Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বরিশালে বাংলাদেশ-শ্রীলঙ্কা অনুর্ধ-১৯ আন্তর্জাতিক ম্যাচ শনিবার

নতুন রূপে সাজছে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়াম

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৫:৩৩ পিএম

বাংলাদেশ ও শ্রীলঙ্কা অনুর্ধ ১৯ দলের ক্রিকেট ম্যাচকে ঘিরে নতুন রূপে সেজেছ বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামকে। প্রতিষ্ঠার ৫৩ বছর পর প্রথমবারের মত একটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে বরিশাল স্টেডিয়ামে। ২৬ অক্টোবর থেকে ৪ দিনের প্রথম ম্যাচটি হবে বরিশালের এ স্টেডিয়ামে। এম্যাচকে ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে দক্ষিণাঞ্চলের খেলোয়াড়, সংগঠক এবং ক্রিকেট প্রেমীদের মধ্যে। শেষ মুহুর্তে মাঠ প্রস্তুতের কাজ চলছে পুরোদমে। স্টেডিয়ামের ভিতর ও বাইরে চলছে সাজসজ্জা। তবে গত দুদিনের বৃষ্টিপাত সহ বৈরী আবহাওয়া খেলোয়াড় সহ উদ্যোক্তাদের কপালের ভাজ ক্রমশ গভীর করছে । 

বরিশাল সহ দক্ষিণাঞ্চলবাশী তাদের ঘরের মাঠে প্রথম কোন বিদেশি ক্রিকেট দলের দেখার আগ্রহে অপেক্ষার প্রহন গুনছে। সেদিক থেকে বরিশাল বিভাগও বিসিবি’র নেটওয়ার্কে যুক্ত হচ্ছে। ৪ দিনের ক্রিকেটের দ্বিতীয় ম্যাচটি হবে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে।
স্থানীয় খেলোয়াড়রা জানিয়েছেন, ২৬ অক্টোবর থেকে অনুষ্ঠেয় ৪ দিনের আন্তর্জাতিক ম্যাচের মাধ্যমে আগামী দিনে স্থানীয় ক্রিকেটের আরো উন্নতি হবে। বরিশালের তরুন ক্রিকেটার মোঃ রাকিব হাওলাদার জানান, স্থানীয়ভাবে যারা ক্রিকেট খেলেন এ ম্যাচ তাদের জন্য খুবই শিক্ষণীয় হবে। সরাসরি আন্তর্জাতিক মানের খেলা দেখতে পেয়ে আগামী দিনের ক্রিকেটারদের অভিজ্ঞতা বাড়বে।
বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড-বিসিবি’র পরিচালক আলমগীর খান আলো জানান, আগামী ২৬ অক্টোবর থেকে খেলা শুরু হলেও ইতোমধ্যে বরিশালে পৌছে গেছে দুই দল। খেলোয়াড়দের থাকা-খাওয়া এবং অনুশীলন ও নিরাপত্তার যাবতীয় প্রস্তুতি চুড়ান্ত করা হয়েছে। আলমগীর খান আলো বলেন, মাঠের প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে। ৪ দিনের এই ম্যাচ অত্যন্ত সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া অনুকুল না থাকলে পরিস্থিতি কি হবে তা বলতে পারছেন না কেউ। বৃহস্পতিবার সন্ধায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলের আকাশ কালো মেঘে ঢেকে আছে। মাঝে মাঝে হালকা বৃষ্টিও হচ্ছে। আকাশের গর্জন বিরূপ আবহাওয়ার জানান দিচ্ছিল।
স্থানীয় ক্রিকেট প্রশিক্ষক ইজাজ আল মাহমুদ জানিয়েছেন, ৪ দিনের এই ম্যাচের মাধ্যমে স্থানীয় ক্রিকেটাররা যথেষ্ট উপকৃত হবেন। তারা এতদিন সরাসরি বিদেশি খেলোয়াড়দের খেলা দেখেননি। তিনি বলেন, ৪ দিনের এ ম্যাচে প্রচুর দর্শক আসবে। কারণ, এ খেলা দেখার জন্য কোন প্রবেশ মূল্যের প্রয়োজন হবে না। তিনি আশা প্রকাশ করেন, অনুর্ধ-১৯ দলের ৪ দিনের ম্যাচের পর বরিশালে আরো আন্তর্জাতিকমানের খেলা অনুষ্ঠিত হবে।
জেলা ক্রীড়া সংস্থার অফিস সভাপতি ও জেলা প্রশাসক অজিয়র রহমান জানিয়েছেন, বরিশাল স্টেডিয়ামের অবকাঠামো আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের সমতুল্য। বাংলাদেশ-শ্রীলঙ্কা অনুর্ধ-১৯ দলের ৪ দিনের ম্যাচ উপলক্ষে স্টেডিয়ামে দুটি ড্রেসিং রুম, ম্যাচ অফিসিয়ালদের জন্য দুটি কক্ষ, তৃতীয় তলায় আম্পায়ার ও স্কোরারদের জন্য কক্ষ প্রস্তুত করা হয়েছে। প্রেস বক্স সব কিছুই প্রস্তুত।
কীর্তনখোলা নদীর তীরে নগরীর চাঁদমারীতে ১৯৬৬ সালে ২৯ দশমিক ২৫ একর জমিতে বরিশাল স্টেডিয়াম ও আউটার স্টেডিয়াম নির্মিত হয়। এরপর ২০০৪Ñ০৬ অর্থ বছরে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে বরিশাল স্টেডিয়ামে ফ্লাড লাইট স্থাপন ছাড়াও নতুন গ্যালারী ও প্যাভেলিয়ান বিল্ডিং সহ আধুনিকায়ন করা হয়।
তবে বরিশালে আন্তর্জাতিক মানের কোন আবাসিক হোটেল না থাকার অজুহাতে এতদিন এই স্টেডিয়ামে কোন আন্তর্জাতিক ম্যাচ হয়নি। এখানে শুধুমাত্র এতদিন ঘরোয়া ম্যাচই অনুষ্ঠিত হয়েছে। তবে বছর চারেক আগে বরিশাল স্টেডিয়ামের কাছেই তিন তারকা মানের আবাসিক হোটেল হয়েছে। বর্তমানে স্টেডিয়ামে তিনটি আন্তর্জাতিকমানের ক্রিকেট পিচ, ৩০ হাজারের ওপর দর্শক ধারণক্ষমতা সম্পন্ন গ্যালারি, ড্রেসিং রুম ও ম্যাচ অফিশিয়াল রুম, ভিআইপি গ্যালারি, পাঁচতলা প্যাভিলিয়ন, তিনতলা প্রেসবক্স ও ফ্লাড লাইট রয়েছে। তবে এসব আধুনিকায়ন সম্পন্ন হবার পরে কোন দিনই স্টেডিয়ামটির ফ্লাড লাইট জ¦লেনি। যার প্রায় পুরোটাই এখন অকার্যকর। অনেকটা রাজনৈতিক কারনেও বরিশাল স্টেডিয়ামটি এতদিন ছিল অবহেলিত।
বিসিবির পরিচালক আলমগীর খান আলো বলেন, এতদিন বরিশালে কোন আন্তর্জাতিক মানের খেলা হয়নি। তাই বরিশালের মানুষ হিসেবে দাবি করে এ খেলা এখানে অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছি। বরিশালের সর্বস্তরের মানুষ এ খেলা অনুষ্ঠানে সর্বাত্মক সহায়তা করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বরিশাল জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান সাংবাদিকদের বলেছেন, ইতোমধ্যে দু দলই বরিশালে পৌছেছে। দুদিন দুটি অনুশীলন ম্যাচ খেলার পর ২৬ অক্টোবর ৪ দিনের ম্যাচ শুরু হবে। স্থানীয় আইনÑশৃঙ্খলা বাহিনী সহ সর্বস্তরের বরিশালবাসীর সহযোগীতায় অত্যন্ত সফলভাবে ম্যাচ অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তবে প্রথমবারের মত আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হবার কারনে স্টেডিয়ামে কোন প্রবেশ মূল্য নেয়া হচ্ছে না এবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ