Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

বিশ্ব গণমাধ্যমের নুসরাত হত্যার রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ২:১৯ পিএম

ফেনীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান (রাফি) হত্যা মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ ১৬ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার বেলা ১১টা ৮ মিনিটের দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মামুনুর রশিদ এই রায় পড়ে শোনান।

বাংলাদেশের বহুল আলোচিত ফেনীর এই মাদরাসা ছাত্রীর খুনীদের ফাঁসির আদেশের খবর বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক বিভিন্ন প্রভাবশালী গণমাধ্যম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রায় ঘোষণার পরপরই তাদের অনলাইন সংস্করণে প্রধান সংবাদ করেছে নুসরাত হত্যা মামলার রায়ের এই খবর।

‘নুসরাত জাহাজ রাফি : ১৬ জনের মৃত্যুদণ্ড, যারা এই ছাত্রীকে আগুন দিয়েছিলেন’ শিরোনামে বিবিসির প্রধান সংবাদে বলা হয়েছে, শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর এক মাদরাসা ছাত্রীকে আগুনে পুড়িয়ে হত্যায় অভিযুক্ত ১৬ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন বাংলাদেশের একটি আদালত।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ‘নুসরাত জাহান রাফি হত্যা মামলায় বাংলাদেশে ১৬ জনের ফাঁসি’ শিরোনামে তাদের দ্বিতীয় প্রধান সংবাদ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি ইসলামিক প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর এক মাদরাসা ছাত্রীকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার রায় প্রকাশ করেছেন আদালত। মাদরাসার অভিযুক্ত প্রধান শিক্ষকসহ ১৬ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

ফরাসী বার্তাসংস্থা এএফপি নুসরাত হত্যা মামলার রায় ঘোষণার পর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ১৯ বছর বয়সী এক ছাত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যার দায়ে বৃহস্পতিবার বাংলাদেশের একটি আদালত ১৬ জনকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছেন। গত এপ্রিলে মাদরাসার অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনায়; তারই কিছু বান্ধবী ও মাদরাসার শিক্ষার্থী অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ আনায় নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যা করেন। এ ঘটনায় সেই সময় দেশজুড়ে প্রচণ্ড বিক্ষোভ দেখা দেয়।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স ‘যৌন হয়রানির মামলায় কিশোরীকে হত্যায় অভিযুক্ত ১৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে বলছে, এক কিশোরীকে খুনের ঘটনায় ধর্মীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ অভিযুক্ত ১৬ জনের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছেন বাংলাদেশের আদালত। ওই কিশোরী তার প্রতিষ্ঠানের অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন; পরে সেটি প্রত্যাহার করে নিতে অস্বীকৃতি জানানোয় তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।

এছাড়াও ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাতের ঘাতকদের ফাঁসির এই আদেশের খবর গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি, ইন্ডিয়া ট্যুডে, টাইমস অব ইন্ডিয়া, সিঙ্গাপুরের দৈনিক স্ট্রেইট টাইমস, কানাডার সংবাদমাধ্যম সিটিভি নিউজ, পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ বিশ্বের অনেক গণমাধ্যম।



 

Show all comments
  • Anwar ২৪ অক্টোবর, ২০১৯, ৪:২৫ পিএম says : 0
    ১৬ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। মৃত্যুদণ্ডের আদেশ কার্জাকর কবে হবে ।
    Total Reply(0) Reply
  • dr. m. islam medicine deptt. king saud university saudi arab. ২৪ অক্টোবর, ২০১৯, ৪:৩৯ পিএম says : 0
    EXCELLENT! EXCELLENT! THANKS TO THE JUDGE.THANKS TO OUR PRIME MINISTER SHEIK HASINA. WE EXPECT SAME VERDICT FOR ABRAR. DAM CARE VC AND GOOD ACTOR PROVOST THEY ARE KILLERS OF ABRAR. THEY COULD SAVE HIM WITHIN 1 minute! he was tortured from 8PM TO 3 am---7 HOURS.
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ২৪ অক্টোবর, ২০১৯, ৭:২৮ পিএম says : 0
    What about those members of Bangladesh Police who were directly involved in this case? .................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নুসরাত হত্যা


আরও
আরও পড়ুন