Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্র সিরিয়া থেকে তেল পাচার করছে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ১২:০৫ পিএম

সিরিয়া থেকে তেল পাচার করছে মার্কিন যুক্তরাষ্ট্র- এমনটাই দাবি করেছে রাশিয়া। শনিবার বেশ কয়েকটি স্যাটেলাইট ছবি প্রকাশ করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনগভ জানিয়েছেন, মহাকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, সিরিয়ায় ইসলামিক স্টেটস (আইএস) এর পরাজয়ের আগে ও পরে ব্যাপক পরিমাণে তেল উত্তোলন এবং রপ্তানি করা হয়েছে। এ কাজে মার্কিন সেনাবাহিনী সরাসরি সহায়তা করেছে।
তিনি আরও জানান, আমেরিকার কয়েকটি শীর্ষস্থানীয় করপোরেশন ও বেসরকারি ঠিকাদার তেল পাচারের কাজটি করছে। এর মাধ্যমে তারা প্রতি মাসে ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি আয় করছে।
এ সময় রুশ মুখপাত্র তাদের দাবির পক্ষে কয়েকটি উদাহরণ দিয়ে জানান, গত ২৩ আগস্ট স্যাটেলাইটের তোলা ছবিতে দেখা গেছে দামান তেল-ক্ষেত্রের কাছে অন্তত ৯০টি গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এদের মধ্যে ২৩টি তেলের ট্যাংকার ছিল। তাছাড়া ৫ সেপ্টেম্বর হাসাকাহ প্রদেশের তেল-ক্ষেত্রের কাছে ২২টি ট্যাংকার এবং ৮ সেপ্টেম্বর মায়াদিন এলাকায় ৩৪টি তেলের ট্যাংকার দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

৭ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন