Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

তিন মাসে নির্যাতনের শিকার ৬৫৩ নারী-শিশু

আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

চলতি বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত গত তিন মাসে সারাদেশে ৬৫৩ নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে প্রায় ৫৫ শতাংশই ধর্ষণের ঘটনা। বয়সের ভিত্তিতে নির্যাতনের প্রায় ২২ শতাংশই শিশু। যাদের বয়স ৭-১৮ বছরের মধ্যে। গতকাল বুধবার ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ নামের একটি সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়। ৬টি পত্রিকায় প্রকাশিত তথ্যের ভিত্তিতে জরিপ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে সংস্থাটি উল্লেখ করে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ধর্ষণ ছাড়াও ১৪৭টি হত্যা, আত্মহত্যা ১৭টি, যৌন হয়রানি ৪৬টি, বাল্যবিবাহ ১৮টি, পারিবারিক নির্যাতন ২৩টি, শিশু নির্যাতন ৫টি, এসিড সন্ত্রাসের ঘটনা ১টি, অপহরণ ১৪টি ও অন্যান্য ২৪টিসহ মোট ৬৫৩টি ঘটনা ঘটেছে।
পরিসংখ্যানে দেখা যায়, ঢাকা বিভাগে নির্যাতনের সংখ্যা সবচেয়ে বেশি। তিন মাসে ঢাকায় ২৫১টি, চট্টগ্রামে ৮১টি, বরিশালে ৫৩টি, রাজশাহীতে ৯০টি, খুলনাতে ৬১টি, রংপুরে ৩৯টি, ময়মনসিংহে ৪৯টি ও সিলেটে ২৯টি নির্যাতনের ঘটনা ঘটেছে। জোটের নির্বাহী সমন্বয়কারী জিনাত আরা হক বলেন, নারীকে তার প্রাপ্য সম্মান দিতে হবে। নারীকে পিছিয়ে রেখে, বঞ্চিত করে কোনও উন্নয়নই দীর্ঘস্থায়ী হতে পারে না। এছাড়া প্রতিটি নির্যাতনের ঘটনার কঠোর ও দ্রুত বিচার দাবি করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ