Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

সংঘর্ষে ফুটো জাহাজের তেল ভাসছে কর্ণফুলীতে : অপসারণের চেষ্টায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ : দুটি জাহাজ আটক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দরে সংঘর্ষে ফুটো জাহাজের তেল ভাসছে কর্ণফুলী নদী এবং আশপাশের খালে। ব্যাপকভাবে তেলের দূষণ ঠেকাতে বন্দর কর্তৃপক্ষ সেগুলো অপসারণের চেষ্টা করছে। পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা তেল ছড়িয়ে পড়ার প্রমাণ পেয়ে দুর্ঘটনাকবলিত আটক জাহাজ দু’টির মালিককে নোটিশ পাঠিয়েছে। 

শুক্রবার ভোরে কর্ণফুলী নদীর ডলফিন জেটি-৩ সংলগ্ন এলাকায় দেশ-১ নামে একটি অয়েল ট্যাঙ্কারের সঙ্গে সিটি-৩৪ নামে একটি জাহাজের সংঘর্ষ হয়। এতে দেশ-১ জাহাজের তলা ফুটো হয়ে তেল নিঃসরণ হতে থাকে। ঘটনার পর বন্দর কর্তৃপক্ষ জাহাজ দু’টি আটক করে বলে জানিয়েছেন বন্দরের সচিব মো. ওমর ফারুক। তিনি জানান, দুর্ঘটনার পর প্রায় ১০ মেট্রিক টন ডিজেল নদীতে ছড়িয়ে পড়ে। এরপর সেগুলো শাখা খালেও ছড়িয়ে পড়েছে। শুক্রবার বিকেলে তেল নিঃসরণের বিষয়টি জানতে পেরে অপসারণে নামে বন্দরের টিম।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, দুর্ঘটনা কবলিত জাহাজ দেশ-১ এ ১ হাজার ২০০ টন ডিজেল ছিল। পদ্মা জেটি থেকে তেল নিয়ে জাহাজটি খুলনা যাবার কথা ছিল। দুর্ঘটনার পর বন্দরের তেল অপসারণকারী জাহাজ বে ক্লিনার- ১ ও ২ তেল অপসারণে কাজ করছে। তাদের সহযোগিতা করছে কাÐারি-৮, ১০ ও ১১ নামে বন্দরের আরও তিনটি নিজস্ব জাহাজ।
‘জোয়ার-ভাটার কারণে কিছু তেল জাহাজের গায়ে লেগে গেছে। কিছু তেল শাখা খালেও ছড়িয়ে পড়েছে। তা অপসারণের চেষ্টা চলছে। এর মধ্যে প্রায় ৮ মেট্রিক টন তেল অপসারণ করা হয়েছে। বাকি তেলও অপসারণ করা হবে। দুর্ঘটনার পর জোয়ারের পানিতে তেল নদীতে ছড়িয়ে পড়ে। ভাটার টানে সেই তেল আবার সাগরেও গিয়ে পড়ে। নৌকার মাঝিরা নদীর সাথে সংযুক্ত ৭ নম্বর খালেও তেল ভাসতে দেখেছেন।
নদীতে জ্বালানি তেল ভাসার প্রমাণ পরিদর্শনে পাওয়ার কথা জানিয়েছেন পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সংযুক্ত দাশগুপ্তা। তিনি জানান, দুর্ঘটনাকবলিত জাহাজ দু’টির মালিককে আজ রোববার শুনানিতে হাজিরের জন্য নোটিশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন