Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভারত পাম ওয়েল না নিলেও কাশ্মীরিদের পাশেই থাকবেন মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ১২:১৭ পিএম

জাতিসংঘ অধিবেশনে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের তীব্র সমালোচনা করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এরই পরিপ্রেক্ষিতে মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধ করে দেয় ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের শীর্ষ একটি সংগঠন। তবে মঙ্গলবার সংবাদ সম্মেলনে মাহাথির জানিয়েছেন, তেল আমদানি বন্ধ রাখলেও কাশ্মীরের পাশেই থাকবে মালয়েশিয়া।

ইন্ডিয়া টুডে জানায়, সোমবার মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধ করতে ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছে ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের সংগঠন এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএআই)। কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়া ভারতের সমালোচনা করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি। সাধারণ পরিষদের অধিবেশনে মাহাথির বলেছিলেন, জাতিসংঘ সনদকে উপেক্ষা করে জম্মু-কাশ্মীরকে অধিগ্রহণ করা হয়েছে।

সেই বক্তব্যের ধারাবাহিকতায় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, আমি আমার বক্তব্য থেকে সরে আসব না। আমরা মনে করি জাতিসংঘের প্রস্তাবের সুফল কাশ্মীরের মানুষ পেয়েছে। আর আমরা সবাই বলছি, কেবল ভারত বা পাকিস্তান নয়, এমনকি যুক্তরাষ্ট্র ও অন্যদেশগুলোও এটা মেনে চলবো। তা না হলে জাতিসংঘ থেকে লাভ কী?

এক প্রশ্নের জবাবে মাহথির মোহাম্মদ আরও বলেন, মুম্বাইভিত্তিক এ আমদানিকারকদের বয়কটের প্রভাব পর্যালোচনা করে দেখা হবে এবং বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে। এটি ভারত সরকারের সিদ্ধান্ত নয়। ফলে ওই ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের উপায় আমাদের খুঁজতে হবে। কারণ বাণিজ্য দ্বিপক্ষীয় বিষয়, বাণিজ্যযুদ্ধ ক্ষতিকর।
৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে দিল্লি শাসিত কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা। গত মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ভাষণে কাশ্মির প্রশ্নে ভারতের তীব্র সমালোচনা করেন মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে কাশ্মির ইস্যুকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করে আসছে ভারত। দিল্লির সিদ্ধান্তের প্রতি সংহতি জানিয়ে মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধ করেছে ভারতীয় ব্যবসায়ীরা।

মানুষের পক্ষে কথা বলা থামাবেন না বলে মঙ্গলবার জানান মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, কোনও কোনও সময় আমরা যা বলি তা কেউ কেউ পছন্দ করে, আর অন্যরা পছন্দ করে না।



 

Show all comments
  • Md. Yeakub Ali ২৩ অক্টোবর, ২০১৯, ১২:৩৬ পিএম says : 0
    Thank You sir.
    Total Reply(0) Reply
  • আবু আব্দুল্লাহ ২৩ অক্টোবর, ২০১৯, ১:০৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ iii মাহাথির তুমি মহাবীর
    Total Reply(0) Reply
  • আফজল ২৬ অক্টোবর, ২০১৯, ৮:২২ পিএম says : 0
    শয়তান আমাদের রিজিকোর ভয় দেখায়
    Total Reply(0) Reply
  • আফজল ২৬ অক্টোবর, ২০১৯, ৮:২৩ পিএম says : 0
    শয়তান আমাদের রিজিকের ভয় দেখায়
    Total Reply(0) Reply
  • আফজল ২৬ অক্টোবর, ২০১৯, ৮:২৩ পিএম says : 0
    শয়তান আমাদের রিজিকের ভয় দেখায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ