Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

দুদক চেয়ারম্যান জানিয়েছেন তৃণমূলের দুর্নীতি দমনেও কমিশন কাজ করছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৭:৫১ পিএম

‘বাংলাদেশের সিংহভাগ মানুষই পল্লী এলাকায় বাস করে। তাদের উন্নয়নে সরকার নানা কাজ পরিচালনা করছে। দুর্ভাগ্যজনকভাবে এসব কাজেও কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতির ঘটনা ঘটে। কমিশন তৃণমূলের এই দুর্নীতি দমনেও কাজ করছে। তবে দুর্নীতি দমনে প্রচলিত কর্মপ্রক্রিয়ার পাশাপাশি উদ্ভাবনী টুলস-টেকনিকেরও প্রয়োজন রয়েছে।’-দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ এসব কথা বলেছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুদকের প্রধান কার্যালয়ে ইউনাইটেড নেশন অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) রিজিওনাল সেকশন ফর সাউথ এশিয়া, ইস্ট এশিয়া ও প্যাসিফিক ডিভিশন ফর অপারেশনসের প্রোগ্রাম অফিসার দানিয়েল রিজ্জির নেতৃত্বে দুই সদস্যের একটি দলের সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দুদক কেবল অপরাধী ধরে জেলে পাঠায় না, বরং সমাজের সব স্তরের মানুষের নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে সচেতন করার চেষ্টা করছে। যাতে নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটে এবং দুর্নীতির মতো অনৈতিক অপরাধে কেউ জড়িয়ে না পড়ে। এছাড়া তরুণ প্রজন্মের প্রতিনিধিদের নিয়ে নৈতিক মূল্যবোধকে জাগ্রত করার লক্ষ্যে বহুবিধ কার্যক্রম পরিচালনা করছে দুদক।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন সরকারি সেবা দেওয়ায় হয়রানি-অনিয়ম দূর করতে পদ্ধতিগত সংস্কারের জন্যও কাজ করছে। কমিশন আইন অনুযায়ী সরকারি সেবা দেওয়ার পদ্ধতি অর্থাৎ বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের জন্যও সরকারের কাছে সুপারিশ করছে। সরকারি পরিষেবা প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে দুর্নীতিমুক্ত করায় কাজ চলছে। আমরা আশাবাদী সবার সমন্বিত উদ্যোগে দুর্নীতিমুক্ত সরকারি পরিষেবা নিশ্চিত করার পথ ক্রমাগত মসৃণই হচ্ছে।

দুদক চেয়ারম্যান বলেন, কমিশন দুর্নীতি প্রতিরোধের বিভিন্ন কার্যক্রমে বিশ্বব্যাংক, এডিবি, জাতিসংঘ উন্নয়ন তহবিল কর্মসূচি, জাইকা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন সহযোগী সংস্থার কাছ থেকেও সহযোগিতা পাচ্ছে। এছাড়া কমিশনের সঙ্গে এনজিও, মিডিয়াসহ সবারই নিবিড় সম্পর্ক রয়েছে।

এসময় দানিয়েল রিজ্জি বলেন, সারা বিশ্বে দুর্নীতি দমন কমিশনের মতো সংস্থাগুলো সুশাসন সৃষ্টির প্রক্রিয়ায় অভিবাবক হিসেবে দায়িত্ব পালন করে। আমরা আশা করি, দক্ষিণ এশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থাগুলোর সমন্বয়ে যে আঞ্চলিক কনফারেন্স অনুষ্ঠিত হবে, তাতে বংলাদেশের দুর্নীতি দমন কমিশন নেতৃত্বদানকারী সংস্থা হিসেবে ভূমিকা রাখবে।

 



 

Show all comments
  • দীনমজুর কহে ২৪ অক্টোবর, ২০১৯, ১১:৩৯ পিএম says : 0
    উন্নায়ন কর্মকান্ডে শুধু দুর্নিতী ? সাথে জড়িয়ে আছে ঘুস শব্দটাও।ভেবে দেখুন ১০ টাকা ১০০ টাকা থেকে শুরুকরে কয়েক হাজার,কয়েক লখ্খ টাকা ও আদান প্রদান হয়। এরা ঘুস দুর্নিতীবাজ ,এদেরকেও দমন করতে হবে।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ