Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিছুক্ষণ পরেই রায়, আসামিরা আদালত

ছাগলনাইয়া থেকে মোহাম্মদ নিজাম উদ্দিন | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ১০:২০ এএম | আপডেট : ১১:২৯ এএম, ২৪ অক্টোবর, ২০১৯

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় করা মামলার রায় আর কিছুক্ষণ পরেই ঘোষণা করা হবে।

এ মামলার আসামিদের আদালতে হাজির করা হয়েছে। মামলার সাত মাসের মধ্যে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশীদ এ রায় দিতে যাচ্ছেন। ৬২ কার্যদিবস শুনানির পর এই রায় দেয়া হচ্ছে, যাকে নজিরবিহীন বলেছেন আসামি পক্ষের কৌঁসুলি এম শাহজাহান সাজু। তিনি দাবি করেন, বাংলাদেশের ইতিহাসে কোনো হত্যা মামলার আলামত হিসেবে কোনো তথ্য প্রজেক্টরের মাধ্যমে আদালতে উপস্থাপন করা হয়েছে। এ মামলার মূল দলিল হিসেবে নথিতে থাকা আদালতে প্রদর্শিত অডিও-ভিডিওর মাধ্যমে ঘটনার সঙ্গে আসামিদের সম্পৃক্ততা উন্মোচিত হয়।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি হাফেজ আহমেদ আশা করছেন রায়ে ১৬ আসামির সবারই সর্বোচ্চ সাজা হবে। নুসরাতের পরিবারের প্রত্যাশা, এ মামলায় তাঁরা ন্যায়বিচার পাবেন। আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে। এর আগে ৩০ সেপ্টেম্বর যুক্তিতর্কের উপর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের উপস্থাপন শেষ হলে ওইদিন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ ২৪ অক্টোবর রায় ঘোষণার দিন ধার্য করেন।

সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার পরীক্ষার্থী নুসরাত গত ৬ এপ্রিল ওই মাদ্রাসাকেন্দ্রে পরীক্ষা দিতে গেলে তাঁকে ছাদে ডেকে নিয়ে গায়ে আগুন ধরিয়ে দেয়া হয়। মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার বিরুদ্ধে তাঁর মায়ের শ্লীলতাহানির মামলা তুলে না নেয়ায় তাঁর গায়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এ ঘটনায় ৮ এপ্রিল নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে সোনাগাজী থানায় মামলা করেন। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নুসরাত মারা যান।

এই মামলার তদন্ত কর্মকর্তা ফেনীর পিবিআই পরিদর্শক মো. শাহ আলম ১৬ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ১৬ জন আসামির মধ্যে ১২ জন ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। অভিযোগপত্র ভুক্ত ১৬ আসামি হলেন-সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলা, নূর উদ্দিন, শাহাদাত হোসেন শামীম, সোনাগাজীর পৌর কাউন্সিলর মাকসুদ আলম, সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের, জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ, হাফেজ আবদুল কাদের, আবছার উদ্দিন, কামরুন নাহার মনি, উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে শম্পা ওরফে চম্পা, আবদুর রহিম শরীফ, ইফতেখার উদ্দিন রানা, ইমরান হোসেন ওরফে মামুন, মোহাম্মদ শামীম, রুহুল আমীন ও মহিউদ্দিন শাকিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নুসরাত হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ