Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ার্কার্স পার্টি ছাড়লেন বিমল বিশ্বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১১:২৮ এএম

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি থেকে থেকে পদত্যাগ করেছেন দলটির পলিটব্যুরোর সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস। তিনি শিগগিরই একটি নতুন দল গঠনের উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে। মূলত এজন্যই তিনি দলটি ত্যাগ করেছেন।

তিনি গতকাল মঙ্গলবার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বরাবর পদত্যাগপত্র জমা দেন। ওয়ার্কার্স পার্টি তার কমিউনিস্ট আদর্শ থেকে বিচ্যুত হয়েছে মন্তব্য করে দলের সাধারণ সদস্য পদসহ সব পদ থেকেই পদত্যাগ করেন তিনি।

জানতে চাইলে বিমল বিশ্বাস বলেন, ‘ওয়ার্কার্স পার্টির মূল নেতৃত্ব এখন মেহনতি মানুষের রাজনীতি থেকে দূরে সরে গেছে। তারা কমিউনিস্ট আদর্শ থেকে দূরে সরে গিয়ে আওয়ামী লীগের সঙ্গে কৌশলগত ঐক্যকে মন্ত্রী-এমপি হওয়ার কাজে ব্যবহার করছে। প্রকৃতপক্ষে লুটেরা ধনিক শ্রেণির যেকোনো দলই সমাজবিপ্লবকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক।’

সূত্রগুলো জানায়, বিমল বিশ্বাস শিগগিরই একটি নতুন দল গঠনের চেষ্টা করবেন। এ দল গঠনের পর তাঁরা বাম জোটের সঙ্গে যুক্ত হবেন। আর দল গঠন সম্ভব না হলে বিমল বিশ্বাস ও তাঁর সমর্থকরা সিপিবিতে যোগ দিতে পারেন।

বিমল বিশ্বাস তাঁর সদস্য পদ প্রত্যাহারপত্রে লিখেছেন, বর্তমানে ওয়ার্কার্স পার্টির মূল নেতৃত্ব মার্কসবাদ-লেনিনবাদের কথা বলে, কিন্তু কাজ করে আদর্শের বিরুদ্ধে। কৌশলের নামে নীতিকে জলাঞ্জলি দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ