Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ফিলিস্তিনিদের জন্য দূতাবাস চালুর ঘোষণা মালয়েশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ৭:৩৪ পিএম

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে জর্ডানে দূতাবাস খোলার ঘোষণা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডক্টর মাহাথির মোহাম্মদ। শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম শীর্ষ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে পশ্চিমা স্বীকৃতির প্রতিবাদে এই দূতাবাস চালু করা হবে। খবর আনাদলু এজেন্সি।

মাহাথির ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে ‘কিছুই করছে না’ বলে আর্ন্তজাতিক সংগঠনগুলোকে কটাক্ষ করেন। তিনি বলেন, শক্তিশালী দেশগুলো একটা বিশ্ব সংস্থা প্রতিষ্ঠা করেছিল, এখন দেখছি কিছু লোক ওই সংস্থার অধ্যাদেশ নামছে না- এটা দুর্ভাগ্যজনক।

বর্তমানে মিশরের দূতাবাস ফিলিস্তিনের স্বীকৃতির জন্য কাজ করছে। জর্ডানে দূতাবাস স্থাপন করা হলে ফিলিস্তিনকে সহযোগিতা আরও সহজ হবে জানিয়ে তিনি বলেন, ‘আমরা জানি, দখলকৃত ভূখণ্ডে মালয়েশিয়াকে দূতাবাস খোলার অনুমতি দেবে না ইসরাইল। এ জন্য তা জর্ডানে স্থাপন করা হবে।’ সম্মেলনে উপস্থিত ১২০ দেশের প্রতিনিধিদের সামনে ৯৪ বছর বয়সী এই নেতা বলেন, ‘আমি এই অনুষ্ঠানে আমাদের অসহায় ফিলিস্তিনি ভাইদের কথা বলতে চাই। ফিলিস্তিনের ভূমি অমানবিকভাবে দখল করে রাখা হয়েছে। ইসরায়েল সরকার ফিলিস্তিনিদের অধিকারভুক্ত জমিতে অবৈধ বসতি সম্প্রসারণ করা অব্যাহত রেখেছে।

সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পশ্চিম তীরের কিছু অংশ সংযুক্ত করার পরিকল্পনা এবং জেরুসালেমকে রাজধানী হিসাবে দাবি করার জন্য ইসরায়েলের নিন্দা জানিয়ে বলেন, ‘অনেক পশ্চিমা দেশ তাদের দূতাবাসগুলো সেখানে স্থানান্তরিত করে বা করার প্রতিশ্রুতি দিয়ে এই পদক্ষেপকে সমর্থন করছে। মালয়েশিয়া এটি সমর্থন করে না।’ তিনি ন্যামের সদস্য দেশগুলোকে ইসরায়েলের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরিত না করতে আহ্বান জানান।



 

Show all comments
  • Nannu chowhan ২৬ অক্টোবর, ২০১৯, ৯:৩৯ পিএম says : 0
    Really Mr.Mahater Mohd.You are the leader can do something for muslim ummah,may Allah bless you, more power & long live...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ