Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাপানের বাণিজ্যমন্ত্রীর ঘুষ বাণিজ্য, অবশেষে পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১:০৫ পিএম

নির্বাচনী আইন লঙ্ঘনের অভিযোগে জাপানের নতুন বাণিজ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। ইশু সুগাওয়ারা নামে ওই বাণিজ্যমন্ত্রী টোকিও’র নির্বাচন কর্মকর্তাদের দামি বাঙ্গি, কাঁকড়া, কমলা, মাছের ডিম এবং রাজকীয় জেলি উপহার দিয়েছিলেন।

গতকাল শুক্রবার সুগাওয়ারা সাংবাদিকদের বলেন, নির্বাচনের আইন ভঙ্গ করেছেন কিনা, সে ব্যাপারে তিনি এখনো নিশ্চিত নন। তবুও তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। সুগাওয়ারা বলেন, ‘আমি চাই না, আমার কারণে সংসদের কার্যক্রম ব্যাহত হোক।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্যমন্ত্রী তার এক সমর্থকের পরিবারকে শোক পালনের জন্য ২০ হাজার জাপানি ইয়েন দিতে চেয়েছিলেন।
জাপানের নির্বাচনী আইন অনুযায়ী, রাজনীতিবিদরা তাদের নিজ নির্বাচনী এলাকার ভোটারদের অনুদান পাঠাতে পারবেন না।

সাপ্তাহিক ম্যাগাজিন ‘শুকান বুনশুন’-এর প্রতিবেদনে প্রথম অভিযোগটি ওঠে, যেখানে বলা হয়েছিল, সুগাওয়ারার সেক্রেটারি একজন নির্বাচনী কর্মকর্তার পরিবারকে প্রায় ২০ হাজার ইয়েন দেওয়ার প্রস্তাব করেছিল। শোকাহত পরিবারকে সমবেদনা জানাতে জাপানে এ ধরনের অর্থ প্রদানের প্রচলন আছে।
‘শুকান বুনশুন’ নামে ওই ম্যাগাজিন বাঙ্গি, মাছের ডিম, কাকড়া, কমলাসহ সুগাওয়ারার অফিস থেকে পাঠানো উপহারের তালিকাও প্রকাশ করেছে। একই সঙ্গে প্রাপকদের কাছ থেকে পাওয়া ধন্যবাদসূচক চিঠিও তারা ছাপিয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, ‘তাকে নিয়োগ দেওয়ার দায়বদ্ধতা আমার। আমি জাপানের জনগণের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাইছি।’



 

Show all comments
  • ash ২৬ অক্টোবর, ২০১৯, ২:৩৭ পিএম says : 0
    HMMM KOTHAY BANGLADESH R KOTHAY JAPAN !! BANGLADESH ER AGER SAHISHTO MONTRIR POLAR USA TE 15-20 TA PROPERTY !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ