Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নীল নদ বিষয়ে আলোচনায় সম্মত মিসর-ইথিওপিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:৪১ পিএম

নীল নদের ওপর নির্মিত একটি বাঁধ পরিচালনার শর্ত ঠিক করতে একটি কমিটির কাজ আবার শুরু করতে সম্মত হয়েছে মিসর ও ইথিওপিয়া। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের মধ্যে এক বৈঠকের পর মিসরীয় প্রেসিডেন্টের এক মুখপাত্র সম্মতির খবর জানিয়েছেন। ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক টুইট বার্তায় দুই নেতার আলোচনার খবর নিশ্চিত করেছে।

২০১১ সালে নীল নদের ওপর গ্র্যান্ড ইথিওপিয়া রেনেসাঁ (জিইআরডি) বাঁধ নির্মাণের ঘোষণা দেয় ইথিওপিয়া। ছয় হাজারের বেশি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয় এই বাঁধের মাধ্যমে। এর মধ্য দিয়ে আফ্রিকার সর্ববৃহৎ বিদ্যুৎ রফতানিকারক দেশ হওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

অপর দিকে মিসরের বিশুদ্ধ পানির ৯০ শতাংশের জোগান আসে নীল নদ থেকে। বাঁধ নির্মাণের পর মিসরের জন্য কতটুকু পানি নিশ্চিত করা হবে আর খরার সময়ে পানি ব্যবস্থাপনা কী হবে তা নিয়ে দুই দেশের মতবিরোধ রয়েছে। এ ছাড়া বাঁধ সংক্রান্ত আরো কয়েকটি বিষয় নিয়ে দেশ দু’টির মতবিরোধ রয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসর-ইথিওপিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ