Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘অস্ত্রোপচার-পরবর্তী সংক্রমণ ৯০ ভাগ প্রতিরোধযোগ্য’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অবস এন্ড গাইনী বিভাগের উদ্যোগে গতকাল অপারেশন বা অস্ত্রোপচার পরবর্তী বিভিন্ন ধরণের সংক্রমণ (সার্জিক্যাল সাইট ইনফেকশন) বিষয়ে একটি কনটিনিউ মেডিক্যাল এডুকেশন (সিএমই) প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। গুরুত্বপূর্ণ এই সিএমই প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার এবং ডা. মুহাম্মদ রফিকুল আলম। সভাপতিত্ব করেন অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. তৃপ্তি রাণী দাস। প্রবন্ধ উপস্থাপন করেন অবস এন্ড গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আবুল কালাম আজদ।

ডা. কনক কান্তি বড়–য়া বলেন, অপারেশন চলাকালীন প্রয়োজনীয় প্রস্তুতি ও সতর্কতা অবলম্বন এবং অপারেশন পরবর্তী অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে যথাযথ পদ্ধতির প্রয়োগ ও ব্যবস্থাপনা প্রয়োগের মাধ্যমে ৯০ ভাগ সংক্রমণই প্রতিরোধ করা সম্ভব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘অস্ত্রোপচার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ