Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মেসির রেকর্ডের রাতে অজেয় চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


স্লাভিয়া প্রাগের বিপক্ষে ম্যাচ শুরুর বাঁশি বাজতেই স্লাভিয়াকে আড়ষ্ট করে রাখে বার্সেলোনা। বল দখল থেকে শুরু করে রক্ষণে দাপট দেখায় তারা। আর তৃতীয় মিনিটেই আর্থারের সঙ্গে ওয়ান টু পাসে তাদের পেছনে ফেলেন মেসি। এই গোলে আর্জেন্টাইন ফরোয়ার্ড চ্যাম্পিয়নস লিগে ইতিহাস গড়েন। প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১৫টি চ্যাম্পিয়নস লিগে অন্তত একটি গোল করার রেকর্ড গড়েছেন বার্সা তারকা। একই সঙ্গে টুর্নামেন্টে প্রথম তিন মিনিটে সর্বোচ্চ গোলের (৩) রেকর্ডে ভাগ বসান রিয়াল মাদ্রিদ লিজেন্ড রাউলের সঙ্গে। পরে আত্মঘাতী আরেক গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা। ২-১ গোলের এই জয়ে ‘এফ’ গ্রুপে সবার ওপরে বার্সেলোনা। ৩ ম্যাচে ৭ পয়েন্ট বার্সেলোনার। বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান। সমান পয়েন্টে তৃতীয় স্থানে ডর্টমুন্ড, আর ১ পয়েন্ট নিয়ে সবার শেষে স্লাভিয়া।
বার্সা এক গোলে এগিয়ে যাওয়ার পর স্লাভিয়া তাদের চেপে ধরে। স্বাগতিকরা তিনটি সুযোগ নষ্ট করে প্রথমার্ধে। বার্সা গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেন দুর্দান্ত সব সেভে তাদের হতাশ করেন। এর মধ্যে জারোস্লাভ জেলেনিকে চমৎকার দক্ষতায় রুখে দেন তিনি। প্রতিপক্ষ খেলোয়াড়ের শটে অন্যদিকে ঝাঁপিয়ে পড়লেও পা দিয়ে বল ঠেকান টের স্টেগেন।

অবশ্য বিরতির পর গোল পেয়ে যায় স্বাগতিকরা। ৫০ মিনিটে লুকাস মাসোপুস্তের দুর্দান্ত পাসে জ্যান বোরিল লক্ষ্যভেদ করতে ভুল করেননি। ৭ মিনিট পর তাদের আবার পেছনে ফেলে বার্সা। লুইস সুয়ারেসের আড়াআড়ি শট বিপদমুক্ত করতে গিয়ে পিটার ওলায়িঙ্কা নিজের জালে বল জড়ান। এরপর বার্সেলোনার রক্ষণে আর ভাঙন ধরাতে পারেনি স্লাভিয়া। অবশ্য শেষ দিকে মেসি-সুয়ারেসকে ঠেকিয়ে আর ব্যবধান বাড়তে দেয়নি তারা।

চ্যাম্পিয়ন্স লিগের আরেক ম্যাচে লিভারপুলের একাদশে হঠাৎ করে পাওয়া সুযোগ কাজে লাগালেন অ্যালেক্স ওক্সলেড চেম্বারলেইন। তার জোড়া লক্ষ্যভেদে রেসিং গেন্ককে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে দ্বিতীয় স্থানে থাকলো লিভারপুল। দ্রিয়েস মের্টেন্সের জোড়া গোলের পর লরেনসো ইনসিগনের লক্ষ্যভেদে এফসি সল্জবুর্গকে ৩-২ গোলে হারিয়েছে নাপোলি। ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

মাত্র ২ মিনিটে ফ্যাবিনিয়োর অ্যাসিস্টে নিচু ড্রাইভে গোল করেন ওক্সলেড। প্রথমার্ধের শেষ দিকে জেঙ্ক সমতা ফেরানোর উল্লাস করেছিল, কিন্তু ভিএআরে এমবাওনা সামাত্তার গোলটি বাতিল হয় অফসাইডের কারণে। ওক্সলেডের বাঁকানো শটে লিভারপুল ব্যবধান দ্বিগুণ করেন ৫৭ মিনিটে। মোহাম্মদ সালাহর বানিয়ে দেওয়া বলে ৭৭ মিনিটে সাদিও মানে করেন তৃতীয় গোল। ৮৭ মিনিটে সালাহ দলের হয়ে চতুর্থবার জালে বল জড়ান। পরের মিনিটে জেঙ্ক সান্তনার গোল পায়। দুই বছর আগে মারিবরকে ৭-০ গোলে উড়িয়ে দেওয়ার পর চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে প্রথম অ্যাওয়ে ম্যাচ জিতলো লিভারপুল।

আয়াক্স আমস্টারডামের বিপক্ষে ১-০ গোলে জিতেছে চেলসি। টানা জয়ে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে ব্লুজরা। সমান পয়েন্টে দ্বিতীয় স্থানে ডাচ দল। লিঁলের মাঠে ১-১ গোলে ড্র করে ভ্যালেন্সিয়ার ৪ পয়েন্ট নিয়ে তিনে। দ্বিতীয়ার্ধে বদলি নামা মিচি বাতশুয়েই করেন চেলসির একমাত্র গোল। ক্রিস্টিয়ান পুলিসিচের ক্রস থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি। এনিয়ে ইউরোপে টানা ৯ অ্যাওয়ে ম্যাচে অজেয় থাকলো চেলসি। তাদের সবশেষ হার ছিল ২০১৮ সালের মার্চে বার্সেলোনায়।
পিছিয়ে পড়ার পর জেনিত সেন্ট পিটার্সবার্গের মাঠে ২-১ গোলে জিতেছে আরবি লিপজিগ। এই জয়ে ‘জি’ গ্রুপে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। একই ব্যবধানে বেনফিকা জিতেছে লিঁওর বিপক্ষে।
একনজরে ফল
আয়াক্স ০-১ চেলসি
লেপজিগ ২-১ জেনিথ
লসে ১-১ ভ্যালেন্সিয়া
বেনফিকা ২-১ লিঁও
ইন্টারনেজিওনাল ২-০ ডর্টমুন্ড
স্লাভিয়া প্রাহা ১-২ বার্সেলোনা
সল্জবুর্গ ২-৩ নাপোলি
গেন্ক ১-৪ লিভারপুল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২ অক্টোবর, ২০১৯
১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ