Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাকিবদের ধর্মঘট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১১:০২ এএম | আপডেট : ৬:০৩ পিএম, ২৩ অক্টোবর, ২০১৯

ধর্মঘটে অনেকটা টালমাটাল বাংলাদেশের ক্রিকেট। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও বিষয়টি ঠাঁই করে নিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী সংবাদমাধ্যম বিশেষ গুরুত্ব দিয়ে সাকিব-তামিমদের আন্দোলন প্রচার করছে। সোমবার পারিশ্রমিক বাড়ানোসহ ১১ দফা দাবিতে মাঠে নেমেছেন বাংলাদেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা। দাবি-দাওয়া না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা। এ সময়ে সব ধরনের ক্রিকেট বর্জনের ঘোষণা দিয়েছেন টাইগাররা।

ক্রিকেটারদের কঠোর অবস্থানে হুমকির মুখে পড়েছে বাংলাদেশ জাতীয় দলের আসন্ন ভারত সফর। চলমান জাতীয় ক্রিকেট লিগ স্থবির হয়ে পড়েছে। বিষয়টিকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম। জার্মানির প্রভাবশালী গণমাধ্যম ডয়েচে ভেলে শিরোনামে লিখেছে- 'বাংলাদেশ ক্রিকেটারদের ধর্মঘটের ঘোষণা'।

জাতীয়, আন্তর্জাতিক ক্রিকেট বয়কটের ঘোষণা দিয়েছেন সাকিবরা। বেতন -ভাতা বৃদ্ধিসহ গুরুত্বপূর্ণ কয়েকটি দাবিতে সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে বিরত রয়েছেন তারা। এ নিয়ে তিনটি পৃথক সংবাদ পরিবেশন করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)। সর্বপ্রথম ওয়ানডে অধিনায়ক মাশরাফির অবস্থান নিয়ে খবর প্রচার করে তারা। পরে এ নিয়ে আপডেট দেয় সংবাদমাধ্যমটি।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা শিরোনামে লিখেছে- ‘বেতন বাড়ানোর দাবি নিয়ে ধর্মঘটে বাংলাদেশের ক্রিকেটাররা'। মার্কিন ক্ষমতাশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস শিরোনাম করেছে- ‘বাংলাদেশি ক্রিকেটাররা ধর্মঘটে, শঙ্কায় ভারত সফর’।

আসছে নভেম্বরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ভারতে যাওয়ার কথা বাংলাদেশের। এ সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে প্রতিবেশী দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু। সাকিবদের এ কার্যক্রমকে ‘ক্রিকেট পাগল বাংলাদেশে গুরুত্ববহ’ বলে আখ্যা দিয়েছে এজেন্সি ফ্রান্স প্রেস (এএফপি)।

ডেইলি মিররের শ্রীলংকান সংস্করণ ভারত-বাংলাদেশের আসন্ন সিরিজ নিয়ে শঙ্কা জানিয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক দ্য ডনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

৩ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ