Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দক্ষিণ-পূর্ব অরুণাচলে ভারত ও চীনের যৌথ নজরদারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:২১ পিএম

দক্ষিণ-পূর্ব অরুণাচল প্রদেশের ফিশ টেইল ২-তে এই প্রথমবার সমঝোতা (যৌথ) নজরদারি কোঅর্ডিনেট পেট্রলিং চালাল ভারত ও চীনের সেনাবাহিনী। এর ফলে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি পাবে ও এলাকার শান্তিরক্ষা হবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ-পূর্ব অরুণাচলের সীমান্ত পয়েন্ট ফিশ টেইল ১ এবং ফিশ টেইল ২। মাছের লেজের মতো দেখতে হওয়ায় এমন নামকরণ। ফিশ টেইল ১ হিমবাহে ঢাকা অঞ্চল। ভারতের শেষ সেনা ছাউনি থেকে এখানে পেট্রলিং-এর জন্য সেনাবাহিনীকে আসতে এক মাসের ওপর সময় লেগে যায়। রাস্তার অবস্থাও অত্যন্ত খারাপ। গত জুন মাসে চাইনিজ পিপলস লিবারেশন আর্মিকে ফিশ টেইল ২-তে সমঝোতা নজরদারির প্রস্তাব দেয় ভারত। সেই প্রস্তাবে মেনে নেয় চীন।

সমঝোতা পেট্রলিং-এর অর্থ দুই বাহিনী পেট্রলিং-এর বেরনোর সময়ে একে অন্যকে তাদের গতিবিধির কথা জানিয়ে দেবে। ডোকলামে ভারত ও চীন সেনার মধ্যে ৭৩ দিন ধরে চলা সমস্যার পর এই পদক্ষেপ উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে। সূত্র : এই সময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ