Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আংশিক ‘অনিশ্চিত’ তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

অবশেষে কেটে গেছে অমানিষার মেঘ। যে মেঘে ঢাকা পড়েছিল বহুল আকাক্সিক্ষত ভারত সফর। সকল অনিশ্চয়তা কাটিয়ে দেশের ক্রিকেটে উঠেছে নতুন সূর্য্য। আলোর কিরণ পড়েছে ভরত সফরেও। সে লক্ষ্যে আজ থেকেই মাঠের অনুশীলন শুরু করছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে ব্যক্তিগত কারণে সফরের পুরো অংশে তামিম ইকবালকে পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। জানা গেছে, সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশ ওপেনার না-ও খেলতে পারেন সিরিজের অন্তত একটি টেস্টে।

তামিমের স্ত্রী আয়েশা সিদ্দিকী দ্বিতীয় সন্তানের মা হতে চলেছেন। ধারণা করা হচ্ছে, বাংলাদেশ-ভারতের টেস্ট সিরিজের মধ্যেই পৃথিবীতে আসতে পারে তামিম-আয়েশার দ্বিতীয় সন্তান। সেক্ষেত্রে এই সময়টায় ছুটি নেওয়ার আগাম ইঙ্গিত বিসিবিকে দিয়েই রেখেছেন তামিম। তবে সব কিছু নির্ভর করছে মেডিকেল রিপোর্টের উপর।

ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানও জানালেন তেমন সম্ভাবনার কথা। দুই-তিনদিন পরই তামিমের খেলা-না খেলা এবং না খেললে কোন অংশটায় তিনি থাকছেন না, তা চূড়ান্ত হবে বলে জানান আকরাম, ‘এটা দুই-তিনদিন পর বোঝা যাবে। একটা মেডিকেল টেস্টের পর বুঝতে পারব আসলে। তবে এই ধরনের কথা শুনছি। এখনো চূড়ান্ত নয়।’

আকরাম জানান, তামিম এই কারণে সিরিজের কোনো একটা অংশ মিস করলে তার বিকল্পও ভাবনাও সেরে রেখেছেন তারা, ‘ও যদি না যায় তাহলে অন্য কেউ যাবে। পরিস্থিতি যেটাই হোক, ও (তামিম) খেলতে পারবে কি-না সেটা হচ্ছে মূল কথা। খেলতে না পারলে অন্য খেলোয়াড় যাবে ওর জায়গায়। তবে আমাদের ব্যাকআপ পরিকল্পনা নেওয়াই থাকে।’

এবার জাতীয় লিগের প্রথম দুই রাউন্ডে একটি ডাবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরির কাছাকাছি ইনিংস খেলা ইমরুল কায়েস সেক্ষেত্রে হতে পারেন বিকল্প।

বিশ্বকাপে মনমতো পারফরম্যান্স না করা তামিম বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে গিয়েও রান পাননি। এরপর ছন্দ পেতে চলে যান ছুটিতে। খেলেননি ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট এবং ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে।

এবার জাতীয় লিগ দিয়ে মাঠে ফিরেছিলেন তামিম। তবে এক রাউন্ড খেলার পর দ্বিতীয় রাউন্ডে নামার আগে চোট পেয়ে ফের খেলার বাইরে থাকেন তামিম। ভারত সফর দিয়েই তাই প্রত্যাবর্তনের অপেক্ষায় বাংলাদেশের সফলতম ওপেনার।

আগামী ৩ নভেম্বর টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে হবে বাংলাদেশের ভারত সফর। ৭ ও ১০ নভেম্বর হবে টি-টোয়েন্টি সিরিজের বাকি দুই ম্যাচ। এরপর ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে প্রথম টেস্ট। ২২ নভেম্বর কলকাতায় হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

২৫ অক্টোবর, ২০১৯
৪ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন