Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

শান্তি বজায় রাখতে সংগ্রাম করছি -জাতিসংঘ মহাসচিব

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১২:১৪ এএম


জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুঁতেরেস বলেছেন, আমরা শান্তি বজায় রাখতে সংগ্রাম করছি। একইসঙ্গে সশস্ত্র সংঘাতের কবলে থাকা লাখ লাখ মানুষের জীবন রক্ষাকারী সাহায্য নিয়ে আসছি। বিশ্বের দেশসমূহে সমর্থন বাড়ানোর সঙ্গে সঙ্গে জাতিসংঘ আরো অধিক কর্মতৎপর ও জবাবদিহিমূলক হয়ে উঠছে। গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশের জাতিসংঘ তথ্যকেন্দ্র এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

অ্যান্তোনিও গুঁতেরেস বলেন, জাতিসংঘ দিবস ৭৪ বছর আগে আজকের এদিনে কার্যকর হওয়া সনদের স্থায়ী আদর্শ তুলে ধরে। ঝড়ো বৈশ্বিক সাগরের মধ্যে জাতিসংঘ সনদটি আমাদের নৈতিক নোঙর হিসেবে রয়ে গেছে। দ্রুতগতির পরিবর্তনের এ যুগে জাতিসংঘ মানুষের প্রকৃত সমস্যাগুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ রেখেছে। আমরা সুষ্ঠু বিশ্বায়ন এবং সাহসী জলবায়ু কার্যক্রমের জন্য কাজ করছি।

তিনি বলেন, আমরা মানবাধিকার ও লিঙ্গ-সমতার ওপর জোর দিচ্ছি এবং কোনো প্রকার ঘৃণাকে ‘না’ বলছি। আগামী বছর প্রতিষ্ঠানটির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ মাইলফলক একসঙ্গে আমাদের ভবিষ্যত রূপরেখা প্রণয়নে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমি আপনাদের আলোচনায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আসুন, আমরা একত্রে জনগণের মঙ্গল ত্বরান্বিত করি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ