Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার লাল কার্ডের ম্যাচ জিতল বসুন্ধরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

 ঘটনাবহুল এক ম্যাচে চেন্নাই এফসিকে ৩-২ গোলে হারিয়ে সেমিফাইনালের আশা জিইয়ে রেখেছে বসুন্ধরা কিংস। তবে ম্যাচের ফল ছাপিয়ে আলোচনায় চার লাল কার্ড! অপ্রীতিকর ঘটনায় দুই দফায় প্রায় ১৯ মিনিট খেলা বন্ধ ছিল।

ম্যাচের ৬ষ্ঠ মিনিটেই ফরোয়ার্ড মোহাম্মদ কাদু গোল করে এগিয়ে দেন বসুন্ধরা কিংসকে। ১৯ মিনিটে বসুন্ধরার ডি-বক্সের ভেতরে এক খোলোয়াড়ের হাতে বল লেগেছে এমনটি দাবি করে চেন্নাইর খেলোয়াড়রা। আমলে নেননি রেফারি। ২৩ মিনিটে বসুন্ধরার সীমানায় ফাউলের আবেদন জানান চেন্নাই’র জাপানি রিক্রুট কাটসুমি ইউসা। এবারও আবেদনে সাড়া দেননি রেফারি লাকমল ভিরাক্কোদি। এ নিয়ে রেফারির সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন কাটসুমি। একপর্যায়ে উত্তেজিত কাটসুমি মাঠ ছেড়ে সাইডলাইনের বাইরে এসে ম্যাচ অফিশিয়ালদের টেবিলে লাথি মারেন। ক্ষিপ্রগতিতে রেফারির দিকে তেড়েও যান। রেফারি তাকে লাল কার্ড দেখালে মাঠে উত্তেজনা তুঙ্গে ওঠে। চেন্নাই’র আরও কয়েকজন খেলোয়াড় লাল কার্ডের প্রতিবাদে মাঠ ছেড়ে বেরিয়ে আসেন। ১৩ মিনিট বন্ধ থাকার পর খেলা আবার শুরু হয়। ১০ জনের দলে পরিণত হয়েও দমে যায়নি চেন্নাই। পুনরায় খেলা শুরুর কয়েক মিনিট পরই ফরোয়ার্ড মাশরুর শেরিফের শট বসুন্ধরার গোলকিপার প্রতিহত করলেও ফিরতি বলে অধিনায়ক পেড্রো মানজি গোল করে দলকে ম্যাচে ফেরান (১-১)। প্রথমার্ধের শেষের দিকে বসুন্ধরার বখতিয়ারকে বিপজ্জনকভাবে ফাউল করেন চেন্নাইর একজন খেলোয়াড়। রেফারি চেন্নাইর খেলোয়াড়টিকে হলুদ কার্ড দেখান। এসময় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ডাগ আউট ছেড়ে মাঠে ঢুকে পড়লে রেফারি তাকে লাল কার্ড দেখান। এসময় অচরণবিধি ভঙ্গের জন্য চেন্নাইর কোচকেও লাল কার্ড দেখানো হয়। দ্বিতীয়ার্ধের ১৪ মিনিটে বসুন্ধরা কিংসের বখতিয়ার গোল করে দলকে আবারও এগিয়ে দেন। ফাউলের কারণে চেন্নাইর সুয়ারেজকে হলুদ কার্ড দেখান রেফারি। সুয়ারেজ এসময় বিদ্রুপাত্মকভাবে রেফারির সামনে গিয়ে হাততালি দিতে থাকলে লাল কার্ড দেখান। নয় জনে নেমে আসা চেন্নাইর মাশুর শেরিফ গোল করে দলকে সমতায় ফেরান (২-২)। শেষ সময়ে কিংসলের গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে বসুন্ধরা। একই ভেন্যুতে মালয়েশিয়ার তেরেঙ্গানু আর ভারতের গোকুলাম কেরালার ম্যাচটি গোলশূণ্য ড্র হয়।

ম্যাচ শেষে শ্রীলঙ্কান রেফারি লাকমল ভিরাক্বোদির বিরুদ্ধে মাঠে বর্ণবাদি আচরণ করার অভিযোগ তুলেছে চেন্নাই। দলটির সহকারি কোচ সাত্যয়া রেফারিং নিয়ে ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘রেফারি মাঠে বর্ণবাদি আচরণ করেছেন। আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কাটসুমিকে তিনি চায়নিজ বলে সম্বোধন করেছেন। এমন বর্ণবাদি মন্তব্য শুনে তিনি স্থির থাকতে পারেননি। মেজাজ হারিয়েছেন। কাটসুমি ছাড়াও দলের আরেকজন নির্ভরযোগ্য খেলোয়াড় মাশুর এবং কোচ আকবরকে লালকার্ড দেখানো হয়েছে। যা খেলায় প্রভাব ফেলেছে। আমাদের স্বাভাবিক খেলা এতে নষ্ট হয়েছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ