Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

অবশেষে স্বস্তি, মাঠে ফিরছে ক্রিকেট

দাবি মেনে নিয়েছে বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১২:৫৬ এএম

গত তিনদিন ধরে অনাকাক্সিক্ষত এক অস্বস্তিতে কেটেছে দেশের ক্রিকেটাঙ্গণ। গত সোমবার ঘরোয়া ক্রিকেটে পারিশ্রমিক বাড়ানোসহ ১১ দফা দাবিতে ধর্মঘটের ঘোষণা দেন সাকিব আল হাসান। তার পরদিনই পাল্টা সংবাদ সম্মেলনে চক্রান্ত, ষড়যন্ত্রের অভিযোগ করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তাতে পরিস্থিতি হয়ে পড়ে আরো ঘোলাটে। ক্রিকেটারদের সঙ্গে দেশের সর্বোচ্চ এই সংস্থাটির যোগাযোগই হয়ে পড়ে বিচ্ছিন্ন। উপায়ান্তর না দেখে গতকাল দুপুরেই ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন বিসিবি প্রধান। তাতে প্রথমবারের মতো দেখা দেয় বরফ গলার লক্ষণ।
শেখ হাসিনার আশ্বস্তের পরই সন্ধ্যায় গুলশানের এক হোটেলে সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খানকে মুখপাত্র করে নতুন দুটি দাবিসহ ১৩ দফা নিয়ে সংবাদ সম্মেলন করেন সাকিব। সেখান থেকে পরে এক রুদ্ধদ্বার বৈঠক শেষে মিরপুরে যান আন্দোলনরত ক্রিকেটাররা। যেখানে অপেক্ষায় ছিলেন বিসিবি সভাপতিসহ বোর্ডের প্রভাবশালী পরিচালকরা। সেখানেই জ্বলে আশার বাতি। ক্রিকেটারদের আগের ১১ দফা মেনে নিয়ে বিবৃতি দিয়েছে বিসিবি। বাকি দুটি সময়সাপেক্ষ জানিয়ে সময় চেয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। পরে সাকিব নিজেও জানিয়েছেন স্বস্তির কথা।

গত সোমবার মিরপুর বিসিবি একাডেমি মাঠে প্রায় ৬০-৭০ জন ক্রিকেটারের উপস্থিতিতে এগারো দফা দাবির পেশ করেন সাকিব, মুশফিক, তামিম, মাহমুদউল্লাহরা। গতকাল তার সঙ্গে যোগ হয় আরও দুটি-মোট ১৩ দফা দাবি জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে চিঠি দেয় আন্দোলনরত দেশের শীর্ষ ক্রিকেটাররা। সন্ধ্যায় এই ১৩টি দাবির সঙ্গে আরও কথাবার্তা আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তুলে ধরেন ক্রিকেটারদের আইনি পরামর্শক ব্যারিস্টার মুস্তাফিজ। তিনি বলেন, ‘একজন ক্রিকেটার নিজেকে গড়ে তুলতে অনেক ত্যাগ স্বীকার করেন। তিনি তাঁর একাডেমিক পড়াশোনায় ব্যাঘাত ঘটিয়ে ক্রিকেট খেলেন। সে কারণে অন্যান্য চাকরি বাকরি করার সুযোগও তাঁর কমে যায়। সঙ্গে চোট ও ফর্মহীনতার কারণে তাদের ক্যারিয়ার সংক্ষিপ্ত হতে পারে। চোটের চিকিৎসার জন্য বোর্ডের দয়া-দাক্ষিণ্যের ওপর ক্রিকেটারদের নির্ভর করতে হয়। চিকিৎসা যেন নিশ্চিত হয় সে জন্য আলাদা কল্যাণ তহবিলও চেয়েছেন তারা।

ক্রিকেটাররা বলেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড এই সুযোগ-সুবিধাগুলো খুব সহজেই নিশ্চিত করতে পারে। কারণ বিসিবির সেই আর্থিক সংগতি আছে। ক্রিকেটাদের বরাত দিয়ে খেদ প্রকাশ করে এই আইনজীবি আরো বলেছেন, মোটামুটি সচ্ছল ক্রিকেট বোর্ড হওয়া সত্তে¡ও বাংলাদেশি বেতনভুক্ত ক্রিকেটারদের বেতন জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের চেয়েও কম। এ ছাড়া বিদেশের মাটিতে দৈনিক ভাতা নিয়েও ক্ষোভ ক্রিকেটারদের। জাতীয় দলের একজন ক্রিকেটার বিসিবির কাছ থেকে বিদেশে খেলতে গেলে দৈনিক ভাতা পান ৫০ ডলার। অথচ, বিদেশে গেলে বোর্ড কর্তারা পান ৫০০ ডলার করে। এটি নিশ্চিত করতেই বিসিবির আয়ের লভ্যাংশের ভাগ চান ক্রিকেটাররা।

এই দাবির পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্য নিয়ে রাতেই বিসিবিতে যান আন্দলররত ক্রিকেটাররা। বিসিবিও তাদের সঙ্গে বৈঠকে অধিকাংশ দাবি পূরণের আশ্বাস পেয়ে ধর্মঘট স্থগিত করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বাংলাদেশের টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন, ক্রিকেটারদের হয়ে দাবিপূরণের আশ্বাসে সন্তুষ্টি, ‘আলোচনা ফলপ্রসূ, আমাদের তারা আশ্বাস দিচ্ছেন সব দাবি দ্রুত তারা পূরণ করবেন। যা আলোচনা হয়েছে তাতে আমরা খুশি। এখন দাবি বাস্তবায়ন হলে পরে দেখতে পারব বাকিটা। তার ভিত্তিয়ে আমরা খেলায় ফিরছি।’
বোর্ডের এই প্রতিশ্রুতির ভিত্তিতে ভারত সফর সামনে রেখে আগামীকাল থেকেই ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা। আর ঘরোয়া লিগের ক্রিকেটাররা মাঠে ফিরবেন শনিবার থেকে। তাতে আজ থেকে শুরু হবার কথা থাকলেও দু’দিন পিছিয়ে জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ড শুরু হচ্ছে শনিবার থেকে।



 

Show all comments
  • msIqbal ২৪ অক্টোবর, ২০১৯, ১:১২ এএম says : 0
    হাসতেও কষ্ট হচ্ছে! অস্ট্রেলিয়ার মতো সুবিধা চায়, কিন্তু আফগানিস্তানের সাথেও নিজেদের তুলনা করার যোগ্যতা নাই!! নেয়ার বেলায় টন টন, আর দেয়ার বেলায় ঠন ঠন!! মানছি সব দাবি যৌক্তিক, কিন্তু নিদেন পক্ষে ভারতকে বলে কয়ে হারাবার যোগ্যতা অর্জন করতে পারলেই, মনে হয়না আন্দোলনে যেতে হতো! মাননীয় প্রধানমন্ত্রী গণভবনে ডেকে নিয়ে গিয়ে এর চাইতে আরও বেশি দিয়ে দিতো!!
    Total Reply(0) Reply
  • Shohidul Alam Nishan ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    বাংলাদেশি বেতনভুক্ত ক্রিকেটারদের বেতন জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের চেয়েও কম। এ ছাড়া বিদেশের মাটিতে দৈনিক ভাতা নিয়েও ক্ষোভ ক্রিকেটারদের। জাতীয় দলের একজন ক্রিকেটার বিসিবির কাছ থেকে বিদেশে খেলতে গেলে দৈনিক ভাতা পান ৫০ ডলার। অথচ, বিদেশে গেলে বোর্ড কর্তারা পান ৫০০ ডলার করে।
    Total Reply(0) Reply
  • নাহিয়ান হাসান ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    জাতীয় দলের একজন ক্রিকেটার বিসিবির কাছ থেকে বিদেশে খেলতে গেলে দৈনিক ভাতা পান ৫০ ডলার বা ৪২০০ টাকা। অথচ, বিদেশে গেলে বোর্ড কর্তারা পান ৫০০ ডলার বা ৪২০০০ টাকা।
    Total Reply(0) Reply
  • Md Aman ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    আমাদের ক্রিকেটারদের টাকার নেশায় পেয়ে বসেছে! এদেরকে দিয়ে আর যাই হোক খেলা আর হবে না! তাই সময় থাকতেই খেলা থেকে ছাড়িয়ে দিয়ে এদেরকে বৈধ ভাবে ক্যাসিনো পরিচালনায় নিয়োগ দেওয়া হোক!
    Total Reply(0) Reply
  • Md Nasiruddin Fakir Liton ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
    Rudhro পাপন আঙ্কেল, ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে আপনি মোটেই যোগ্য নন,ক্রিকেট বোর্ডের প্রশাসনিক কার্যক্রম চালানোর মতো অভিজ্ঞতা কিংবা মানসিক দৃঢ়তা কিংবা জ্ঞান আপনার আছে বলে মনে হয় না.... আপনার কথা-বার্তা কিংবা আচরণে শিশুসূলভ মানসিকতা প্রকাশ পাই...তাছাড়া ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে আপনি নিজেই নিজেকে বিতর্কিত করেছেন সবকিছুতে নিজেকে জড়িয়ে।একজন বোর্ড প্রেসিডেন্ট কেন সবকিছুতে নাক গলাবে, খেলোয়াড় নির্বাচন থেকে শুরু করে ম্যাচের একাদশ ঘটন, সাথে একটা ম্যাচ জিতলেই আগ বাড়িয়ে মিডিয়াতে নিজে বাহবা নিতে চাওয়া, কিংবা এক ম্যাচ জিতলেই উত্তেজনায় প্রধানমন্ত্রীর সাথে খেলোয়াড়দের কথা বলাই দেওয়া কিংবা এক ম্যাচ জিতলেই বাড়ি-গাড়ী , বোনাস এসব দেওয়া সবকিছুতে আপনার অতিরিক্ত বাড়াবাড়ি আমরা দেখেছি।সাথে আপনার আসে-পাশে কিংবা বোর্ডে জুয়াড়িদের জায়গা করে দেওয়া সবইতো দেখলাম আমরা।খেলোয়াড়রাও সেভাবে আপনাকে ব্যবহার করার চেষ্টা করেছে।কারণ তারা জানে আপনি একজন ইমোশনাল মানূষ।যাহোক, সম্মান থাকতে ক্রিকেট বোর্ড থেকে পদত্যাগ করুন এটাই আপনার জন্য ভালো হবে..সবকাজ সবার দ্বারা সম্ভব না, এটা উপলব্ধি করতে শিখুন।আমাদের প্রধানমন্ত্রীকে বলে অন্য কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব নিন, সেখানে হয়তো আপনি ভালো কাজ করতে পারবেন।..
    Total Reply(0) Reply
  • Neel Kosto ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৪ এএম says : 0
    নারী ক্রিকেটারদের যোগ্য সম্মান ও সমান পারিশ্রমিকের দাবি অত্যন্ত যৌক্তিক। ধন্যবাদ তাদের ব্যাপারটা সামনে নিয়ে আসার জন্য। আশা করছি নারী ক্রিকেটাররাও এই ধর্মঘটে যোগ দিবেন।
    Total Reply(0) Reply
  • Rifat Hasan Rahat ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৬ এএম says : 0
    Mashrafee jodi retired hoto he might proved as a good BCB President cricket is in his blood and he know what are the problems need to solve .
    Total Reply(0) Reply
  • DM Rasel ২৪ অক্টোবর, ২০১৯, ১:১৬ এএম says : 0
    Drama finished
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

১৬ ফেব্রুয়ারি, ২০১৯
২১ সেপ্টেম্বর, ২০১৮
৭ সেপ্টেম্বর, ২০১৮
২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ