Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ডেঙ্গু আক্রান্ত হয়ে শ্রীলঙ্কায় ৭৪ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:০৯ পিএম

চলতি বছর শ্রীলঙ্কায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখন পর্যন্ত ৫৫ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। সোমবার এপিডেমিওলজি ইউনিটের বরাত দিয়ে শ্রীলঙ্কার তথ্য বিভাগ এটি জানিয়েছে।

তারা জানিয়েছে, ১৮ অক্টোবর পর্যন্ত সারাদেশে ৫৫ হাজার ৮৯৪ জন ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়েছে। সবচেয়ে বেশি ১১ হাজার ৮৫৪ জন ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়েছে কলম্বো জেলায়। এছাড়া কলম্বোর উপশহর গাম্পাহায় ৮ হাজার ৯৭৬ জন এবং কালুতারা উপশহরে ৫ হাজার ৪৫৬ আক্রান্ত হয়েছে।
এপিডেমিওলজি ইউনিট জানিয়েছে, তারা পাঁচটি উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা শনাক্ত করেছে। এগুলোর মধ্যে পশ্চিমাঞ্চলীয় প্রদেশের কলম্বো, গাম্পাহা, গল, কালুতারা এবং দক্ষিণ মধ্যাঞ্চলের রতœাপুরা রয়েছে।

মেডিকেল বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর এখন পর্যন্ত যতজনের মৃত্যু হয়েছে তা ‘আশঙ্কাজনক’, কেননা গত বছর ৫৮ জনের মৃত্যু হয়েছিল।
এপিডেমিওলজিস্টরা জানিয়েছেন, মাত্র ১০ মাসে আশঙ্কাজনক হারে ৭৪ জনের মৃত্যু হয়েছে। অথচ গত বছর পুরো ১২ মাসে মাত্র ৫৮ জনের মৃত্যু হয়েছে।
এদিকে কারও যদি খুব জ্বর, অনিয়ন্ত্রিত বমি, তলপেটে ব্যথা, মাথা ঘোরা এবং প্রশাব কমে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয় তা দ্রæত চিকিৎসা নিতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ডেঙ্গু প্রাণঘাতী হতে পারে উল্লেখ করে এপিডেমিওলজিস্টরা বলছেন, জ্বরে আক্রান্ত রোগীদের বিশ্রাম নিতে হবে এবং কাজ বা স্কুলে যোগদান থেকে বিরত থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৭ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ