Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আর্জেন্টাইন আধিপত্যে জায়ান্টদের রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

চ্যম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের ম্যাচে সব বড় দলই পেয়েছে জয়। জায়ান্টদের এই জয়োৎসবের রাতে উজ্জ্বল ছিলেন আর্জেন্টাইনরা। প্রতিটি ক্লাবেই আধিপত্য বিস্তার করেছে দিয়েগো ম্যারাডোনার উত্তরসূরিরা। প্রিমিয়ার লিগের ম্যানচেস্টার সিটির হয়ে সার্জিও অ্যাগুয়েরো, ফরাসি লিগ ওয়ান পিএসজির মাউরো ইকার্দি, ইতালিয়ান সিরি আ লিগ জুভেন্টাসের পাওলো দিবালা জোড়া গোল করে জয়ে মূখ্য ভূমিকা পালন করেছেন। প্রিমিয়ার লিগের আরেক দল টটেনহামের ইরিক লামেলাও পেয়েছেন একবারের জন্য জালের দেখা।

পরশু রাতে ম্যানসিটি ৫-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে আটলান্টাকে। ক্লাব ব্রুগের বিপক্ষে পিএসজিও পেয়েছে ৫-০ ব্যবধানের বড় জয়। ২-১ গোলে মস্কাভাকে হারিয়েছে জুভেন্টাস। রেডস্টার বেলগ্রেডের জালে ৫ বার আঘাত করেছে টটেনহাম। গালাতাসারের বিপক্ষে রিয়ালও পেয়েছে ১-০ ব্যবধানের কষ্টার্জিত জয়। বায়ার্ন মিউনিখ ৩-২ গোলে অলেম্পিয়াকস পিরাউসকে হারিয়েছে। বেয়ার লেভারক্যুজেনের বিপক্ষে ১-০ গোলে জিতেছে অ্যাতলেটিকো মাদ্রিদ। একমাত্র ড্র নিয়ে মাঠ ছেড়েছে শাখতার দোনেৎস্ক ও দিনামো জাগরেব। ২-২ ব্যবধানে শেষ হয় তাদের খেলা।

ইউরোপ সেরা হতে আক্রমণভাগকে হতে হবে আরও ধারালো। কোচের এমন মন্তব্য যেন তাতিয়ে দিল ম্যানচেস্টার সিটিকে। প্রথমার্ধে সেরা ছন্দে না থেকেও আদায় করে নিল জোড়া গোল। দ্বিতীয়ার্ধে ১১ মিনিটের মধ্যে হ্যাটট্রিক করলেন রাহিম স্টার্লিং। আতালান্তাকে উড়িয়ে দিল পেপ গুয়ার্দিওলার শিষ্যরা। ইতিহাদ স্টেডিয়াপেরশু ‘সি’ গ্রুপের ম্যাচে ৫-১ গোলে জিতেছে সিটি। পিছিয়ে পড়ার পর চার মিনিটের ব্যবধানে দুই গোল করে প্রথমার্ধেই দলকে এগিয়ে নিয়েছিলেন সার্জিও অ্যাগুয়েরো।

আরেক ম্যাচে শুরুতেই পিএসজিকে এগিয়ে নিলেন মাউরো ইকার্দি। দ্বিতীয়ার্ধে বদলি নেমে গতিতে প্রতিপক্ষকে এলোমেলো করে দিয়ে হ্যাটট্রিক করলেন কিলিয়ান এমবাপে। ক্লাব ব্রুজের বিপক্ষে বড় জয়ে চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের অজেয় যাত্রা অব্যাহত রাখল টমাস টুখেলের দল। প্রতিপক্ষের মাঠে ৫-০ গোলে জেতে ফরাসি চ্যাম্পিয়নরা। জোড়া গোল করেন আর্জেন্টিনা জাতীয় দলে উপেক্ষিত ইকার্দি।

প্রতিপক্ষের রক্ষণে একচেটিয়া চাপ ধরে রেখেও কাজের কাজ হচ্ছিল না কিছুই। দলের প্রয়োজনের মুহূর্তে নিজেকে মেলে ধরলেন পাউলো দিবালা। দুই মিনিটে দুবার জালে বল পাঠিয়ে গড়ে দিলেন পার্থক্য। লোকোমোতিভ মস্কোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রাখলো জুভেন্টাস। জুভেন্টাস স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে প্রথমার্ধে পিছিয়ে পড়া স্বাগতিকরা ২-১ গোলে জিতেছে।

কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া টটেনহ্যাম হটস্পার উড়িয়ে দিয়েছে রেড স্টার বেলগ্রেডকে। লিগে হঠাৎ খেই হারিয়ে ফেলা বায়ার্ন মিউনিখ ফিরেছে ছন্দে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে হারিয়েছে অলিম্পিয়াকোসকে। ‘বি’ গ্রুপে ঘরের মাঠে ৫-০ গোলে জিতেছে টটেনহ্যাম। গ্রুপের অন্য ম্যাচে ৩-২ গোলে জিতেছে বায়ার্ন।
শুরু থেকে শেষ পর্যন্ত উত্তেজনা ছড়ানো ম্যাচে ব্যবধান গড়ে দিলেন টনি ক্রুস। জার্মান মিডফিল্ডারের গোলে গালাতাসারেকে তাদেরই মাঠে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।‘এ’ গ্রুপে তুরস্কের দলটির মাঠে ম্যাচের প্রথমার্ধে একমাত্র গোলটি করেন ক্রুস। তৃতীয় ম্যাচে এসে প্রথম জয় পেল জিনেদিন জিদানের দল।

প্রথম থেকেই আলো ছড়ানো ফুটবল খেলল বেয়ার লেভারক্যুজেন। তবে অভিজ্ঞতার আলো উদ্ধাসিত হল অ্যাটলেটিকো মাদ্রিদ। আর তাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে জার্মান দলটির কাছ থেকে পূর্ণ তিন পয়েন্ট তুলে নিয়েছে মাদ্রিদের ক্লাবটি। ঘরের মাঠে অ্যাটলেটিকোকে ১-০ গোলের স্বস্তির জয়টি এনে দেন সুপার-সাব আলভারো মোরাতা। কোকের বদলি ৭১ মিনিটে মাঠে নেমে মাত্র ৭ মিনিট বাদেই দলকে জয়সূচক গোলটি এনে দেন স্প্যানিশ তারকা। রাতের একই সময় হওয়া শাখতার দোনেৎস্ক ও দিনামো জাগরেবের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

চ্যাম্পিয়ন্স লিগের ‘এ’ গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে সবার উপরে পিএসজি। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রিয়াল মাদ্রিদ। ২ পয়েন্ট নিয়ে ক্লাব ব্রুগে আছে তার পরের স্থানে। সবশেষে ১ পয়েন্ট নিয়ে গালাতাসারে আছে চারে। ‘বি’ গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে বায়ার্ন মিউনিখ আছে শীর্ষে। তারপর ৪ পয়েন্ট নিয়ে টটেনহাম আছে দুইয়ে। ‘সি’ গ্রুপের শীর্ষে আছে ম্যান সিটি। ক্লাবটির পয়েন্ট ৯। ‘ডি’ গ্রুপে জুভেন্টাস ও অ্যাতলেটিকো মাদ্রিদ ৭ পয়েন্ট নিয়ে অবস্থান করছে এক ও দুই নম্বর অবস্থানে।

একনজরে ফল
ম্যানসিটি ৫-১ আটলান্টা
ক্লাব ব্রুগে ০-৫ পিএসজি
জুভেন্টাস ২-১ মস্কাভা
অলেম্পিয়াকস পিরাউস ২-৩ বায়ার্ন মিউনিখ
টটেনহাম ৫-০ রেডস্টার বেলগ্রেড
গালাতাসারে ০-১ রিয়াল মাদ্রিদ
অ্যাতলেটিকো মাদ্রিদ ১-০ বেয়ার লেভারক্যুজেন
শাখতার দোনেৎস্ক ২-২ দিনামো জাগরেব



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ