Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

র‌্যাবকে উদ্ধৃত করে গণমাধ্যমে সংবাদ প্রকাশ নিয়ে বক্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

দেশে চলমান ক্যাসিনোবিরোধী অভিযানের পরিপ্রেক্ষিতে র‌্যাবকে উদ্ধৃত করে বিভিন্ন গণমাধ্যমে তথ্য প্রকাশের বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বাহিনীটি। র‌্যাবের দাবি, অভিযানের পরে তদন্ত সংশ্লিষ্ট বিষয়ে বাহিনীর পক্ষ থেকে কোন গণমাধ্যমকে তথ্য সরবরাহ করা হয়নি। যার কারণে বিভিন্ন গণমাধ্যমে র‌্যাবকে উদ্ধৃত করে তথ্য প্রকাশ করায় জনমনে বিভ্রান্তি হওয়ার আশঙ্কা রয়েছে। গতকাল র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেঃ কর্নেল মোঃ সারওয়ার বিন কাশেম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকায় চলমান অভিযান সংক্রান্তে র‌্যাবকে উদ্ধৃত করে বিবিধ তথ্য কোন কোন গণমাধ্যমে প্রচার করা হচ্ছে। বিষয়টি সম্পর্কে র‌্যাব সদর দপ্তরের দৃষ্টি আকর্ষিত হয়েছে। এ বিষয়ে র‌্যাব সদর দপ্তরের বক্তব্য এই যে- এ ধরনের কোন তথ্য/সংবাদ র‌্যাব কর্তৃক কোন মিডিয়াতে কখনোই প্রদান করা হয়নি। এই পরিপ্রেক্ষিতে র‌্যাবকে উদ্ধৃত করে অনুরূপ সংবাদ পরিবেশন কাম্য নয়।
বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, তদন্তকালীন জিজ্ঞাসাবাদে প্রাপ্ত বিষয় আইনগতভাবে অত্যন্ত গোপনীয়। র‌্যাব আইনগত কারণেই সর্বোচ্চ গোপনীয়তার সঙ্গে মামলা তদন্ত ও জিজ্ঞাসাবাদ করে থাকে, যা সর্ব সাধারণের জন্য উম্মুক্ত নয়। অনুমান কিংবা গুজব নির্ভর অথবা অসমর্থিত তথ্যের ভিত্তিতে প্রস্তুতকৃত সংবাদ সাধারণভাবে র‌্যাবকে উদ্ধৃত করে প্রচার করা হলে জনমনে মারাত্মক বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। তাছাড়া মামলার তদন্ত ও ন্যায় বিচার ক্ষতিগ্রস্ত হওয়ার আশংঙ্কা রয়েছে। এই প্রেক্ষিতে সুনির্দিষ্ট সূত্র উল্লেখ ব্যতীত র‌্যাবকে উদ্ধৃত করে কোন সংবাদ প্রচার করা থেকে সংশ্লিষ্ট সকলকে বিরত থাকার অনুরোধ করেছে সংস্থাটি।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ