Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

‘নারী ও শিশু নির্যাতনকারীদের ছাড় নেই’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে এবং নারী ও শিশু নির্যাতন মামলার বিচারের ক্ষেত্রে এ রায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। অত্যন্ত দ্রæততম সময়ে এ মামলার বিচার সম্পন্ন হয়েছে। প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা বলেন, বাংলাদেশে হত্যা নির্যাতন করে কেউ পার পাবে না। নারী ও শিশু নির্যাতনকারীদের কোন ছাড় নেই।

গতকাল শুক্রবার রাজধানীর বাংলা একাডেমী মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত মেয়ে আমি সমানে সমান’ শীর্ষক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদে শের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফী, সংসদ সদস্য এরোমা দত্ত ও চাইল্ড পার্লামেন্টের স্পীকার মরিয়ম আক্তার জিম।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, সরকার নারীর মানবিক ক্ষমতা ও অর্থনৈতিক সুবিধা বৃদ্ধি, মত প্রকাশ ও উন্নয়নের সহায়ক পরিবেশ সৃষ্টি করেছে। যার ফলে বাংলাদেশে বিশ্বে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

প্রতিমন্ত্রী এসময় বলেন, মেয়ে আমি সমানে সমান কর্মসূচি মেয়ে শিশু ও যুব নারীদের ক্ষমতা, স্বাধীনতা ও প্রতিনিধিত্বের বিকাশে সাহায্য করবে যা জেন্ডার সমতা অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি বলেন, এ ধরণের কর্মসূচির মাধ্যমে মেয়ে শিশু ও যুব নারী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবে। তারা ঘরে, স্কুলে, কর্মক্ষেত্রে ও পাবলিক প্লেসে অধিকতর সুরক্ষিত থাকবে। এ রকম কর্মসূচি বিশ্বব্যাপী মেয়ে ও তরুণীদের ক্ষমতায়ন এবং উন্নয়নে সাহায্য করবে।
উল্লেখ্য মেয়ে ও যুব নারীদের সমান ক্ষমতা, সমান স্বাধীনতা ও সমান প্রতিনিধিত্ব নিয়ে প্লান ইন্টারন্যাশনাল বিশ্বের ৭০টি দেশে একসাথে মেয়ে আমি সমানে সমান কর্মসূচি শুরু করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ