Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে মদের বিক্রি বাড়াতে নতুন আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১:০৭ পিএম

সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্র-নিয়ন্ত্রিত দোকান থেকে পর্যটকরা যেন মদ কিনতে পারেন, সে ব্যাপারে আইন শিথিল করা হয়েছে। আগের আইনানুসারে কেবল লাইসেন্সধারী বাসিন্দারা সেইসব দোকান থেকে মদ কিনতে পারতেন।
সংবাদ সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইয়ে গত কয়েক দশকের মধ্যে মদের বিক্রি উল্লেখযোগ্য হারে কমে গেছে। আর্থিক ক্ষতি পোষাতে এবার পুরনো আইন শিথিল করে নতুন আইন করেছে সরকার। এই আইনের ফলে এখন পর্যটকরা দোকান থেকে মদ কিনতে পারবেন বলে নিশ্চিত করেছে সংবাদ সংস্থা এএফপি।
আগের আইন অনুযায়ী কেবল লাইসেন্সধারী বাসিন্দারাই সরকার নিয়ন্ত্রিত দোকান থেকে মদ কিনতে পারতেন। তেল সমৃদ্ধ দেশটিতে ব্যাপক আর্থিক মন্দা চলছে। এমন সময়ে নতুন আইন মদ বিক্রি বাড়বে বলে আশা করছে দেশটি।
সংযুক্ত আরব আমিরাতের আয়ের একটি বড় অংশ আসে মদ বিক্রি থেকে। মদের বোতল আমদানিতে সরকারকে কর দিতে হয় ৫০ শতাংশ এবং দোকানে বিক্রির সময় দিতে হয় আরও ৩০ শতাংশ। গত বছর কেবল দুবাইয়ের বিমানবন্দরগুলোর টার্মিনালে ২শ কোটি ডলারের মদ জাতীয় পণ্য বিক্রি হয়েছে।
নতুন এ আইনে দুবাই প্রথমবারের মতো ভ্রমণকারীদের মদ কেনার অনুমতির ব্যবস্থা করেছে। দেশটিতে অর্থনৈতিক মন্দার কারণে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।
যদিও আগে থেকেই মদ পরিবেশকরা কারো গøাসে মদ ঢালার আগে অনুমতিপত্র দেখতে চাইতো না। দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার পাশাপাশি পারস্য উপসাগর তীরে রয়েছে অনেক রিসোর্ট। সেসবের টানে সারাবিশ্ব পর্যটকরা ছুটে যায় সেখানে।
ঘুরে বেড়ানো ছাড়াও নানা রেস্তোরাঁর খাবার উপভোগের পাশাপাশি পর্যটকরা সেখানে মদ্যপানও করে। জানা গেছে, মধ্যপ্রাচ্যের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে সবচেয়ে বেশি পরিমাণ মদ বিক্রি হয়। সে দেশে মাথাপিছু বছরে মদ্যপানের পরিমাণ তিন দশমিক আট লিটার।



 

Show all comments
  • Rafiq ২৫ অক্টোবর, ২০১৯, ১:২০ পিএম says : 0
    আর কিছুদিন পর রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে শুকুরের মাংস বিংক্র করবে ওদেরকে আরব আমিরাত না বলে শুধু আমিরাত বলা দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ