Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ত্রোপচার পরবর্তী সংক্রমণ ৯০ ভাগ প্রতিরোধযোগ্য: ডা. কনক কান্তি বড়ুয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৫:৪৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অবস এন্ড গাইনী বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অপারেশন বা অস্ত্রোপচার পরবর্তী বিভিন্ন ধরণের সংক্রমণ (সার্জিক্যাল সাইট ইনফেকশন) বিষয়ে একটি কনটিনিউ মেডিক্যাল এডুকেশন (সিএমই) প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ এই সিএমই প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার এবং ডা. মুহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করেন অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. তৃপ্তি রাণী দাস। প্রবন্ধ উপস্থাপন করেন অবস এন্ড গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবুল কালাম আজদ।

ডা. কনক কান্তি বড়–য়া বলেন, অস্ত্রোপচার পরবর্তী রোগীদের শরীরের অস্ত্রোপচারের স্থানে বিভিন্ন ধরণের সংক্রমণ প্রতিরোধে ও সংক্রমিত স্থান উন্নত ও সুচিকিৎসার মাধ্যমে নিরাময়ের উপর গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে প্রয়োজনীয় চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকার আহ্বান জানান। তিনি বলেন, বিদ্যা মুখস্ত করলেই চলবে না, তা প্রয়োগ করতে হবে। প্রায়োগিক শক্তি ও জ্ঞান অর্জনের উপর গুরুত্ব দিতে হবে। হাইজেনিক বা স্বাস্থ্যসম্মতভাবে অপারেশনস্থলে উপস্থিত হতে হবে। হাইজেনিক এনভায়রনমেন্ট নিশ্চিত করতে হবে। অত্যন্ত সতর্কতার সাথে নিজের অর্জিত জ্ঞান প্রয়োগের মাধ্যমে সংক্রমিত স্থান সারিয়ে তোলার মাধ্যমে রোগীকে সুস্থ করতে হবে। ডা. কনক কান্তি বড়–য়া বলেন, অবস এন্ড গাইনীর সিজারসহ যেকোনো ধরণের অপারেশন করার আগে পূর্ব প্রস্তুতি ও অপারেশন চলাকালীন প্রয়োজনীয় প্রস্তুতি ও সতর্কতা অবলম্বন এবং অপারেশন পরবর্তী অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে যথাযথ পদ্ধতির প্রয়োগ ও ব্যবস্থাপনা প্রয়োগের মাধ্যমে ৯০ ভাগ সংক্রমণই প্রতিরোধ করা সম্ভব।

প্রফেসর ডা. তৃপ্তি রাণী দাস বলেন, পরিবশেগত কারণে, রোগীর নিজের শরীরের নানা সমস্যার কারণে, ভিজিটরদের কারণে রোগী সংক্রমণের শিকার হয়ে থাকেন। এটা রোগীদেরকে দীর্ঘদিন ভোগ করতে হয়। এটা মোকাবেলায় প্রয়োজনীয় সতকর্তা অবলম্বনসহ পূর্ব প্রস্তুতির বিকল্প নাই।

সার্জিক্যাল সাইট ইনফেকশন সিএমই প্রোগ্রামে অস্ত্রোপচারের পরবর্তী সংক্রমণের বিভিন্ন কারণ ও বিষয় নিয়ে বিস্তারিত তুলে ধরার পাশাপাশি রোগী অপারেশনের স্থল সংক্রমিত হলে কীভাবে রোগীকে সুস্থ করা যায় সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন ও প্রায়োগিক দক্ষতা বৃদ্ধির উপর জোর দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ

৫ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ