Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সহিংসতার বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিলেন ইরাকি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ৪:১৬ পিএম
ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি জনগণের প্রতিবাদ করার অধিকারকে স্বীকার করেছেন। তিনি বলেছেন, জনগণ যেকোনো সমস্যা নিয়ে বিক্ষোভ-প্রতিবাদ করতে পারে তবে সহিংসতা কোনোমতেই গ্রহণযোগ্য নয়।
আজ শুক্রবার ইরাকজুড়ে যখন হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ প্রতিবাদ করার পরিকল্পনা করছে তখন আদিল আব্দুল মাহদি এ হুঁশিয়ারি দিলেন।
জাতির উদ্দেশে গতরাতে ভাষণ দেয়ার সময় তিনি বলেন, সরকারের পদত্যাগ চাওয়ার অধিকার জনগণের আছে। কিন্তু সরকারের পতনে সমস্যার কোনো সমাধান হবে না এবং দেশের পরিস্থিতিরও উন্নতি ঘটবে না। তিনি সুস্পষ্ট করে বলেন, সাংবিধানিক কোনও বিকল্প ছাড়াই যদি সরকার আজ পদত্যাগ করে তাহলে দেশ একটি গোলযোগপূর্ণ অবস্থার মধ্যে পড়বে।
এরই মধ্যে বাগদাদের তাহরির স্কয়ারে শত শত মানুষ পতাকা নিয়ে জড়ো হয়েছে এবং বহু মানুষ বাগদাদের গ্রিন জোন এলাকার দিকে যাচ্ছে। গ্রিন জোন এলাকায় বহু সরকারি অফিস এবং বিদেশি কূটনৈতিক মিশন রয়েছে। এরই মধ্যে ইরাকের নিরাপত্তা বাহিনী এসব বিক্ষোভকারীদের অনেককেই পিছু হটতে বাধ্য করেছে।
উল্লেখ্য, দুর্নীতি এবং বেকারত্বের মতো কিছু সমস্যার সমাধান চেয়ে চলতি মাসের শুরুর দিকে ইরাকজুড়ে বিক্ষোভ শুরু হয়। এ নিয়ে রাজধানী বাগদাদসহ দেশের বিভিন্ন জায়গায় সহিংস বিক্ষোভ হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ