Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

আর্সেনালের রোমাঞ্চকর জয়, শীর্ষে ম্যানইউ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

নিকোলাস পেপের দু’টি ফ্রি কিক। দুটোই লক্ষ্যে আঘাত করলো। এরফলে এমিরেটস স্টেডিয়াম গুইমারায়াসে পিছিয়ে পড়েও ভিটোরিয়া এসসিকে ৩-২ গোলে হারিয়েছে আর্সেনাল। এই জয়ে ‘এফ’ গ্রুপে শতভাগ সাফল্য ধরে রাখলো দলটি। আরেক ম্যাচে পার্টিজান বেলগ্রেডের মাঠে অ্যান্থনি মার্শালের একমাত্র পেনাল্টি গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে ম্যানেচেস্টার ইউনাইটেড। এই জয়ে সব ধরনের প্রতিেেযাগিতায় অ্যাওয়ে ম্যাচে প্রথম জয়ের ইউরোপা লিগে ‘এল গ্রুপের শীর্ষে উঠে এসেছে উলা গুনার সুলসারের দল। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৭।

পেপের দুটি ফ্রি কিক গোলে আর্সেনালের জয়‘এফ’ গ্রুপে তিন ম্যাচ শেষে শতভাগ সাফল্য ধরে রেখেছে আর্সেনাল। নিকোলাস পেপের জোড়া লক্ষ্যভেদে তারা এমিরেটস স্টেডিয়ামে গুইমারায়েসকে হারায় ৩-২ গোলে। মার্কাস এডওয়ার্ডসের ৮ মিনিটের গোলে এগিয়ে যায় গুইমারায়েস। ৩২ মিনিটে গ্যাব্রিয়েল মার্তিনেয়ির গোলে সমতায় ফেরে গানাররা। তবে ৪ মিনিট পর ব্রুনো দুয়ার্তে আবার এগিয়ে দেন পর্তুগিজ ক্লাবকে। বদলি নেমে ম্যাচের ফল পাল্টে দেন পেপে। ২০ গজ দূর থেকে নেওয়া তার বাঁকানো ফ্রি কিক জালে জড়ায় ৮০ মিনিটে। একইভাবে তিনি জয়সূচক গোলটিও করেন ইনজুরি সময়ে। অতিথি গোলকিপার মিগুয়েল সিলভা এবারও পেপের ফ্রি কিক আটকাতে পারেননি।

তাতে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে থাকলো আর্সেনাল। স্ট্যান্ডার্ড লিয়েজকে ২-১ গোলে হারিয়ে ৬ পয়েন্টে দ্বিতীয় স্থানে আইন্ত্রাখত ফ্রাঙ্কফুর্ট।

অ্যান্থনি মার্শালের পেনাল্টি গোলে পার্টিজান বেলগ্রেডের মাঠে জিতলো ম্যানচেস্টার ইউনাইটেড। সব ধরনের প্রতিযোগিতায় ১২ অ্যাওয়ে ম্যাচে প্রথম জয়ে ইউরোপা লিগের ‘এল’ গ্রুপে শীর্ষে উঠলো উলা গুনার সুলশারের দল। ৩ ম্যাচে ৭ পয়েন্ট তাদের। দর্শকদের উচ্ছৃঙ্লখতা প্রতিরোধে এদিন বেলগ্রেডের মাঠে ছিল কড়া নিরাপত্তা। পার্টিজান কোচ সাভো মিলোসেভিচ অশোভন আচরণ করা থেকে দর্শকদের বিরত থাকার আহ্বান জানান। তার ডাকে সাড়া দিয়ে বেশ শৃঙ্খল ছিল গ্যালারি পার্টিজানের স্টেডিয়ামের পরিবেশ দেখে বেশ খুশি প্রতিপক্ষ কোচ সুলশার, ‘দর্শকরা ছিল অবিশ্বাস্য। তাদের দল নিয়ে গর্ব হওয়া উচিত, দলেরও। এটা ছিল চমৎকার পরিবেশ।’

প্রথমার্ধে দুটি সুযোগ কাজে লাগাতে পারেনি ম্যানইউ। হুয়ান মাতার ফ্রি কিক থেকে লক্ষ্যে হেড করেছিলেন লেফট ব্যাক উইলিয়ামস, কিন্তু বল পোস্টের বাইরে দিয়ে যায়। বক্সের প্রান্ত থেকে জেসি লিনগার্ডের শট লাগে পোস্টে।

পার্টিজান স্ট্রাইকার উমর সাদিকের দুর্দান্ত শট লাগে গোলবারে। জাপানি উইঙ্গার তাকুমা আসানোর শট গোলপোস্টের পাশ দিয়ে যায়। তাতে স্বাগতিক দর্শকরা আশাবাদী হয়ে উঠেছিল। কিন্তু বিরতির ঠিক আগে নেমাঞ্জা মাতিচ ফাউল করেন উইলিয়ামসকে। পেনাল্টি থেকে পার্টিজান কিপার ভ্লাদিমির স্তোকোভিচকে ভুল দিকে পাঠিয়ে লক্ষ্যভেদ করেন মার্শাল।

বিরতির পর সের্হিয়ো রোমেরো দারুণ সেভে ম্যানইউকে স্বস্তিতে রাখেন। দুটি পেনাল্টির আবেদন স্প্যানিশ রেফারি জাভিয়ের ফের্নান্দেস নাকচ করে দিলে হতাশ হতে হয় স্বাগতিকদের। ৮৩ মিনিটে আসানোর খুব কাছ থেকে নেওয়া হেড দারুণভাবে রুখে দেন রোমেরো। খেলা শেষ হওয়ার ৪ মিনিট আগে নাচোর শট অল্পের জন্য গোলবারের পাশ দিয়ে চলে গেলে সার্বিয়ান রাজধানীতে ২ হাজার ম্যানইউ দর্শক মাঠ ছাড়ে উল্লসিত হয়ে।

গ্রুপের আরেক ম্যাচে এফসি আস্তানাকে ৬-০ গোলে উড়িয়ে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এজেড আল্কমার। রোমা আবারও হোঁচট খেয়েছে। বরুশিয়া মনশেনগ্লাদবাখ শেষ মুহূর্তের পেনাল্টি গোলে তাদের রুখে দিয়েছে। ১-১ গোলে টানা দ্বিতীয় ড্র করেছে রোমা। এরপরও ‘জে’ গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালিয়ান জায়ান্টরা। অস্ট্রিয়ান দল ভলফসবার্গারকে ১-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইস্তানবুল বাসাকসেহির।
এক নজরে ফল
পোর্তো ১-১ রেঞ্জার্স
জেন্ট ২-২ ওলফসবার্গ
রোমা ১-১ মনচেন্ডলাডবাচ
পার্টিজান ০-১ ম্যানইউ
এজে আলকামার ৬-০ আস্তানা
গেটাফে ০-১ ব্যাসেল
সেলটেক ২-১ লাজিও
আর্সেনাল ৩-২ ভিটোরিয়া এসসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউ

৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন