বাস নাই।।
    Total Reply(0) Reply
  • Md Mosiur Rahman ২৩ অক্টোবর, ২০১৯, ২:৩৪ এএম says : 0
    বাকি প্রতিষ্ঠানগুলোর কি হবে?এক দেশে দুই নিয়ম হতে পারে না,করলে যত নন এমপিও প্রতিষ্ঠান আছে সবগুলো এক সংগে করেন।তাহলে বৈসম্য দূর হবে এবং তার সাথে প্রতিটা উপজেলায় গিয়ে প্রতিষ্ঠানগুলো ভিজিট করে এমপিও দেন।
    Total Reply(0) Reply
  • MAULANA M A Rob ২৩ অক্টোবর, ২০১৯, ৪:০২ এএম says : 0
    Our Religion Islam is a peaceful Religion.I request that, who are not muslim please do not say any bad comment about our islam.
    Total Reply(0) Reply
  • Masum ২৩ অক্টোবর, ২০১৯, ১০:০৮ এএম says : 0
    আলহামদুলিল্লাহ সব গুলো প্রতিষ্ঠান এমপিভূক্ত হলে খুশি হবো সেই সাথে যদি পড়াশোনার মান আরো উন্নত হতো তাহলে আরো বেশি খুশি হতাম
    Total Reply(0) Reply
  • Md Masum billah ২৩ অক্টোবর, ২০১৯, ৪:২৬ পিএম says : 0
    আজকে এমপি ভুক্ত নতুন ঘোষিত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ