Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলাপাড়ায় শত কোটি টাকার সরকারি খাস সম্পত্তি বেদখল

এ এম মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

কলাপাড়ার সমুদ্র সৈকত কুয়াকাটায় আইনি জটিলতাসহ ভ‚মি প্রশাসনের অবহেলায় বেহাত হচ্ছে সরকারের প্রায় শত কোটি টাকার খাস জমি। প্রভাবশালীসহ ভ‚মি দস্যুদের সহায়তায় এসব সম্পত্তি দখল করে টিনের একচালা ঘর থেকে বহুতল ভবন নির্মাণ করে বছরের পর বছর ভোগদখলে রেখেছে একটি মহল।
ইতোমধ্যে এসব দখলদাররা এ খাস জমির ৭০ শতাংশ তাদের নামে দখল সত্বে বিএস জরিপ করিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। বহুতল ভবন তৈরির সময় বাঁধাসহ আইনি মোকাবেলা করে এসব সরকারি জমি উদ্ধারে ভ‚মি প্রশাসন কিংবা জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন কার্যকরী পদক্ষেপ নেয়া হয়নি এমন দাবি স্থানীয়দের। ভ‚মি প্রশাসনের দাবি, আদালতে ভ‚মি দখলদারদের করা মামলা চলমান থাকায় দখলদারদের উচ্ছেদসহ কোন আইনি পদক্ষেপ নেয়া যাচ্ছে না। তবে দখলদারদের করা মামলার বর্তমান অবস্থা সম্পর্কেও কিছুই জানে না ভ‚মি প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, কুয়াকাটার জিরো পয়েন্টের খাস সম্পত্তিতে আবাসিক হোটেল সি-কুইন কর্তৃপক্ষ বিশাল এলাকা দখল করে রিসোর্ট ও বহুতল ভবন নির্মাণের কাজ করছে। আবাসিক হোটেল সি-কুইন মালিক জাহাঙ্গীর আলম দখল সত্তে জমি কিনেছেন ৮ শতাংশ। বর্তমানে তিনি পাউবোর বেরিবাঁধের জমি ও ১নং খাস খতিয়ানের ২০ শতাংশেরও বেশি জমি দখল করে রিসোর্ট তৈরি করছেন। সরকারি জমি দখল ও নির্মাণ কাজে স্থানীয় ভ‚মি অফিস বাঁধা দিয়ে আসলেও থেমে নেই এ নির্মাণ কাজ।
আবাসিক হোটেল সি-কুইনের সাবেক শেয়ার হোল্ডার জাহাঙ্গীর মোল্লা জানান, সাড়ে ৬ শতাংশ জমি ক্রয় করে সি-কুইন হোটেল নির্মাণ করি। পরবর্তীতে আ. রহিম খানের কাছ থেকে ৪ শতাংশ জমি ক্রয় করেন বর্তমান মালিক জাহাঙ্গীর আলম। বর্তমানে প্রায় ১ একর সরকারি খাস জমি দখল করে রিসোর্ট ও আবাসিক হোটেল নির্মাণ করছেন।

স্থানীয়রা জানায়, জেলার কলাপাড়ার লতাচাপলী মৌজার এসএ ৬৪৪ খতিয়ানের ৫৩৭৫ দাগে ২ একর ৯৪ শতাংশ জমি ছিল। পাউবো বেরিবাঁধ নির্মাণের জন্য এ জমির ২ একর ৭০ শতাংশ অধিগ্রহণ করে। ফলে ওই দাগে মাত্র ২৪ শতাংশ রেকর্ডিয় জমি অবশিষ্ট থাকে। ১৯৯৭ সালে রাখাইন মংচুমিন তালুকদার গংদের কাছ থেকে নামমাত্র মূল্যে বেরিবাঁধ লাগোয়া ওই জমি থেকে ১ একর ২০ শতাংশ জমি ক্রয় করেন হাজী চাঁন মিয়া হাওলাদার ও ইউপি সদস্য ফজলুল হক খাঁন গংরা। যা ওই মূল অবশিষ্ট জমি থেকে ৯৬ শতাংশ বেশি। দেড় শতাংশ করে ১৬টি প্লট তৈরি করে ১৯৯৭ সালের ২৩ মার্চ তৎকালীণ সাংসদ আনোয়ার-উল-ইসলাম সেখানে পর্যটন মার্কেট নামকরণ করে একটি মার্কেট উদ্বোধন করেন। কয়েকটি ছোট টিনের ঘরের সে মার্কেটের স্থলে গড়ে ওঠে আধাপাকা ও পাকা স্থাপনা। রেকর্ডিয় জমির পাশাপাশি প্লট মালিকরা দখলে নিয়ে যায় পাউবো ও ভ‚মি প্রশাসনের খাস জমি। এসব প্লটের ও পাকা ভবনের মালিকানায়ও পরিবর্তন হয়েছে একাধিকবার।

এসব জমি সরকারি দাবি করে ভ‚মি প্রশাসন ওয়ান ইলেভেনের সময় উচ্ছেদের উদ্যোগ নেয়। আবাসিক হোটেল তাজ, ক্যাসাবøাংকা, সান ফ্লাওয়ার, সি-প্যালেস, হোটেল সি-গার্লসহ কয়েকটি স্থাপনার আংশিক ভেঙ্গেও ফেলা হয়। মার্কেট মালিকরা তখন উচ্ছেদ ঠেকাতে রেকর্ডিয় জমি দাবি করে আদালতের স্মরণাপন্ন হলে আদালত উচ্ছেদে নিষেধাজ্ঞা আরোপ করেন। থেমে যায় সরকারি জমি উদ্ধার অভিযান। এ সুযোগে ২৪ শতাংশ রেকর্ডিয় জমির স্থলে দুই একরেরও বেশি জমি দখলে নিয়ে যায় দখলদাররা। যার মূল্য প্রায় একশ’ কোটি টাকা।

এ বিষয়ে জানতে চাইলে আবাসিক হোটেল সি-কুইনের মালিক জাহাঙ্গীর আলম জানান, জমির মালিকানা নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। জমিতে আদালতের নিষেধাজ্ঞা থাকাকালীন কিভাবে কাজ করছেন? ভবন নির্মাণের ক্ষেত্রে কোন অনুমোদন আছে কিনা? এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর আলম জানান, আদালত থেকে এমন কোন নির্দেশনা নাই যে তিনি কাজ করতে পারবেন না। অতিরিক্ত জমি দখলের বিষয়ে তিনি বলেন, আমার জমির দুই পাশে সরকারি জমি থাকলে তা আমার ভোগদখলে থাকবে এটাইতো নিয়ম। তিনি আরো বলেন, এ বিষয়ে পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্যের সাথে ঢাকায় বৈঠক হয়েছে। তিনি কাজ করতে বলেছেন।

কুয়াকাটা পৌর মেয়র আ. বারেক মোল্লা বলেন, বহুতল ভবন নির্মাণের অনুমোদন দেওয়ার ক্ষমতা পৌর কর্তৃপক্ষের নেই। অবৈধ দখলদাররা বিভিন্ন জনের নাম ব্যবহার করে দখল কাজ চালিয়ে আসছে। সি-কুইন কর্তৃপক্ষ অবৈধভাবে সরকারি জমি দখল করে ভবন নির্মাণ করছেন।
কলাপড়ার সহকারী কমিশনার (ভ‚মি) কর্মকর্তা অনুপ দাস জানান, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকায় দখলদারদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারছে না প্রশাসন। তবে বর্তমানে সি-কুইন কর্তৃপক্ষের করা অবৈধ ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুনুর রশিদ জানান, এ বিষয়ে তার জানা নাই। জমিতে কি ধরনের নিষেধাজ্ঞা রয়েছে তা তিনি জানেন না। তবে এ বিষয়ে কলাপাড়া উপজেলা সহকারী ভ‚মি কর্মকর্তাকে আইনি ব্যবস্থা নিতে বলে দিবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ