Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

২০২০ সালের নির্বাচনে জিততে বদ্ধপরিকর সু চি’র দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ৭:০০ পিএম

মিয়ানমারের ২০২০ সালের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে অং সাং সু চি’র দল জাতীয় লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকার গঠনে বদ্ধপরিকর। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজধানী রেঙ্গুনে দলীয় সদস্য, বর্তমান সংসদ সদস্য ও সরকারি কর্মকর্তাদের বৈঠক শেষে এনএলডি কেন্দ্রীয় কমিটি এই ঘোষণা দিয়েছে।

এনএলডি’র কেন্দ্রীয় কমিটির নেতা ও দলটির সহ-সভাপতি ইউ জাও মাইন্ট মং বলেন, ‘আপনি জনসাধারণের জন্য খাঁটি জনপ্রতিনিধি হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেন, তবে আমরা ২০২০ সালের নির্বাচনে ইতিবাচক ফলাফল পাব। দেশে উন্নয়ন এবং একটি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক ফেডারেল ইউনিয়ন গঠনের সকল দলের সদস্যের দায়িত্ব রয়েছে।’ তিনি আরও বলেন, ‘জনগণ রাষ্ট্রপতি, স্ট্যাট কাউন্সিলর এবং সংসদ সদস্যদের প্রতি অনেক বেশি আস্থা প্রদর্শন করছে, যা দলের পক্ষে ভালো জায়গা সৃষ্টি করেছে।’ এ সময় কেন্দ্রীয় কমিটি দলীয় সদস্যদের মধ্যে ঐক্য জোরদার করার জন্য চাপ দেয়।

এনএলডি কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি ইউ নান উইন বলেন, ‘আমাদের নিজেদের প্রচার প্রচারণার উন্নতির দিকে মনোনিবেশ করা উচিত। অন্যান্য সংস্থাগুলোর বিষয়ে চিন্তা না করে লড়াই করা উচিত নয়। আমরা যদি জনস্বার্থকে প্রথমে রাখি, তবে আমরা ২০২০ সালের নির্বাচনে জয়ী হব।’

২০১৫ সালের নির্বাচনে এনএলডি ভূমিধ্বস জয় পায়। তার পর থেকে, এনএলডি-নেতৃত্বাধীন সরকারকে একটি স্বচ্ছ অর্থনীতি, শান্তির প্রয়াসে অগ্রগতির অভাব, বাকস্বাধীনতার অভিযোগ ও নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে ব্যর্থতার অভিযোগ শুনতে হচ্ছে। এছাড়া কিছু এনএলডি মন্ত্রী এবং এমপিদের খারাপ পারফরম্যান্সের জন্য সমালোচনা করা হয়েছে। এ কারণেই সূ চি’র দলটি ২০২০ সালের নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের অর্ধেকেরও বেশি নতুন মুখ আনবে বলে ঘোষণা দিয়েছে।

এনএলডি’র মুখপাত্র মনওয়া অং শিন বলেছেন, ‘বর্তমান প্রার্থীদের দুর্বলতা রয়েছে। সুতরাং, আমাদের সেগুলো প্রতিস্থাপনের পরিকল্পনা রয়েছে।’ তিনি স্বীকার করেন, ২০১৫ সালে দলীয় নীতি নির্ধারণে দুর্বলতার কারণে আগামী বছরের নির্বাচনের প্রার্থী বাছাইয়ে অসুবিধা হচ্ছে। যে প্রার্থীর প্রয়োজনীয় যোগ্যতা নেই এবং যার ওপর লোকেরা নির্ভর করতে পারে না তাদের টিকিট দেবে না। ২০২০ সালের নির্বাচনের সময় দলের প্রতি আনুগত্য, যুবসমাজ, জাতি এবং শিক্ষার ভিত্তিতে প্রার্থী নির্বাচন করবে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ২০২০ সালে ৯৫টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার

৮ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ