Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

ঢাকায় ম্যাজিক শিল্পের উন্নয়ন এবং ম্যাজিশিয়ানদের নেটওয়ার্কিং নিয়ে আন্তর্জাতিক কর্মশালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৯, ৬:২৩ পিএম

ম্যাজিশিয়ানরা ‘ম্যাজিক শিল্পের উন্নয়ন এবং ম্যাজিশিয়ানদের নেটওয়ার্কিং’ নিয়ে ঢাকায় অনুষ্ঠিত এক আন্তর্জাতিক কর্মশালায় ম্যাজিক শিল্পে উন্নত প্রযুক্তির ব্যবহার এবং বিভিন্ন দেশের ম্যাজিশিয়ানদের মধ্যে কার্যকর যোগাযোগের উপর গুরুত্ব দিয়েছেন। সম্ভাবনাময় ম্যাজিক শিল্পের যথাযথ উন্নয়নে তারা সরকারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সহযোগিতাও কামনা করেছেন।

রাজধানী ঢাকার উত্তরায় ‘ম্যাজিক থিয়েটারে’ দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ কর্মশালায় বিষয়গুলো আলোচনা করা হয়। ম্যাজিশিয়ানস সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি) এ কর্মশালার আয়োজন করে। দেশ-বিদেশের ১০০ জন ম্যাজিশিয়ান কর্মশালায় অংশ নেন। মঙ্গলবার শুরু হওয়া এ ওয়ার্কশপ বুধবার (২৩ অক্টোবর) শেষ হয়।

দেশে ম্যাজিক শিল্প নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ আন্তর্জাতিক কর্মশালায় ‘ম্যাজিক এবং ইল্যুশনে উন্নত প্রযুক্তির ব্যবহার’, ‘স্টেজ পরিবেশনা’, ‘স্টেজ ইফেক্টস’, ‘প্রেজেন্টেশন ও শো-ম্যানশিপ’, ‘ম্যাজিকে হাতের কলা-কৌশল’ ইত্যাদি বিষয় নিয়ে সেশন পরিচালিত হয়। কর্মশালার ৯টি সেশনে লেকচার এবং পরিবেশনা অন্তর্ভূক্ত ছিল।

থাইল্যান্ডের জাদুশিল্পী মামাদা, চীনের ড্যানিয়েল বুম এবং ভারত থেকে জাদুশিল্পী এস লাল ও সুভাস কর্মশালায় অংশ নেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাদুশিল্পী এবং এমএসবি’র সভাপতি জুয়েল আইচ, এমএসবি’র প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি আলীরাজ এবং সংগঠনের প্রখ্যাত জাদুশিল্পী উলফাত কবির কর্মশালার বিভিন্ন সেশন পরিচালনা করেন। কর্মশালায় লেকচারের পাশাপাশি বিভিন্ন দেশের জাদুশিল্পীরা তাদের পরিবেশনাও করেন।

কর্মশালার সমাপনী পর্বে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট, স্মারক এবং ম্যাজিক সরঞ্জাম প্রদান করা হয়। ‘ম্যাজিশিয়ানস সোসাইটি অব বাংলাদেশ’ দেশের ম্যাজিক শিল্পের সার্বিক উন্নয়ন এবং পেশাদার ও সৌখিন জাদুশিল্পীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। সংগঠনটি কয়েক বছর আগে দেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ম্যাজিক ফেস্টিভ্যাল’ আয়োজন করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ