Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোরালেসই পুনরায় বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ১:০৯ পিএম

বলিভিয়ার নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইভো মোরালেসকেই জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচনী ট্রাইব্যুনাল। নির্বাচনের প্রথম রাউন্ডের ভোট গণনা নিয়ে বিরোধীদের ব্যাপক আপত্তির মুখেই বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়া হয়। খবর বিবিসির।
প্রথম রাউন্ডের ভোট গণণা নিয়ে আপত্তির মধ্যেই দেশটির নির্বাচনী ট্রাইব্যুানাল (টিএসই) বৃহস্পতিবার এ ঘোষণা দেয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। ঘোষণা অনুযায়ী, নির্বাচনে ভোট পড়েছে ৯৯ দশমিক ৯ শতাংশ; মোরালেস পেয়েছেন ৪৭ দশমিক ১ শতাংশ। এর মাধ্যমে দ্বিতীয় দফার ভোট এড়াতে সক্ষম হলেন তিনি।
দেশটিতে নির্বাচনে দ্বিতীয় রাউন্ডের ভোট এড়াতে প্রথম রাউন্ডে সবচেয়ে বেশি ভোট পাওয়া প্রার্থীকে তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বীর তুলনায় ন্যূনতম ১০ শতাংশ ভোট বেশি পেতে হয়।
বলিভিয়ার এই নির্বাচনে বিরোধীপক্ষ শুরু থেকেই নানা অভিযোগ তুলেছে। তাদের মতে, ‘পাতানো নির্বাচনের’ মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করে রাখতে চাইছেন মোরালেস। বিতÐের মধ্যে ভোট গণনা ২৪ ঘণ্টা বন্ধও রাখা হয়।
নির্বাচনে দ্বিতীয় অবস্থানে কার্লোস মেসা। তিনি ৩৬ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় রাউন্ডের ভোট আয়োজনের আবেদন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিভিয়ার প্রেসিডেন্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ