Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাহালমের রিটের চূড়ান্ত শুনানি ৩১ অক্টোবর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

অকারণ কারাভোগের ঘটনায় নিরীহ জাহালমের করা রিটের চূড়ান্ত শুনানি ৩১ অক্টোবর। গতকাল বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ তারিখ ধার্য করেন।

চলতিবছর ১১ জুলাই আদালতের নির্দেশ অনুসারে ২৬ মামলায় ‘ভুল’ আসামি হয়ে টাঙ্গাইলের জাহালমের কারাভোগের ঘটনা তদন্ত করে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে দুদক। ওই প্রতিবেদনে দুদক কর্মকর্তাদের তদন্তে গাফিলতি, ব্যাংক কর্মকর্তাদের দায়িত্বহীনতা ও অর্থআত্মসাতের ঘটনায় একটি চক্রের লিপ্ত থাকার তথ্য উঠে আসে।

উল্লেখ্য, একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। টাঙ্গাইল জেলার নাগরপুরের ডুমুরিয়া গ্রামের জাহালম ‘ভুল আসামি’ হয়ে তিন বছর কারাভোগের ঘটনায় প্রকাশিত ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিমকোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত। প্রতিবেদনটি আদালতে উপস্থাপনের পর স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন।

সেইসঙ্গে ৩৩ মামলার মধ্যে মোট ২৬টিতে ‘ভুল’ আসামি হয়ে কারাভোগের অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে দুদক চেয়ারম্যানের প্রতিনিধি ও মামলার বাদীসহ চার জনের ব্যাখ্যা শোনেন আদালত। জাহালমকেও ২৬ মামলায় জামিন দেন আদালত। পাশাপাশি জাহালমের ঘটনায় দুদকের তদন্তের অগ্রগতি বিষয়ে শুনানি চলমান রাখেন আদালত। গতকাল দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। সরকারপেক্ষ শুনানি করেন ডেপুটি এটর্নিজেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ