Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আন্তর্জাতিক গণমাধ্যমে নুসরাত হত্যার রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:১৪ এএম

ফেনীর সোনাগাজীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান হত্যা মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ ১৬ জনের মৃত্যুদ- দিয়েছেন আদালত। আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়। বিবিসি, রয়টার্স, এএফপি, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমে নুসরাত হত্যার খবর প্রকাশিত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রায় ঘোষণার পরপরই ঘটনাটিকে তাদের অনলাইন সংস্করণে প্রধান সংবাদ করেছে। প্রতিবেদনে বলা হয়, নুসরাত হত্যাকা- গোটা দেশকে শোকাতুর করে তোলে এবং ন্যায্যবিচারের দাবিতে দেশজুড়ে বেশ কিছু বিক্ষোভ সংঘটিত হয়। বাংলাদেশে এই ধরনের মামলার বিচার প্রক্রিয়া সম্পন্ন করতে যেখানে কয়েক বছর লেগে যায়, সেখানে নুসরাতের মামলা দ্রুততম সময়ে নিষ্পত্তি হওয়া মামলাগুলোর অন্যতম।

দ্য গার্ডিয়ানের শিরোনাম, ‘১৯ বছরের নারীকে পুড়িয়ে মারায় বাংলাদেশে ১৬ জনের দ-’। জাপান টুডে তাদের আন্তর্জাতিক খবরের প্রধান শিরোনামে লিখেছে, ‘নারীকে জীবন্ত পুড়িয়ে মারায় বাংলাদেশে ১৬ জনের মৃত্যুদ-’। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা ‘নুসরাত জাহান রাফি হত্যা মামলায় বাংলাদেশে ১৬ জনের মৃত্যুদ-’ শিরোনামে তাদের দ্বিতীয় প্রধান সংবাদ প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নুসরাত হত্যার পর জোরালো বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুততম সময়ের মধ্যে হত্যাকা-ের বিচার নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ‘যৌন হয়রানির মামলায় কিশোরীকে হত্যায় অভিযুক্ত ১৬ জনকে মৃত্যুদ- দিয়েছে বাংলাদেশ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি-ও নুসরাত হত্যা মামলার রায় ঘোষণার ঘটনায় একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সাত মাস আগে ঘটা নারকীয় হত্যাকা-ের অভিযুক্তদের মৃত্যুদ- দিলো বাংলাদেশ! তাদের শিরোনাম, ‘ছাত্রীকে জ্যান্ত পুড়িয়ে মারার নারকীয় ঘটনায় ১৬ জনের মৃত্যুদ-ের আদেশ দিলো বাংলাদেশ’। দক্ষিণ এশিয়াভিত্তিক ভারতীয় বার্তা সংস্থা এএনআই একটি প্রতীকী ছবির মধ্য দিয়ে এই খবরটি প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নুসরাত হত্যার পর নারী নিপীড়নের বিরুদ্ধে বেশ কিছু বিক্ষোভ সংঘটিত হয়। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, নুসরাত হত্যার ঘটনা তার গ্রাম থেকে সারাদেশ, অতঃপর বিশ্বজুড়ে ক্ষোভের জন্ম দেয়।



 

Show all comments
  • মোহাম্মদ মোশাররফ ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    বঙ্গবন্ধু হত্যার খুনিদের ফাঁসীর পরে এই নুসরাত হত্যার খুনিদের খবরটাই আন্তর্জাতিক গণমাধ্যমে উঠেছে। সুতরাং আশা করা যায় রায় অবশ্যই কার্যকর হবে
    Total Reply(0) Reply
  • Farooq Dulal ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    ফেনীর মেধাবী মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুরবোপরিকল্পিত ভাবে পুড়িয়ে হত্যার ঘটনায়,ততকালীন সোনাগাজী থানার ওসি মোয়াজ্জেম,স্থানীয় কমিশনার মোকসেদ আলম,আওয়ামীলীনেতা বরতোমানে বহিস্কৃিত মইনুদ্দিন ও মাদ্রাসার ম্যানেজিং কমিটি মিলে নুসরাত জাহান রাফি হত্যাকে আত্বহত্যা বলে চালিয়ে দেওয়ার মহা চক্রান্ত করেছিল।আলহামদুলিল্লাহ, ন্যায় বিচার হলো।আল্লাহ পাক সহায় হয়েছেন।
    Total Reply(0) Reply
  • Gm Zaman ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    এইভাবে আবরার হত্যারও বিচার যেন পৃথিবীর সব গনমাধ্যমে আসে.
    Total Reply(0) Reply
  • Ainan Sumi ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    এবার আবরারের খুনিদের ফাঁসির অপেক্ষায় রইলাম।
    Total Reply(0) Reply
  • আমি বাংলাদেশ ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
    সাইদির ফাঁসির রায় ঘোষণা হলে এই সিরাজ মিষ্টি বিতরণ করেছিলো এলাকায়। আল্লাহ আজ এই কুলাঙ্গারকে অপদস্থ করলেন। নিশ্চয়ই সম্মান দেয়ার মালিক আল্লাহ, তা কেড়ে নেয়ার মালিকও আল্লাহ।
    Total Reply(0) Reply
  • Calvin Klein ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ। উচ্চ আদালতেও যেন এটা বজায় থাকে, দ্রুত রায় কার্যকর হোক।আবরার হত্যার সাথে জড়িত সকলের একই রকম শাস্তি কামনা করছি ৷
    Total Reply(0) Reply
  • Nazim Uddin ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
    মানুষ রুপী হিংস্র জানোয়ারদের ফাঁসির রায়ে ভীষণ খুশি হয়েছি! এরুপ হায়েনা, দুর্বৃত্ত, সন্ত্রাসী এবং ধর্ষকরা এই যুগান্তকারী রায় দেখে যাতে সাবধান হয়ে যায় আর অনুরুপ মামলাগুলোর রায়ও যাতে নিরপেক্ষ এবং দ্রুততম সময়ে সম্পন্ন হয় সেটাই প্রত্যাশা।
    Total Reply(0) Reply
  • Mijanur Rahman Pathan ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    উচ্চ আদালতেও যেন এরাই বহাল থাকে সেই কামনা করি,,, আর ওসি মোয়াজ্জেম এর কোনো শাস্তি হলো না সেজন্য দুঃখ প্রকাশ করছি
    Total Reply(0) Reply
  • Sorif Ahmed ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৭ এএম says : 0
    রাজকার ছাড়া এপর্যন্ত যতগুলা ফাসির রায় হইছে সবগুলাই রাষ্টপতি ক্ষমা করে দিছেন।নুসরাত হত্যাকারীদের কি করেন রাষ্ট্রপতি পরে দেখা যাবে।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Anas ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৮ এএম says : 0
    এভাবে প্রতিটি বড় ধরনের রায়ের ফল যদি বিশ্বের নামি-দামি গণমাধ্যম গুলো প্রকাশ করে। তাহলে সরকার বিশ্বের কাছে তাদের ভাবমূর্তি উজ্জল করার জন্য। সকল অন্যায় এর বিচার দ্রুত করবে বলে মনে করি।
    Total Reply(0) Reply
  • Kawsar Shah ২৫ অক্টোবর, ২০১৯, ৯:৩৮ এএম says : 0
    আসামীরা প্রায় ক্ষমতাসীন দলের হওয়াতে রায় কার্যকর নিয়ে যতেষ্ট সন্দেহ আছে! যেমনটা হয়েছে বিশ্বজিত ও নারায়নগন্জের সেভেন মার্ডার খুনিদের রায় কার্যকর না হওয়ার বেলায়!! স্রেফ আই ওয়াশ-এটার নাম বর্তমান বাংলাদেশ!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন