Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

সংবাদপত্র শিল্পের অগ্রগতিতে বড় বাধা কর্পোরেট ট্যাক্স

এফবিসিসিআই’র সাথে নোয়াবের সাক্ষাত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৭:৩৬ পিএম

সংবাদপত্র শিল্পের উন্নয়ন এবং এই শিল্পের সংকট আলোচনাপূর্বক সমাধানের জন্য এফবিসিসিআই’র কাছে সহযোগীতা চেয়েছেন সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সংগঠনের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে তারা এই আহ্বান জানান। বৃহষ্পতিবার (২৪ অক্টোবর) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান, হাসিনা নেওয়াজ এবং দিলীপ কুমার আগারওয়ালা, এফবিসিসিআই পরিচালক মুনির হোসেন, নোয়াবের সভাপতি এবং দৈনিক প্রথম আলো’র প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান, সমকাল প্রকাশক এ কে আজাদ, ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম, মানবজমিন’র প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজ’র মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং সংবাদ সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির।

এ সময় নোয়াব সভাপতি এবং দৈনিক প্রথম আলো প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান বলেন, বর্তমানে সংবাদপত্র শিল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে। এটি সেবা শিল্প হওয়া স্বত্তেও এর কর্পোরেট ট্যাক্স ৩৫ শতাংশ, যা এই শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতেই হিমশিম খেতে হচ্ছে এই শিল্পকে। অধিকাংশ সংবাদপত্রকেই ভর্তুকি দিয়ে চালাতে হচ্ছে বলেও জানান নোয়াব সভাপতি।

সভায় সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও আলোচনা হয়। নোয়াব সভাপতি বলেন, নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে। এই শিল্পের আয় বাড়ানো, কর্পোরেট ট্যাক্স কমিয়ে ১০ শতাংশ করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধির সুযোগ তৈরী করে দেয়ার আহ্বান জানান নোয়াব সভাপতি। সরকার যাতে এই শিল্পকে বন্ধু হিসেবে ভাবে সেই প্রত্যাশা করেন নোয়াব নেতৃবৃন্দ।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, সরকারের সাথে সংবাদপত্র শিল্পের কোন মালিকদের যদি দূরত্ব থাকে সেটি এফবিসিসিআই’র ম্যান্ডেট বহির্ভূত। যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআই’র সম্পৃক্ততা ছিলো না তাই এই বিষয়টির করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে, এই শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমনÑ ভ্যাল্যু চেইনের কাঠামো ইত্যাদি বিষয়গুলো নিয়ে নোয়াবের সাথে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এফবিসিসিআই


আরও
আরও পড়ুন